মেট্রোপলিটন পুলিশ মানসিক ঘটনার ক্ষেত্রে সাড়া দেবে না

লন্ডন মেট্রোপলিটন পুলিশ বাহিনীর কমিশনার বলেছেন, এখন থেকে মেট্রোপলিটন পুলিশ মানসিক স্বাস্থ্য সংক্রান্ত কোন জরুরী কলে সাড়া দেবে না। কমিশনার স্যার মার্ক রাউলী বলেন, তিনি তার বাহিনীকে মানসিক ঘটনা সংক্রান্ত ঐসব কলে সাড়া না দিতে বলবেন, যে হাজারো কল প্রতি বছর তারা পেয়ে থাকেন। তার বাহিনী এটা নিষিদ্ধ করার আগে রাউলী ৩১ আগষ্ট পর্যন্ত এর ডেডলাইন অর্থ্যাৎ শেষ সময়সীমা বেঁধে দিয়েছেন। অবশ্য জীবনের ওপর হুমকি সৃষ্টি করতে পারে এমন ঘটনার ক্ষেত্রে তারা সাড়া দেবেন।
তিনি মনে করেন, পদক্ষেপটি গ্রহন করা আবশ্যক ও জরুরী, কারন এটা কর্মকর্তাদের মূল ভূমিকা অপরাধের বিরুদ্ধে লড়াই থেকে তাদের ভিন্ন দিকে নিয়ে যাচ্ছে এবং যে সকল রোগীর চিকিৎসা বিশেষজ্ঞ প্রয়োজন তারা তা পেতে ব্যর্থ হচ্ছে, যখন এর পরিবর্তে একজন পুলিশ কর্মকর্তা ঘটনাস্থলে এসে হাজির হচ্ছেন।
এই পরিকল্পনা অ্যাম্বুলেন্সকর্মী, প্যারামেডিক্স ও এনএইচএস স্টাফদের মাঝে আতংক সৃষ্টির কারন হতে পারে, কারন তাদের ওপর চাপ বৃদ্ধি পেতে পারে। তারা ইতোমধ্যে স্টাফ কর্তন জনিত কারনে এবং মানসিক স্বাস্থ্যসেবা বিস্তৃত হওয়ার দরুন এই চাপের মধ্যে পড়েছেন। রাউলীর এ সংক্রান্ত চিঠি গত ২৪ মে মেট্রোপলিটন পুলিশের স্বাস্থ্য ও সামাজিক কেয়ার পার্টনারদের কাছে পাঠানো হয়েছে এবং এই পরিবর্তনের জন্য ৯৯ দিনের একটি ডেডলাইন দেয়া হয়েছে।
পুলিশ ও স্বাস্থ্য প্রধানরা ‘রাইট কেয়ার, রাইট পারসন ’ আরসিআরপি (সঠিক ব্যক্তিকে সঠিক সেবা প্রদান) শীর্ষক একটি নতুন জাতীয় স্কীম বা পরিকল্পনার অধীনে মানসিক স্বাস্থ্যের ভার থেকে মুক্ত হওয়া নিয়ে আলোচনা করে আসছেন। কিন্তু চিঠিতে এটাই প্রকাশ পেয়েছে যে, ব্রিটেনের সবচেয়ে উর্ধ্বতন পুলিশ কর্মকর্তা এ বিষয়ে ধৈর্য হারিয়ে ফেলেছেন।
তিনি লিখেছেন, আমি আমার টিমকে বলেছি যে, মেট্রোপলিটন পুলিশ চলতি গ্রীষ্মে আরসিআরপি চালু করেছে এবং ৩১ আগষ্টের পর স্বাস্থ্য সংক্রান্ত কোন কলে সাড়া প্রদান থেকে নিজেদের প্রত্যাহার করে নেবে। তিনি আরো বলেন, আমি মনে করি, এটা চ্যালেঞ্জিং বিষয় হবে, তবে আমি উপরে যে কারনসমূহ উল্লেখ করেছি সেগুলোর জন্য স্থিতাবস্থা অর্থ্যাৎ চলমান অবস্থা অসমর্থনযোগ্য। লন্ডনে আরসিআরপি বাস্তবায়নের গুরুত্ব বিষয়ে জোর দেয়া প্রয়োজন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button