ব্রেক্সিটের ক্ষয়ক্ষতি কভিড মহামারির সমতূল্য

ব্রিটেনের ‘অফিস ফর বাজেট রেসপনসিবিলিটি’র (ওবিআর) চেয়ারম্যান রিচার্ড হিউজেস বলেছেন, যুক্তরাজ্যের অর্থনীতিতে ব্রেক্সিটের ক্ষতিকর প্রভাব কভিড মহামারি ও জ্বালানী সংকটের মতোই। একটি গুরুগম্ভীর মূল্যায়নে তিনি এই মর্মে সতর্কবাণী উচ্চারন করেন যে, লোকজনের ব্যয় ক্ষমতা মহামারিপূর্ব অবস্থায় ফিরে যেতে ৫ বছর সময় লেগে যাবে। ব্রিটেন ইইউতে থেকে গেলে দেশটির জিডিপি যতোটুকু হতো, এখন তার চেয়ে ৪ শতাংশ ছোট হবে। সরকারের এই আর্থিক ওয়াচডগ প্রধান গত রোববার একথাগুলো বলেন।
ব্রেক্সিট ছাড়া ব্রিটেনের অর্থনীতি কতোটা শক্তিশালী হতে পারে, এমন প্রশ্নের জবাবে রিচার্ড হিউসেজ বলেন, আমরা মনে করি যে, শেষ পর্যন্ত, ব্রেক্সিট আমাদের সামগ্রিক উৎপাদন প্রায় ৪ শতাংশ হ্রাস করবে, যদি আমরা ইইউ ত্যাগ না করতাম, তবে তা হতো না।
২০২১ সালে ওবিআর পূর্বাভাস দিয়েছিলো যে, দীর্ঘমেয়াদের জন্য ব্রিটেনের জিডিপি ৪ শতাংশ হ্রাস পাবে। অবশ্য ওবিআর চেয়ারম্যান ব্লক থেকে ব্রিটেনের বেরিয়ে আসার ফলে ক্ষয়ক্ষতির গভীরতা মূল্যায়নে গোড়া থেকেই অনাগ্রহী।
এতো বিপুল ক্ষয়ক্ষতির প্রসঙ্গ উত্থাপিত হলে এর জবাবে মিঃ হিউজেস বলেন, আমি এটাকে একটি যে কোন যৌক্তিক প্রেক্ষিতে রাখার জন্য চেষ্টা করেছি। ব্রিটেনের অর্থনীতির জন্য এটা সেরকম বেদনাদায়ক, যে বেদনা অনুভূত হয়েছে মহামারি থেকে, জ্বালানী সংকট থেকে। ওবিআর প্রধান আরো বলেন, দেশটি জীবনযাত্রার ক্ষেত্রে রেকর্ড বৃহত্তম সংকোচনের মধ্যে দিয়ে যাচ্ছে। তবে আমাদের প্রত্যাশা, আমরা যেভাবে এই বছর পাড়ি দিচ্ছি আগামী ৩ বা ৪ বছরও একইভাবে চলবে। এরপর থেকে প্রকৃত আয় পুনরুদ্ধার হতে শুরু করবে।
তিনি আরো বলেন, তবে লোকজনের ব্যয় ক্ষমতা মহামারি পূর্বকালীন পর্যায়ে পৌঁছতে ৫ বছর লেগে যেতে পারে। অর্থনৈতিক প্রবৃদ্ধির পশ্চাৎপদতার কারন হচ্ছে সরবরাহের ক্ষেত্রে সীমাবদ্ধতা, বিশেষভাবে শ্রমিক স্বল্পতা ও বিনিয়োগে মন্দা। তিনি বলেন, আমরা শ্রম শক্তি থেকে প্রায় ৫ লাখ লোককে হারিয়েছি। ২০১৬ সাল থেকে আমরা বিনিয়োগ স্থবিরতা লক্ষ্য করেছি। এছাড়া আমাদের উৎপাদনশীলতা আর্থিক সংকটের সময় থেকে ধীরগতি হয়ে পড়েছে এবং প্রকৃতপক্ষে এর পুনরুদ্ধার হয়নি। কেবিনেট মিনিস্টার মাইকেল গোভ ব্রিটেনের অর্থনীতির দুর্গতির জন্য ইউক্রেইন যুদ্ধ ও কভিডকে দায়ী করেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button