সরকারের শীর্ষ সরবরাহকারীরা আর্থিক দন্ডে দন্ডিত

যুক্তরাজ্যে এমন অনেক কোম্পানী যারা কোটি পাউন্ড পর্যন্ত জরিমানা গুনেছে, হোয়াইটহলকে প্রতারিত করেছে কিংবা দুর্নীতির অভিযোগে তদন্তের সম্মুখীন হয়েছে, তাদের অধিকাংশই যুক্তরাজ্য সরকারের নিকট থেকে অর্থ বানাচ্ছে। যুক্তরাজ্য রেগুলেটরদের ডাটা বা উপাত্ত বিশ্লেষনে দেখা গেছে, স্ট্যাটেজিক সাপ্লায়ার্স অর্থ্যাৎ কৌশলগত সরবরাহকারী ৪০ টি প্রাইভেট কোম্পানী, যারা আউটসোর্সড সরকারী সেবাসমূহ পরিচালনায় সবচেয়ে বড়ো ভূমিকা রাখছে, তারা ২০১০ সাল হতে রেগুলেটরদের নিকট থেকে ৫০০ মিলিয়ন পাউন্ডেরও বেশী আর্থিক জরিমানা দন্ড লাভ করেছে। ৪০টিরও মধ্যে ৬ টি রেগুলেটর থেকে কোন ভৎসনা লাভ করেনি, অনেকেই বরং স্ট্রাটেজিক পার্টনার হিসেবে তাদের অবস্থান না হারিয়ে কোটি পাউন্ড জরিমানা গ্রহন করেছে। প্রায় ৩০০ বিলিয়ন পাউন্ড বা সকল পাবলিক খাতের ব্যয়ের প্রায় এক তৃতীয়াংশ প্রাইভেট ফার্মসমূহের সাথে চুক্তির ক্ষেত্রে কোন না কোন বছরে ব্যয় হয়েছে।
ডাটা ফার্ম টাসেল- এর এক প্রতিবেদনে বলা হয়েছে, স্ট্রাটেজিক সাপ্লায়াররা শুধুই যে ঐ ব্যয়ের ১১ শতাংশ গ্রহন করেছে এমন নয়, বরং সরকারী চুক্তিসমূহ থেকে তাদের আয় ২৪ শতাংশ বৃদ্ধি পেতে দেখা গেছে। শুধুমাত্র ২০১৯-২০২০ ও ২০২১-২০২২ অর্থ বছরেই এটা লক্ষ্য করা গেছে।
স্ট্রাটেজিক সাপ্লায়ার্স অর্থ্যাৎ কৌশলগত সরবরাহকারীরা অনেকগুলো কোম্পানী নিয়ে গঠিত। সারকো থেকে বিগ ফোর একাউন্টিং ফার্মসমূহ কেপিএমজি, ডেলাইট, পিডব্লিউসি এবং ইওয়াই এবং বিএই’র মতো অস্ত্রশস্ত্র প্রস্তুতকারী কোম্পানীগুলো নিয়ে এগুলো গঠিত, যারা সরকারের সর্ববৃহৎ ও সবচেয়ে গুরুত্বপূর্ন চুক্তিসমূহ নিয়ে কাজ করে। টেলিকম জায়ান্ট বিটি ২০১০ সাল থেকে সবচেয়ে বড়ো অংকের অর্থ্যাৎ ১৮৪ মিলিয়ন পাউন্ড জরিমানা গুনেছে। এর একটি বড়ো অংশ অর্থ্যাৎ ১১৭ মিলিয়ন পাউন্ড রেগুলেটর অফকম কর্তৃক প্রদত্ত জরিমানা নিয়ে গঠিত। ২০১২ সালে কৃত্রিম ওভারচার্জিংয়ের অপরাধে এই জরিমানা দন্ড আরোপিত হয়। প্রকৃতপক্ষে ৭টি ফার্ম, যাদের জরিমানার পরিমান ৯০ শতাংশ বা ৫২০ মিলিয়ন পাউন্ড, তারা ২০১০ সাল থেকে স্ট্রাটেজিক সাপ্লায়ারসমূহ কর্তৃক জরিমানা দন্ড গ্রহন করে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button