ইমার্জেন্সী কেয়ারে বিলম্বের কারণে সপ্তাহে ৫শ’ লোক মারা যাচ্ছেন

জনৈক সিনিয়র স্বাস্থ্যসেবা কর্মকর্তা বলেছেন, ইমার্জেন্সী কেয়ারে বিলম্বের কারনে প্রতি সপ্তাহে প্রায় ৫ শ’ লোক মৃত্যুবরন করছেন। রয়াল কলেজ অব ইমার্জেন্সী মেডিসিন-এর ডাঃ অ্যাড্রিয়ান বয়েল বলেন, একটি খারাপ ফ্লু সীজন পদ্ধতিগত সমস্যা সৃষ্টি করছে, যার ফলে শত শত অপমৃত্যুর ঘটনা ঘটছে।
তিনি আরো বলেন, কেউ যদি গ্রাফ বা রেখচিত্রের দিকে তাকান তবে দেখতে পাবেন, সবকিছুতেই ঝামেলা হচ্ছে এবং আমি মনে করি, এসব কিছুর পুনঃস্থাপন দরকার। আমাদের এমন পরিস্থিতি দরকার যেখানে আমরা শুধু আমাদের নির্বিকার ঔদাসীন্য প্রকাশ করবো না এবং বলবো না যে, এই শীতকাল ভয়ংকর, আগামী শীত পর্যন্ত কিছুই করার নেই।
তিনি বলেন, আমাদের হাসপাতালগুলোতে সক্ষমতা বৃদ্ধি প্রয়োজন। আমাদেরকে এটা নিশ্চিত করতে হবে যে, বিকল্প পন্থাসমূহ আছে, যাতে লোকজনকে শুধু অ্যাম্বুলেন্স সেবা ও ইমার্জেন্সী বিভাগে প্রবেশ করানোই শেষ কাজ নয়। আমরা এভাবে চলতে দিতে পারি না, এটা অনিরাপদ ও অমর্যাদাকর।
ডাঃ বয়েল আরো বলেন, আমরা এখন যা দেখছি, আসলে তা হচ্ছে, এধরনের দীর্ঘ অপেক্ষা ক্রমবর্ধমান মৃত্যুর সাথে সম্পৃক্ত হয়ে পড়ছে এবং আমরা মনে করি, ৩ শ’ থেকে ৫ শ’ লোক প্রতি সপ্তাহ মারা যাচ্ছে বিলম্ব, ইমার্জেন্সী সমস্যা ও ইমার্জেন্সী সেবার সমস্যাবলীর ফলশ্রুতিতে। আসলে এর রাশ টেনে ধরতে হবে। তিনি বলেন, কয়েক সপ্তাহ যাবৎ তথ্য না আসায় আমরা অপেক্ষার সময়ের পরিসংখ্যান সম্পর্কে জানিনা। এই ডিসেম্বরে আমরা যা দেখেছি, তা যদি এ যাবৎকালের মধ্যে সবচেয়ে খারাপ দেখা যায়, তবে আমি বিস্মিত হবো না।
তার এই বক্তব্য এসেছে লন্ডন অ্যাম্বুলেন্স সার্ভিস (এলএএস) কর্তৃক একটি বক্তব্য প্রদানের পর। এলএএস বলেছে, নববর্ষের দিন তারা ৮ হাজার জরুরী কল পেয়েছে, যা তাদের স্বাভাবিক সাড়ে ৫ হাজার কলের চেয়ে ৪৫ শতাংশ বেশী। শীতকালীন সংকটে ফ্লু আক্রান্ত রোগীরা হাসপাতালগুলোর শয্যার একটি বড়ো অংশ দখল করে রেখেছেন। গত শুক্রবারের এক নতুন পরিসংখ্যানে এটা প্রকাশিত হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button