আশ্রয়প্রার্থীদের রুয়ান্ডায় স্থানান্তর গ্রীষ্মকালেই

গত শনিবার স্থানীয় মিডিয়ার রিপোর্টে জানা গেছে, ব্রিটিশ সরকারের প্রত্যাশা গ্রীষ্মকাল নাগাদ রুয়ান্ডায় অভিবাসীদের বহিষ্কার সংক্রান্ত ফ্লাইট চালু হবে। ক্ষুদ্র নৌকায় ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে যুক্তরাজ্যে আগমন হ্রাসে আশ্রয়প্রার্থীদের বহিষ্কার কার্যক্রম শুরু করার পরিকল্পনা রয়েছে সরকারের। একটি সরকারী সূত্র এই মর্মে নিশ্চিত করেছে যে, সাম্প্রতিক অভিবাসন সংক্রান্ত বিল সকল অবৈধ ফাঁক ফোকর বন্ধ করবে এবং যুক্তরাজ্যের কর্মকর্তারা নিশ্চিত ভাবেই গ্রীষ্মের পূর্বেই ফ্লাইট চালুর লক্ষ্যে কাজ করছেন।
উল্লেখ্য, গত শনিবার যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্রেভারম্যান রুয়ান্ডার পররাষ্ট্রমন্ত্রী ভিনসেন্ট বিরুতার সাথে অভিবাসন ও অর্থনৈতিক উন্নয়নের অংশীদারিত্ব সম্প্রসারন চুক্তি সম্পাদন করেন। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এটা যারাই অবৈধভাবে যুক্তরাজ্যে আসবে তাকে চিহ্নিত করতে ব্রিটেনকে সহায়তা করবে।
স্বরাষ্ট্রমন্ত্রী কর্তৃক প্রদত্ত একটি বিবৃতিতে বলা হয়, ব্রেভারম্যান রুয়ান্ডার সাথে অংশীদারিত্বকে শক্তিশালীকরণকে স্বাগত জানান, কারন উভয় দেশই বৈশ্বিক অভিবাসন চ্যালেঞ্জসমূহ মোকাবেলায় প্রচেষ্টা বৃদ্ধিতে প্রতিশ্রুতিবদ্ধ। লক্ষনীয় যে, রুয়ান্ডা দীর্ঘমেয়াদী আবাসনস্থলে স্থানান্তরের পূর্বে হাজারো ব্যক্তিকে গ্রহন, তাদের দাবি প্রক্রিয়াকরন ও আবাসন প্রদানে প্রস্তুত থাকার বিষয়টি পুনরায় জোর দিয়ে উল্লেখ করেছে। বিবৃতিতে আরো বলা হয়েছে, এছাড়া স্বরাষ্ট্রমন্ত্রী ও ডঃ বিরুতা যেসব লোক নিরাপদ দেশসমূহের মধ্যে দিয়ে অবৈধ পন্থায় বিপজ্জনক ভ্রমনের মাধ্যমে যুক্তরাজ্যে প্রবেশ করবে তাদের ব্যাপারে অধিকতর অংশীদারিত্ব বৃদ্ধি করে সমঝোতা স্মারকের একটি হালনাগাদ স্বাক্ষর করেন।
গত শনিবার সকালে ব্রেভারম্যান আনুষ্ঠানিক আলোচনার জন্য রুয়ান্ডার রাজধানী কিলাগি পৌঁছেন। ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী ও বিরুতার সাথে একটি যৌথ সংবাদ সম্মেলন করেন। চলতি বছরের মার্চ মাসে চালুকৃত যুক্তরাজ্য সরকারের অবৈধ অভিবাসন বিল- এর লক্ষ্য হচ্ছে, ক্ষুদ্র নৌকায় যুক্তরাজ্যে প্রবেশকারী অভিবাসীদের অপসারন, যা ইতোমধ্যে মানবাধিকার সংস্থাসমূহ ও শরনার্থীদের পক্ষে প্রচারনাকারী সংগঠনগুলোর সমালোচনার মুখে পড়েছে। তাদের বক্তব্য হচ্ছে, এটা আন্তর্জাতিক এবং শরনার্থী চুক্তির অধীনে যুক্তরাজ্যে বাধ্যবাধকতার লংঘন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button