যুক্তরাজ্যে হিজাব খুলতে বলায় চিকিৎসক দন্ডিত

যুক্তরাজ্যের ডার্বির জনৈক চিকিৎসককে নয় মাসের জন্য সাসপেন্ড অর্থ্যাৎ চাকুরী থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। একজন মুসলিম মহিলাকে প্রয়োজন না থাকা সত্বেও হিজাব খুলতে বলায় তাকে এই দন্ড দেয়া হয়েছে। চলতি বছরের প্রথম দিকে ডাঃ কেইথ উলভারসনকে (৫৬) একটি মেডিকেল ট্রাইব্যুনাল কয়েকটি মারাত্মক অসদাচরনের জন্য এই শাস্তি প্রদান করে। ২০১৮ সালের ১৩ মে তারিখে একটি সাক্ষাতকালে উক্ত চিকিৎসক ঐ মহিলাকে একাধিকবার হিজাব খুলতে অনুরোধ করেন। এছাড়া আরো অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। অপর ঘটনাসমূহে তিনি ১৫ জন রোগীর নোটে তাদের ইংরেজী বলার দক্ষতার সমালোচনা করেন। ঐসব রোগীর আত্মীয়রা অন্যান্য বিষয়ের সাথে এটাকে ‘অগ্রহনযোগ্য’ এবং ‘ভালো কিছু নয়’ বলে উল্লেখ করেন।
আদালতের সভাপতি ডানকান টুলে বলেন, আদালত এই মামলায় জনস্বার্থ বিবেচনা এবং পেশাটির প্রতি জনগনের আস্থা সমুন্নত রাখা প্রয়োজন বলে মনে করেছে। আদালত দেখতে পেয়েছে ডাঃ উলভারসনের কর্মকান্ড নিন্দনীয়, যা চিকিৎসা পেশার প্রতি জনগনের আস্থা রাখার ক্ষমতা খর্ব করে। আদালত স্মরণ করিয়ে দেন যে, ডাঃ উলভারসন একজন রোগীর অভিযোগের প্রতি অসৎভাবে সাড়া দিয়েছেন, তিনি উপর্যুপরি তাকে মুখের নেকাব আবরন সরানোর জন্য অনুরোধ করে এবং মেডিকেল রেকর্ডে আপত্তিকর মন্তব্য লিখে এই অপরাধ করেছেন।
অবশ্য ডাঃ উলভারসনের পক্ষ থেকে গত অক্টোবর প্রদত্ত বক্তব্যে বলা হয়, অজ্ঞতা ও অসদাচরন থেকে এটা উদ্ভূত হয়েছে, তবে এই ঘটনার আগে কিংবা এর ৪ বছরের পরবর্তী সময়ে তার বিরুদ্ধে এধরনের অসদাচবণের আর কোন ঘটনা ঘটেনি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button