লন্ডনে বাড়ির মূল্য ১০ শতাংশ কমবে

লন্ডনের বাড়ির মালিকদের সম্প্রতি এই মর্মে সতর্ক করে দেয়া হয়েছে যে, উচ্চ সুদ হার মর্গেজের ব্যয় বাড়িয়ে দেয়ার দরুন শরৎ নাগাদ সম্পত্তি মূল্য ১০ শতাংশ হ্রাস পাবে। নেতৃস্থানীয় সিটি পূর্বাভাস দানকারী গবেষনা প্রতিষ্ঠান প্যানথিয়ন- এর প্রধান ইউকে ইকোনোমিষ্ট স্যামুয়েল টম্বস এই সতর্কবানী উচ্চারন করেন। তিনি আরো বলেন, রাজধানী বিশেষভাবে মন্দার কাছে অরক্ষিত, কারন লন্ডনের ক্রেতারা সম্পত্তির সিঁড়িতে তড়িঘড়ি করে ওঠার জন্য এধরনের বড়ো ঋন গ্রহন করছেন।
মার্কেটের একটি ইউকে হাউজিং ওয়াচ বিশ্লেষনে তিনি বলেন, শরৎকালের শেষে সম্পত্তির মূল্য দেশব্যাপী শীর্ষমূল্যের ৮ শতাংশ পতন ঘটবে। তবে তিনি পূর্বাভাস প্রদান করেন যে, ইনকাম রেশিওতে অত্যন্ত উচ্চ ঋনের কারনে লন্ডনের সক্ষমতায় উচ্চ মর্গেজের হার বড়ো ধরনের ক্ষতিকর প্রভাব ফেললে প্রায় ১০ শতাংশের একটি বড়ো পতন দেখবে রাজধানী। এই পূর্বাভাস এসেছে ব্রিটেনের সর্ববৃহৎ মর্গেজ ঋনদাতা হ্যালিফ্যাক্স এর একটি পরিসংখ্যান প্রকাশের পর। পরিসংখ্যানে বলা হয়েছে যে, লন্ডনে সম্পত্তির মূল্য মার্চ পর্যন্ত বছরে ফ্ল্যাটলাইনড্ বা স্থির হয়ে থাকে ঠিক ০.১ শতাংশ প্রবৃদ্ধি নিয়ে।
হ্যালিফ্যাক্স এর পরিচালককিম কিন্নেয়ার্ড বলেন, যখন সুদের হারের রাস্তাটি অনিশ্চিত তখন মর্গেজ ব্যয় স্বল্প মেয়াদে তাৎপর্যপূর্নভাবে সস্তা হওয়ার সম্ভাবনা নেই এবং হাউজিং মার্কেটের কর্মকান্ড উচ্চ ঋনের ব্যয় নীতিমালা ও স্বল্প চাহিদার এসব নতুন রীতিনীতির প্রতিফলন ঘটাতে থাকবে। অতএব আমরা এখনো ঐ বছরব্যাপী একটি অব্যাহত ধীরগতি দেখার প্রত্যাশা করি।
লন্ডনের সম্পত্তির ক্ষেত্রে পার্সেন্টেজ গত বছর থেকে ২৯ শতাংশ বৃদ্ধি পেতে দেখা গেছে। ইতোমধ্যে চাহিদা ২০২২ সালের চেয়ে ২২ শতাংশ হ্রাস পেয়েছে এবং লন্ডনে একজন গ্রাহক পেতে ৭০ দিন পর্যন্ত লেগে যাচ্ছে। গত বছর লেগেছে ৫৭ দিন। রাইটমুভ এমন তথ্য দিয়েছে।
ল্যান্ড রেজিষ্ট্রি প্রদত্ত সর্বশেষ পরিসংখ্যানে দেখা গেছে, লন্ডনে সম্পত্তির দাম এখনো সকল সময়ের উচ্চতার কাছাকাছি রয়েছে, জানুয়ারীতে যার পরিমান ছিলো গড়ে ৫৩৩৯৮৬ পাউন্ড। যা গত বছর মার্কেটে লকডাউন পরবর্তী বাউন্সের পর বার্ষিক ৩.২ শতাংশ বৃদ্ধি পায়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button