লন্ডনে বাড়িভাড়া ২২ শতাংশ বৃদ্ধি

নতুন গবেষণায় দেখা গেছে, যারা রাজধানীতে ভাড়ার ঘর খোঁজার চেষ্টা করছেন তারা এখন সপ্তাহে ৫৭১ পাউন্ড রেকর্ড গড় দামের সম্মুখীন হচ্ছেন। ফক্সটনের তথ্য অনুসারে, ২০২১ সাল থেকে বছরের প্রথম নয় মাসে ভাড়া ২২ শতাংশ বেড়েছে। প্রপার্টি ওয়েবসাইট, রাইটমুভও জানিয়েছে যে, ভাড়ার অনুসন্ধান গত বছরের তুলনায় ২৩ শতাংশ বেড়েছে।
এই ধরনের উচ্চ চাহিদার কারণে, ভাড়াটিয়ারা এখন অন্যান্য সম্ভাব্য ভাড়াটেদের সাথে বাড়তি বিডিং যুদ্ধের সম্মুখীন হন বা সম্পত্তি সুরক্ষিত করার জন্য সামনে বড় অঙ্কের টাকা চাওয়া হয়।
ড্যানিয়েল ও’সুলিভান (৪১) একজন স্ব-নিযুক্ত সুরকার, তার স্ত্রী থেকে আলাদা হওয়ার পরে দ্রুত ঘর স্থানান্তর করতে হয়েছিল – তার ওঠানামা আয়ের কারণে তাকে মাঝে মাঝে সর্বজনীন ঋণ সহায়তার প্রয়োজন হয়। তার দুই সন্তানের জন্য নিরাপদ পরিবেশ খোঁজার অতিরিক্ত চাপের সাথে, মিঃ ও’সুলিভান ফেব্রুয়ারিতে আপার নরউডে একটি ঘর খুঁজে পান।
তিনি বলেছেন, জানুয়ারীতে খুব চাপ ছিল। প্রথমত, রেফারেন্সিং সমস্যা রয়েছে যেখানে আপনাকে প্রমাণ করতে হবে যে আপনি বছরে ৫০ হাজার পাউন্ড উপার্জন করেন। যা আমার কাছে অযৌক্তিক। যদিও একটি আধা-বিচ্ছিন্ন বাড়ির জন্য ভাড়ার মূল্য আশ্চর্যজনকভাবে যুক্তিসঙ্গত ১৪০০পাউন্ড ছিল, তবে তাকে পাঁচ সপ্তাহের ভাড়া এবং ছয় মাসের অর্থপ্রদানের জন্য একটি ডিপোজিট চাওয়া হয়েছিল।
তিনি বলেন, আমি এখনও আমার পরিবারের একজন সদস্যের কাছে ঋণী যে আমাকে সাহায্য করেছে – এটি উদ্বেগজনক।আমি কখনই ভাবিনি যে আমি এমন পরিস্থিতিতে পড়ব।
দীর্ঘ ইজারার জন্য জিজ্ঞাসা করা এবং আশ্বাস দেওয়া সত্ত্বেও, মিঃ ও’সুলিভান শীঘ্রই ফটোগ্রাফাররা সম্পত্তিটি বিক্রি করার পরিকল্পনার মধ্যে পরিদর্শন করেছিলেন। তিনি অক্টোবরে একটি নতুন সম্পত্তিতে চলে গিয়েছিলেন কিন্তু এখনও তার আগের আমানত পাননি৷
লরেন্স রাসেল, একজন ২৮ বছর বয়সী ব্যবসায়ী সাংবাদিক এবং একর্ণ রেন্টার্স ইউনিয়নের সংগঠক, ক্রাউলি থেকে ২০২১ সালের অক্টোবরে ব্রিক্সটনে চলে আসেন যেখানে তিনি মাসে ৫৫০ পাউন্ড দিতেন। বাজারের মধ্য দিয়ে যাওয়া সত্যিই ভীতিকর ছিল। আমার দ্রুত বাইরে যেতে হবে এবং শীঘ্রই কিছু খুঁজে বের করতে হবে।
আমি একটি ত্বরিত টাইমস্কেলে সম্পত্তি দেখেছি এবং আমি অনেক ভয়ঙ্কর জায়গা দেখেছি যেগুলির জন্য আমি নিজেকে যেতে দেখতে পারিনি এবং অনেকগুলি যা আমার দামের সীমার মধ্যে ছিল না৷ এটা ভীতিকর ছিল জায়গাগুলি দেখে এবং ভাবছিলাম যে আমি সত্যিই আমার চাকরির জন্য এখানে একটি জীবন তৈরি করার চেষ্টা করব।
এই অক্টোবরে তার ভাড়াটিয়া মেয়াদ শেষ হলে, বাড়িওয়ালা তার এবং তার বাড়ির সহচরের জন্য ভাড়া ১৪০০ থেকে বাড়িয়ে ১৮০০ পাউন্ড করার চেষ্টা করেছিলেন৷
যদিও আলোচনার পর এটিকে ১৬০০পাউন্ডে কমিয়ে আনা হয়েছিল, তবে তার কাছে একটি সম্পত্তির জন্য আশ্চর্যজনক এক-অফ ফি চার্জ করা হয়েছিল যা তিনি বলেছিলেন যে একটি ফাঁস হয়েছে।
এই ভাড়া বৃদ্ধির দিকে তাকানো বেশ অস্তিত্বশীল কারণ, আপনি হঠাৎ ভেবেছিলেন যে জীবন সম্পর্কে আপনার ধারণা ছিল তা আসলে একটি পরিমাণে সম্ভব নয়। আমি এবং আমার বাড়ির সঙ্গী বলেছি যে আমরা সম্ভবত আরও এক বছরের জন্য ভাড়া বহন করতে পারি তবে তার পরে, কে জানে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button