রাজার অভিষেক উপলক্ষে লন্ডনে ৪৫০ মিলিয়ন পাউন্ডের ব্যবসা হবে

ব্রিটিশ রাজা চার্লসের অভিষেক উপলক্ষে এই সপ্তাহান্তে প্রচুর পর্যটকের সমাবেশ ঘটেছে লন্ডনে। এ উপলক্ষে লন্ডনে রিটেইল ও হসপিটালিটি খাতসমূহে প্রায় ৪৫০ মিলিয়ন পাউন্ডের ব্যবসা হবে বলে ধারণা করা হচ্ছে। বিশেষজ্ঞদের মতে, ত্রিশ হাজারের বেশি অতিরিক্ত বিদেশি পর্যটক দর্শনার্থী এই অভিষেক অনুষ্ঠান উপভোগ করবেন। হাউজ অফ কমন্সের স্পিকার স্যার হোয়লে বলেন, বিশ্বের দৃষ্টি থাকবে লন্ডনের দিকে। লর্ড গ্রেট চেম্বারলিন লর্ড ক্যালিংটন বলেন, এই বড়দিনের প্রাক্কালে চার্লস ও ক্যামিলা অত্যন্ত স্বস্তিতে আছেন।
শনিবার লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবিতে অনুষ্ঠিতব্য রাজা চার্লস ও রাণী ক্যামিলার অভিষেক অনুষ্ঠানে মোট ১লাখেরও বেশি পর্যটকের সমাগম প্রত্যাশা করছেন সংশ্লিষ্টরা। যুক্তরাজ্যের বিভিন্ন স্থান থেকে আরো লাখো দর্শনার্থী এসে মূলত: নগরীর বিভিন্ন হোটেল ও স্বল্পকালীন অবস্থানের ভাড়াটে কক্ষে অবস্থান করবেন। ইতিমধ্যে এগুলো অধিকাংশ বুকড হয়ে গেছে। ভাড়া বেড়ে গেছে এগুলোর। অনেক বিশ্বনেতা ও ভিআইপি ইতোমধ্যে অভিষেক অনুষ্ঠানে যোগ দিতে লন্ডন পৌঁছেছেন। তারা ডাউনিং স্ট্রিটে প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সাথে সাক্ষাৎ করবেন।
ওয়েলসের প্রিন্স উইলিয়াম ও প্রিন্সেস কেইট সোহোতে একটি পাব পরিদর্শন করবেন প্রস্তুতি দেখার জন্য। গত বুধবার রাতে বিগ বেনকে আলোকিত করা হয় চারটি জাতীয় ফুল রোজ, থিসল, ড্যাফোডিল ও শ্যামরকের ছবি দিয়ে। এগুলোর রঙ ছিল লাল, সাদা ও নীল।
লর্ড ক্যারিংটন বলেন, অনুষ্ঠানের নেপথ্যে চার্লস ও ক্যামিলার সাথে কাজ করতে পূর্ণ আনন্দ অনুভব করছি। তাদেরকে নিদারুণ আনন্দিত ও স্বস্তিপূর্ণ দেখাচ্ছে। রিহার্সেলে তাদের সাথে কাজের পূর্ণ আনন্দ পাচ্ছি। হার্ট অব লন্ডন গ্রুপের চিফ এক্সিকিউটিভ রস মর্গান পিকাডেলী ও এর আশেপাশের ব্যবসা সমূহের প্রতিনিধিত্ব করছেন। সেইন্ট জেমসেজ ও লেইস্টার স্কোয়ার বলেছে, সেন্ট্রাল লন্ডনে প্রচুর জনসমাগম ঘটতে যাচ্ছে। করোনা মহামারীর সময়ের ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে এই অনুষ্ঠান একটি বড় সুযোগ সৃষ্টি করেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button