‘চলতি বছর মন্দা হবে না যুক্তরাজ্যে’

যুক্তরাজ্যের বসন্তকালীন বাজেট ঘোষনা করা হয়েছে। এটা উচ্চ মূল্যস্ফীতির একটি নাটকীয় ব্যাপক ধর্মঘট এবং জীবনযাত্রার ব্যয় সংকটের বিপরীতে সাজানো হয়েছে। চ্যান্সেলর জেরেমি হান্ট, যার আয় সামর্থ্য প্রায় ১৪ মিলিয়ন পাউন্ড, প্রতিশ্রুতি দিয়েছেন যে, তিনি টিকে থাকার জন্য সংগ্রামরত গৃহস্থালীকে সহায়তা করবেন। তিনি বলেন, যুক্তরাজ্য এবছর ‘টেকনিক্যাল মন্দায়’ পতিত হবে না।
তিনি আরো বলেন, আমরা সতর্ক আছি এবং অর্থনৈতিক স্থিতিশীলতার জন্য যা প্রয়োজন, তা করতে আমরা দ্বিধা করবো না। আজ অফিস ফর বাজেট রেসপনসিবিলিটি এই মর্মে পূর্বাভাস দিয়েছে যে, আন্তর্জাতিক পরিস্থিতির পরিবর্তনের দরুন এবং যে উদ্যোগ আমি নিয়েছি, তাতে যুক্তরাজ্য চলতি বছর কোন টেকনিক্যাল মন্দায় নিপতিত হবে না। চ্যান্সেলর আরো নিশ্চিত করেন যে, সরকার আগামী ৫ বছরব্যাপী প্রতিরক্ষা বাজেটে ১১ বিলিয়ন পাউন্ড যোগ করবে। এটা গতকাল মনে হতে পারে, কিন্তু ইতোমধ্যে ৬ মাস পেরিয়ে গেছে কাওয়াসি কাওয়ারটেংয়ের বিপর্যয়কর মিনি-বাজেট ঘোষনার পর।
ইতোমধ্যে অর্ধ বছর চলে গেছে। কিন্তু জীবনযাত্রার ব্যংয় সংকট দেশের মূল সমস্যা হিসেবে রয়ে গেছে। ইউনিয়নসমূহ পূর্ন শক্তি নিয়ে ধর্মঘট করছে এবং পরিবারগুলো আরো বড়ো সহায়তার জন্য আহ্বান জানাচ্ছে। মিঃ হান্ট এই বলে নিশ্চিত করেন যে, জ্বালানী মূল্য গ্যারান্টি আরো ৩ মাসের জন্য বর্ধিত করা হবে। একটি সাধারন গৃহস্থালীর জ্বালানী ব্যয়ের সীমা এখন ২৫০০ পাউন্ড। ২০২৩ সালের বসন্তকালীন বাজেটের প্রধান বৈশিষ্ট্য হচ্ছে, ৯ মাসের বেশী বয়সী প্রত্যেক শিশুর জন্য ৩০ ঘন্টা ফ্রি শিশুসেবা। এছাড়া পেনশনের ক্ষেত্রে পরিবর্তন আসছে চলতি বছর। কর কর্তনের জন্য মজুরীর সীমা বর্ধিত করা হবে। জ্বালানীর জন্য গ্যারান্টি আড়াই হাজার পাউন্ড আরো ৩ মাস বহাল রাখা হবে।
জ্বালানীর মূল্য গ্যারান্টি প্রসঙ্গে চ্যান্সেলর হান্ট বলেন, ‘উচ্চ জ্বালানী বিল পরিবারগুলোর জন্য সবচেয়ে দুশ্চিন্তার কারন। তাই চাপ কমাতে আমরা জ্বালানীর মূল্য বর্তমান পর্যায়ে রাখার উদ্যোগ নিয়েছি। তবে ‘সিটিজেন্স এডভাইস’ এর প্রধান নির্বাহী ডেম ক্লেয়ার মোরিয়ার্টি বলেন, এনার্জি বিল সাপোর্ট স্কীম না থাকলে এপ্রিল থেকে গড় মাসিক জ্বালানীর বিল ৬৭ পাউন্ড বাড়বে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button