যুক্তরাজ্যে বাড়ির মূল্য ১০ শতাংশ হ্রাসের সম্ভাবনা

ব্রিটিশ সরকারী আর্থিক পর্যবেক্ষন সংস্থা ‘অফিস ফর বাজেট রেসপনসিবিলিটি’ (ওবিআর) বলেছে, গত বছরের শেষদিকের উচ্চ মূল্যবৃদ্ধির বিপরীতে বাড়ির মূল্য ১০ শতাংশ হ্রাস পেতে পারে। সংস্থাটির মতে, ভোক্তাদের আত্মবিশ্বাসের ঘাটতি, প্রকৃত আয় সংকোচন এবং আসন্ন মর্গেজ রেইট বৃদ্ধির সম্মিলিত কারনে বাড়ির দাম কমবে।
অবশ্য ওবিআর বিশেষজ্ঞরা পূর্বাভাস দিয়েছিলেন যে, যেহেতু চ্যান্সেলর জেরেমি হান্ট তার বসন্তকালীন বাজেটে উল্লেখ করেন যে, যুক্তরাজ্য কোন মন্দায় পতিত হতে যাচ্ছে না, তাই বাড়ির মূল্য ২০২৬ সাল থেকে বৃদ্ধি পেতে শুরু করবে। ওবিআর আরো বলেছে যে, বাজার শ্লথ বা স্থবির হওয়ার দরুন গত বছরের শেষভাগের উচ্চমূল্যের তুলনায় ২০ শতাংশ হ্রাস পেতে পারে। গত বছর ব্যাংক অব ইংল্যান্ড বেজ রেইট এবং গত সেপ্টেম্বরের মিনি বাজেট উভয়টি লাখ লাখ ঋনগ্রহীতার মর্গেজ রেইটকে বৃদ্ধির দিকে ঠেলে দিয়েছিলো অর্থ্যাৎ ৬ শতাংশ বৃদ্ধি পেয়েছিলো। যদিও এগুলো পরে কিছুটা হ্রাস পেয়েছিলো তবু ঋনের উচ্চমূল্য সাম্প্রতিক মাসসমূহে অনেক সম্ভাব্য ক্রেতাকে বাধাগ্রস্ত করেছে। এর ফলে খুচরো বাজার চাঙ্গা হয়ে ওঠে এবং গড় ভাড়াও বাড়ছিলো। এতে একটি বাড়ির দাম ক্রেতা ও ভাড়াটেদের জন্য অধিক ব্যয়বহুল হয়ে ওঠেছিলো।
বিশ্লেষকরা বলেন, মর্গেজের মূল্য আরো বৃদ্ধির সম্ভবনা রয়েছে কারন ব্যাংক অব ইংল্যান্ড মূল্যস্ফীতির সাথে তালগোল পাকিয়ে গেছে। ব্যাংকটি এখন উপর্যুপরি ১০ বারের মতো বৈঠকে তার বেইজ রেট বৃদ্ধি করেছে এবং ২০০৮ সাল থেকে এখন তা সর্বোচ্চ পর্যায়ে। এতে মর্গেজধারীদের ওপর অধিকতর চাপ সৃষ্টি করেছে।
ন্যাশনওয়াইড বিল্ডিং সোসাইটির পরিসংখ্যান অনুসারে, বাড়ির গড়মূল্য গত ফেব্রুয়ারীতে ২ লাখ ৫৭ হাজার ৪০০ পাউন্ডে নেমে আসে, আগষ্টে যা ছিলো সর্বোচ্চ পর্যায়ে ২ লাখ ৭৩ হাজার ৮০০ পাউন্ডে। হ্যালিফ্যাক্স এবং ন্যাশনওয়াইডের পূর্বতন পরিসংখ্যান থেকে এটাই প্রতীয়মান হয় যে, গত বছরের মাঝামাঝি এবং এবছরের গত মাসের মধ্যে ৬ শতাংশ পর্যন্ত দরপতন ঘটেছে সম্পত্তির।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button