এনএইচএস’কে প্রতিশ্রুত অর্থ প্রদান না করায় তোপের মুখে প্রধানমন্ত্রী

যুক্তরাজ্যের হাসপাতাল ও কাউন্সিল গুলো প্রতিশ্রুত ৩০০ মিলিয়ন পায়নি বলে সংশ্লিষ্ট মহলের অভিযোগ। চার মাস আগে প্রথম এনএইচএস এর শয্যাগুলো খালি করার লক্ষ্যে জরুরি ভিত্তিতে এই অর্থ প্রদানের প্রতিশ্রুতি দেয় ঋষি সুনাকের সরকার। কিন্তু এই অর্থ এখনো প্রদান না করায় তাকে অভিযুক্ত করা হয়েছে।
ব্রিটিশ সরকার গত সেপ্টেম্বরে ঘোষণা করে যে, তারা এই শীতে এনএইচএসকে যথাসম্ভব চাপমুক্ত রাখতে স্বাস্থ্যগতভাবে উপযুক্ত হাজার হাজার রোগীকে তাদের বাড়িঘর কিংবা সোশ্যাল কেয়ারে প্রেরণে ব্যবস্থা গ্রহণের জন্য অতিরিক্ত ৫০০ মিলিয়ন পাউন্ড প্রদান করবে।
গত বুধবার প্রদত্ত ভাষনে প্রধানমন্ত্রী ঋষি সুনাক স্বীকার করেন যে, হাসপাতালে ১৩ হাজার রোগী নিয়ে এনএইচএস সবচেয়ে বড় সমস্যায় আছে, যাদেরকে আদর্শগতভাবে তাদের কমিউনিটি কিংবা সোশ্যাল কেয়ারে ফেরত পাঠানো উচিত। সুনাক আরো বলেন, এই শীতে লোকজনকে কমিউনিটিতে পাঠানোর কাজে সহায়তায় কথিত আগেভাগে ডিসচার্জ এর জন্য আমরা অর্ধ বিলিয়ন পাউন্ড বরাদ্দ রেখেছি।
তবে গার্ডিয়ান জানতে পেরেছে যে, এনএইচএস এবং স্থানীয় কর্তৃপক্ষ সমূহকে মাত্র ২০০ মিলিয়ন পাউন্ড প্রদান করা হয়েছে, যা প্রতিশ্রুত জরুরী অর্থায়নের ৪০ শতাংশ। অবশিষ্ট ৩০০ মিলিয়ন বরাদ্দ করা হয়নি এবং ২৩ জানুয়ারির পূর্বে তা প্রদান করা হবে না।
সোশ্যাল কেয়ার প্রদানকারীদের একটি প্রতিনিধিত্বকারী সংস্থা ‘ইনডিপেনডেন্ট কেয়ার গ্রুপ’ এর প্রধান মাইক পেডঘাম বলেন, গত সেপ্টেম্বরে যখন এই অর্থের কথা ঘোষণা করা হয় তখন আমরা এটাকে স্বাগত জানিয়েছিলাম। কিন্তু এখন ক্রিসমাস অতিক্রান্ত। এই অর্থের অধিকাংশই এসে পৌঁছেনি । এটা অত্যান্ত হতাশাব্যঞ্জক। এতো ধীরগতিতে অর্থ আসা রীতিমতো একটি কেলেঙ্কারির শামিল।
উল্লেখ্য, প্রথম ২০০ মিলিয়ন পাউন্ডও ৯ ডিসেম্বরের আগে প্রদান করা হয়নি এবং বাকি ৩০০মিলিয়ন পাউন্ড কমপক্ষে এক পক্ষকালের আগে পাওয়া যাবে না বলে মনে করে দ্য গার্ডিয়ান।
এনএইচএস কনফেডারেশনের প্রধান নির্বাহী ম্যাথিউ টেইলার বলেন, এনএইচএস নেতৃবৃন্দ সেপ্টেম্বরে সরকারের ‘এডাল্ট সোশ্যাল কেয়ার ঘোষণা’কে প্রাথমিকভাবে স্বাগত জানিয়েছিলেন। কয়েক মাস আগেই স্থানীয় সিস্টেমের এই অর্থ পাওয়ার প্রয়োজন ছিল। শীতের আগে অবস্থা পরিবর্তনে এটা দরকার ছিল।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button