অভিযুক্ত পুলিশ কর্মকর্তাদের প্রত্যেক সপ্তাহে হাজিরা দিতে হবে

নতুন মেট্রোপলিটন পুলিশ কমিশনার বলেছেন, যৌন অপরাধ ও পারিবারিক নির্যাতনের দায়ে অভিযুক্তরাসহ ২ থেকে ৩ জন মেট্রোপলিটন পুলিশ অফিসারকে প্রত্যেক সপ্তাহে কোর্টে হাজিরা দিতে হবে। পুলিশ কমিশনার মার্ক রাউলি স্বীকার করেন যে, পুলিশ বাহিনীতে কিছু সংখ্যক খারাপ সদস্য রয়েছে। তিনি এক্ষেত্রে আরো কঠোর মামলা আসার বিষয়ে সতর্ক করে দিয়েছেন।
তিনি বলেন, এগুলো অসততা, নারী ও গ্রুমিং তরুণীদের প্রতি সহিংসতা ধরনের অপরাধ। এছাড়া পারিবারিক নির্যাতন, যৌন অপরাধ ইত্যাদি তো আছেই। আগে ২/৩ সপ্তাহে কোর্টে আসতে হতো, এখন আমরা আরো বেশী সংখ্যায় এগুলো সামনে নিয়ে আসছি। তিনি বলেন, একজন কনস্টেবলসহ অধিক সংখ্যক অফিসারকে আইন-শৃঙ্খলা সংক্রান্ত শুনানীর জন্য আদালতে আসতে হবে যারা স্বীকার করেছেন যে, হাত, পা ও মুখ ফিতা দিয়ে বেঁধে জনৈক মহিলাকে মিথ্যা অভিযোগে কারারুদ্ধ করা হয়েছে।
গত বুধবার শিশু ও তরুনীদের বিরুদ্ধে যৌন নিপীড়নের কথা জনৈক সেইফার স্কুলস অফিসার স্বীকার করেন বলে ঘোষনা দেয় স্কটল্যান্ড ইয়ার্ড। এর পরপরই স্যার মার্ককে এ ব্যাপারে প্রশ্ন করা হয়। ২০০৩ সাল থেকে ১২ জন নারীর বিরুদ্ধে ডেভিড ক্যারিকের ২৪ টি ধর্ষনের ঘটনাসহ ৪৯ টি অপরাধে দোষ স্বীকারের পর পিসি হোসেইন শেহাব আদালতে হাজিরা দেন। ক্যারিকের স্বীকারোক্তির পর মেট্রোপলিটন পুলিশ অন্যান্য অফিসার ও স্টাফদের ব্যাপারে একটি তদন্ত পরিচালনা করে, যারা যৌন অসদাচরন ও পারিবারিক নির্যাতনের অভিযোগ নিয়েও পুলিশ বাহিনীতে থাকার অনুমতি পেয়েছেন। তাদের বিরুদ্ধে হাজারেরও বেশী অভিযোগ উত্থাপিত হয়।
ইংল্যান্ড ও ওয়েলসব্যাপী এধরনের পরীক্ষার নির্দেশ দেয়া হয়েছে। স্যার মার্ক বলেন যে, কিছু অভিযোগের সমাধান হাতে দেখা গেছে। কিছু লোককে পুনরায় পরীক্ষা করা হচ্ছে এবং কিছু নতুন ফৌজদারী তদন্ত শুরু হয়েছে। আমি বলছি না যে মাত্র অল্প কয়েকজনই খারাপ। আসলে এর চেয়েও অনেক বেশী তারা। তবে রাতারাতি এসব সমস্যার সমাধান সম্ভব নয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button