এনএইচএস এ ধর্মঘট নিয়ে ভোটাভুটির উদ্যোগ

বৃহত্তম স্বাস্থ্য ইউনিয়ন ইংল্যান্ড, ওয়েলস এবং উত্তর আয়ারল্যান্ডে তার সদস্যদের ধর্মঘট কর্মে ভোটাভুটি শুরু করেছে।
ইউনিসন পোর্টার, নার্স, প্যারামেডিকস এবং ক্লিনার সহ সাড়ে ৩ লাখ এনএইচএস কর্মীর বেতন নিয়ে বিরোধে বেরিয়ে যাওয়ার পক্ষে ভোট দিতে বলছে। কিন্তু স্কটল্যান্ডে এর ৫০ হাজার সদস্যের একটি ভোটাভুটি, যা ইতিমধ্যেই চলছিল, একটি নতুন প্রস্তাবের পরে স্থগিত করা হয়েছে। ইংল্যান্ডের সরকার কর্মীদের রোগীদের উপর ওয়াকআউটের প্রভাব বিবেচনা করার জন্য অনুরোধ করেছে।
এটি উল্লেখ করেছে যে এটি অফিসিয়াল এনএইচএস পে রিভিউ বডি দ্বারা স্বাধীনভাবে সুপারিশ করা হয়েছে তার সাথে সঙ্গতি রেখে কর্মীদের বৃদ্ধি দিয়েছে।
ইংল্যান্ড এবং ওয়েলসে, এনএইচএস কর্মীদের গড়ে ৪’৭৫ শতাংশ বেশি দেওয়া হয়েছে, সর্বনিম্ন বেতনের জন্য অতিরিক্ত।
যদিও উত্তর আয়ারল্যান্ডে, নার্সরা এখনও বেতন পুরস্কার পায়নি।
স্কটল্যান্ডে, মন্ত্রীরা তাদের প্রারম্ভিক অফার ৫ শতাংশ বাড়িয়ে ২২০০ পাউন্ডের ফ্ল্যাট রেট দিয়েছিলেন, যা সর্বনিম্ন বেতনের তুলনায় ১১শতাংশের বেশি মূল্যের, সেখানে ইউনিসন নেতাদের তার ব্যালট স্থগিত করতে প্ররোচিত করেছিল, যা সোমবার বন্ধ হওয়ার কারণ ছিল। সেখানে সদস্যদের নতুন অফার সম্পর্কে পরামর্শ করা হবে। ইউনিয়নগুলি মুদ্রাস্ফীতির খুচরা মূল্য সূচক পরিমাপ ব্যবহার করে, যা বর্তমানে ১২শতাংশের বেশি।
ইউনিসন একমাত্র স্বাস্থ্য ইউনিয়ন ব্যবস্থা গ্রহণ করে না। রয়্যাল কলেজ অফ নার্সিং, রয়্যাল কলেজ অফ মিডওয়াইভস, জিএমবি এবং ইউনাইট সহ অন্যান্য প্রধানগুলি, সকলেই ব্যালট সদস্য হতে শুরু করেছে বা পরিকল্পনা করছে৷
ইউনিসনের জেনারেল সেক্রেটারি ক্রিস্টিনা ম্যাকআনিয়া বলেছেন: “স্ট্রাইকিং হল শেষ জিনিস যা নিবেদিত স্বাস্থ্যকর্মীরা করতে চায়৷ কিন্তু এমন একটি ভয়ানক অবস্থায় পরিষেবা এবং কর্মীরা আগের চেয়ে কম সহকর্মীর সাথে রোগীদের সরবরাহ করতে হিমশিম খায়।অনেকের মনে হয় রাস্তা শেষ হয়ে গেছে৷ পৌঁছে গেছে।
“এনএইচএস উদ্বেগজনক হারে অভিজ্ঞ কর্মীদের হারাচ্ছে৷ স্বাস্থ্যকর্মীরা এমন কাজের জন্য চলে যাচ্ছেন যা আরও ভাল বেতন দেয় এবং তাদের এবং তাদের পরিবারের উপর এমন কোনও ক্ষতি হয় না৷
“যদি এটি চলতে থাকে, স্বাস্থ্য পরিষেবা কখনই ব্যাকলগকে জয় করতে পারবে না এবং লক্ষ লক্ষ মরিয়া হয়ে যত্নের অপেক্ষায় রয়েছে।”
ইউনিসনের ডেপুটি হেলথ হেলগা পাইল বলেছেন যে, প্যারামেডিক, পোর্টার এবং নার্স সহ – স্বাস্থ্য কর্মীদের জন্য বেতন পুরস্কার স্কটল্যান্ডের বাইরে “যথেষ্ট কাছাকাছি কোথাও ছিল না”।
“স্কটল্যান্ডের বাইরে, তারা [স্বাস্থ্য কর্মীরা] যা পেয়েছে তা হল প্রতি ঘন্টায় ৭২পেন্স পুরস্কার, এবং যখন তারা তাদের বিল পরিশোধ করার সামর্থ্য রাখে না তখন এটি যথেষ্ট কাছাকাছি নয়।
“তারা নিজেদের খাওয়ানোর সামর্থ্য রাখে না, তারা ক্ষুধার্ত কাজ করতে যাচ্ছে, তারা তাদের দীর্ঘ শিফটের শেষে ঠান্ডা বাড়িতে বাড়ি যাচ্ছে।”‘জিনিস যেমন আছে তেমন চলতে পারে না’ যারা ধর্মঘটের পক্ষে ভোট দেবেন তাদের মধ্যে একজন হলেন এমিলি জোন্স, যিনি ইংল্যান্ডের দক্ষিণ-পশ্চিমে একটি এনএইচএস ট্রাস্টে প্রশাসক হিসেবে কাজ করেন এবং স্থানীয় ইউনিসন প্রতিনিধি। তিনি বলেছিলেন যে তার বন্ধকী অর্থ প্রদান দ্বিগুণ হওয়ায় তিনি আর্থিকভাবে লড়াই করছেন এবং এই শীতে তিনি তার জ্বালানী বিল নিয়ে চিন্তিত।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button