টিএফএল’র স্টাফদের ৫৪ হাজার নিজস্ব লোক ফ্রি ভ্রমন করছেন

লন্ডনের মেয়র সাদিক খানকে ট্রান্সপোর্ট ফর লন্ডনের (টিএফএল) স্টাফদের ৫৪ হাজারেরও বেশী বন্ধুবান্ধব ও পরিবারকে ফ্রি ভ্রমনের সুবিধা প্রদানের জন্য অভিযুক্ত করা হয়েছে। সকল টিএফএল, টিউব, বাস ও ওভারগ্রাউন্ড সার্ভিসের পরিবহনে এই সুবিধা প্রদান করা হয়েছে।
মেয়রের অফিস কর্তৃক প্রদত্ত পরিসংখ্যান অনুসারে, গত মাসে ৫৪ হাজার ১৫৬ টি নমিনী পাস ব্যবহার করা হয়েছে। সকল টিএফএল, টিউব, বাস ও ওভারগ্রাউন্ড পরিষেবা এবং জাতীয় রেল সার্ভিসসমূহের এক ক্ষুদ্র সেবার ফ্রি ভ্রমনে এই নমিনী পাসগুলো ব্যবহৃত হয়। এগুলোর মধ্যে ১৯ হাজারেরও বেশী লোক টিএফএল- এর স্টাফ সদস্যদের দ্বারা মনোনীত, ২১ হাজারেরও বেশী বাস চালকদের দ্বারা, ১০ হাজারেরও বেশী লোক টিএফএল এর বন্ধুবান্ধব কিংবা আত্মীয়স্বজন এবং ৩ হাজার ৩০০ জন যারা টিএফএল তৃতীয়পক্ষ শ্রমিকদের পরিচিত লোক এতে অন্তর্ভূক্ত।
সিটি হল কনজারভেটিভস এর নেতা সোসান হল বলেন, টিএফএল একটি সস ট্রেনে পরিনত হয়েছে, যা টিএফএল স্টাফের বন্ধুবান্ধবদের জন্য সুবিধা ছিটিয়ে দিচ্ছে, যখন লন্ডনের দরিদ্রতম বাসিন্দারা মেয়রের উলেক্স ট্যাক্সের দ্বারা আর্থিক দুর্ভোগের শিকার। লন্ডনে অর্ধলক্ষেরও বেশী লোক প্রতিদিন ফ্রি ভ্রমনের সুবিধা পায়, কারন তারা টিএফএল এর কারোর না কারোর পরিচিত ব্যক্তি। এতে লক্ষ লক্ষ পাউন্ড রাজস্ব ক্ষতি হচ্ছে। তিনি বলেন, সাদিক খানের উচিত এধরনের অজুহাত প্রদর্শন বন্ধ করা এবং হাস্যকর সুবিধা বাতিল করা। পরিসংখ্যানে আরো দেখা যায়, গত বছর প্রায় ৫০০ টি নমিনী পাস বৃদ্ধি পায়। টিএফএল স্টাফের ফ্রি ভ্রমন পাসের অতিরিক্ত এগুলো।
সকাল ৯ টার পূর্বে ৬০ বছরের বেশী বয়সী লন্ডনের বাসিন্দাদের জন্য ওয়েস্টার কিংবা ফ্রিডম পাস কার্ডের অনুমতি প্রদানের ব্যর্থতার জন্য সাদিক খান সমালোচিত হচ্ছেন। নমিনী পাস- এর পক্ষে বক্তব্য রাখতে গিয়ে মেয়র বলেন, এটা বাদ দেয়া হলে তেমন কোন রাজস্ব লাভ হবে না এবং খুব একটা বড়ো সংখ্যার বৈধ কর্মচারী এবং শিল্প সংশ্লিষ্ট আত্মীয়স্বজন পরিলক্ষিত হবে না। সংশ্লিষ্টদের মতে, এ জোন ওয়ান টু সিক্স ট্রাভেল কার্ডের বার্ষিক ব্যয় ২৯৭৬ পাউন্ড- যার অর্থ নমিনী পাসের জন্য বার্ষিক ১৬০ মিলিয়ন পাউন্ড অতিরিক্ত ব্যয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button