পিতাকে নাইটহুড প্রদানে বরিস জনসনের হাস্যকর প্রচেষ্টা

প্রধানমন্ত্রী ঋষি সুনাক মি: বরিস জনসনের নিজের পিতাকে নাইটহুড প্রদানে তার একটি উদ্যোগকে ওড়িয়ে দিয়েছেন। এ প্রসঙ্গে তিনি জোর দিয়ে বলেন, তিনি কখনোই একজন পরিবারের সদস্যকে কোন সম্মাননার পক্ষে মনোনীতি করার পক্ষপাতী নন। ইতোমধ্যে প্রায় আড়াই লাখ লোক মিঃ জনসনের এই উদ্যোগটি বন্ধ করার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী ঋষি সুনাক বরাবরে তাদের স্বাক্ষরিত দরখাস্ত প্রদান করেছেন। প্রধানমন্ত্রী বলেন, তার পিতা বাবা দিবসে একটি কার্ড পাবেন এবং এটাই বেশ। ইমিগ্রেশন মন্ত্রী রবার্ট জেনরিকের একটি মন্তব্যের পর প্রধানমন্ত্রী উপরোক্ত মন্তব্য করেন। জেনরিক বলেন, মিঃ জনসনের তার পিতাকে কোন নাইটহুড প্রদান করা মোটেই উচিত নয়।
জেনরিক আরো বলেন, তার পদত্যাগের সম্মাননা তালিকায় পরিবারের কোন সদস্যকে অন্তর্ভূক্ত করা একজন সাবেক প্রধানমন্ত্রীর জন্য বিজ্ঞজনোচিত কাজ নয়। যখন তাকে প্রশ্ন করা হয় যে, তিনি কি বিরোধিতা করবেন যদি সাবেক প্রধানমন্ত্রী তার নিজের পরিবারের একজন সদস্যকে নাইটহুডের মনোনয়নের লক্ষ্যে এগিয়ে দেন। এর জবাবে জেনরিক বলেন, নীতিগতভাবে একজন সাবেক প্রধানমন্ত্রীর উচিত হবে কি তার নিজের পরিবারের কোন সদস্যকে একটি সম্মাননার জন্য মনোনীতি করা? না, কোনভাবেই তা করা উচিত নয়। তিনি আরো বলেন, আমার ব্যক্তিগত অভিমত হচ্ছে, একজন সাবেক প্রধানমন্ত্রীর নিজ পরিবারের সদস্যদের সম্মাননার জন্য মনোনীত করা সুবুদ্ধির কাজ নয়।
সাবেক ব্রেক্সিট মন্ত্রী ডেভিড ডেভিস চলতি সপ্তাহের প্রথম দিকে দ্য ইন্ডিপেন্ডেন্টকে বলেন, এটা একটি হাস্যকর ও ক্ষয়িষ্ণু উদ্যোগ। অপরদিকে লেবার পার্টির নেতা কেইর স্টার্মার এর নিন্দা জানিয়ে বলেন, এটা সম্পূর্ণভাবে ক্ষোভ জাগানো বিষয়।
লিবারেল ডেমোক্র্যান্ট দলের চীফ হুইপ ওয়েন্ডি চ্যাম্বারলেন মিঃ জনসনের এই উদ্যোগের বিরুদ্ধে প্রধানমন্ত্রীকে ভেটো প্রদানের আহ্বান জানান। তিনি বলেন, সম্মাননা তাদের পাওয়া উচিত যারা আমাদের দেশে অবদান রাখার ক্ষেত্রে উচ্চ পর্যায়ে পৌঁছেছেন। বরিস জনসন কর্তৃক তার পিতাকে এমন স্বীকৃতি এনে দেয়ার প্রচেষ্টাকে তিনি হাস্যকর বিষয় বলে উল্লেখ করেন।
এমনকি সাবেক প্রধানমন্ত্রীর বোন র‌্যাচেল জনসনও স্বীকার করেনঃ আমার পিতা যদি স্যার স্ট্যানলী হিসেবে আবির্ভূত হন, তবে দেশব্যাপী আনন্দের বন্যা বয়ে যাওয়ার মতো কিছু হবে বলে প্রত্যাশা করি না।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button