অর্থনীতির ঝুঁকি প্রতিরোধে পদক্ষেপ নিচ্ছে ব্যাংক অব ইংল্যান্ড

যুক্তরাজ্যের অর্থনৈতিক ঝুঁকি প্রতিরোধে ব্যাংক অব ইংল্যান্ড বেশ কিছু পদক্ষেপ গ্রহনের কথা ঘোষনা করেছে। ব্যাংক অব ইংল্যান্ড সরকারের মিনি বাজেট থেকে উদ্ভূত পাউন্ডের দর পতনের পর মার্কেটসমূহকে শান্ত বা স্থির রাখতে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে বলে জানিয়েছে। ব্যাংকের বিশেষজ্ঞরা সরকারের কর কর্তন পরিকল্পনার ফলে সৃষ্ট জটিলতা বিষয়ক জনগনের নানা প্রশ্নের উত্তর দিচ্ছেন।
ব্যাংক বলেছে, মার্কেটের শৃঙ্খলা পুনরুদ্ধারের জন্য তারা অস্থায়ী ভিত্তিতে সরকারী বন্ড খরিদ করবে। এদিকে যুক্তরাজ্যের চ্যান্সেলর সরকারের কর কর্তনের পক্ষে তার শক্ত অবস্থানের কথা ঘোষনা করেছেন। তিনি বুধবার বিনিয়োগ ব্যাংক সমূহের সাথে বৈঠকে মিলিত হওয়ার কথা।
উল্লেখ্য, নতুন কর কর্তন ও জ্বালানীর উর্ধ্বমূখী মূল্যের লাগাম টেনে ধরতে গৃহীত স্কীমসমূহের অর্থ পরিশোধের জন্য যুক্তরাজ্য সরকারকে কয়েক বিলিয়ন পাউন্ড ঋন করতে হবে। কিন্তু প্রশ্ন হচ্ছে, সরকার কীভাবে এই অর্থ ধার করবে। ভবিষ্যতের এই ঋনের অর্থ পরিশোধ করতে হবে। অর্থ পুরোপুরি পরিশোধ হওয়ার পূর্ব পর্যন্ত নিয়মিত সুদ প্রদান করতে হবে। যুক্তরাজ্য সরকারের বন্ডসমূহ, যা উপহার হিসেবে পরিচিত, বর্তমানে শোচনীয় অবস্থায় রয়েছে। যদিও এগুলো অত্যন্ত নিরাপদ ও পরিশোধযোগ্য হিসেবে বিবেচিত। এই উপহারগুলোর প্রধান ক্রেতা হচ্ছে আর্থিক প্রতিষ্ঠান, ব্যাংক, বীমা কোম্পানী এবং যুক্তরাজ্যের দেশ-বিদেশের প্রাইভেট সঞ্চয়কারীরা।
এটা দীর্ঘদিনের প্রতিষ্ঠিত মতবাদ যে, সুদের হার বৃদ্ধি ভোক্তাদের ঋন গ্রহন ও অর্থ ব্যয়ে নিরুৎসাহিত এবং সঞ্চয়ে আগ্রহী করে তুলে। এর ফলে পন্য ও সেবার চাহিদা হ্রাস পায় এবং পন্যের দাম কমে যায়। মূল্যস্ফীতি ২ শতাংশ বেড়ে যাওয়ায় ব্যাংক অব ইংল্যান্ড সুদের হার অনেকটাই বৃদ্ধির পরিকল্পনা গ্রহন করেছে। কিন্তু ব্যাংক চায় না অর্থনীতি খুব বেশী ধীর বা সংকুচিত হোক। এজন্য তারা অর্থনৈতিক প্রবৃদ্ধির ক্ষেত্রে উচ্চাশায় সরকারের কর কর্তনে জটিলতায় পড়েছে।
এদিকে আইএমএফ বলেছে, ৪৫ বিলিয়ন পাউন্ডের প্রস্তাব সম্ভবত: অসমতা বা বৈষম্য বৃদ্ধি করবে। তারা নভেম্বরে একটি বিবৃতি দানের পরামর্শ দিয়েছে, যাতে এটা পরিবর্তন সমূহের পুন:মূল্যায়নের সুযোগ সৃষ্টি করতে পারে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button