রেকর্ড সর্বোচ্চ

যুক্তরাজ্যের বাড়ির গড় দাম আগস্টে ৩ লাখ পাউন্ড ছুঁয়েছে

সর্বশেষ হ্যালিফ্যাক্স হাউস প্রাইস ইনডেক্স অনুসারে, গড় বাড়ির দাম আগস্ট মাসে ০ দশমিক ৪ বেড়ে একটি নতুন রেকর্ড উচ্চতায় পৌঁছেছে, যা জুলাই মাসে ০ দশমিক ১ শতাংশ হ্রাস পেয়েছে। যুক্তরাজ্য জুড়ে, অগাস্ট মাসে সম্পত্তির মূল্য ১১দশমিক ৫ শতাংশ বৃদ্ধি পায়। একটি সাধারণ ইউকে বাড়িতে এখন রেকর্ড ২৯৪২৬০ পাউন্ড খরচ হয়, কিন্তু হ্যালিফ্যাক্স রিপোর্ট সতর্ক করে বলেছে”বাড়ির দামের জন্য আরও চ্যালেঞ্জিং সময় আশা করা উচিত”।
হ্যালিফ্যাক্স মর্টগেজের ডিরেক্টর কিম কিনয়ার্ড বলেছেন, সাম্প্রতিক সময়ের তুলনায় সাম্প্রতিক মাসিক বৃদ্ধি “আপেক্ষিকভাবে পরিমিত”, তারা যোগ করেছে: “বিগত বছরগুলো ধরে মাসিক গৃহমূল্যের মূল্যস্ফীতির হার গড়ে প্রায় ০ দশমিক ৯ শতাংশ হয়েছে৷
“সাধারণ বাড়ির দাম আগস্টে আরেকটি রেকর্ড উচ্চতায় পৌঁছে – যেমনটি এই বছর এখন পর্যন্ত আট মাসের মধ্যে সাতটিতে করেছে। “তবে, বার্ষিক বৃদ্ধির হার ১১দশমিক ৫ শতাংশে নেমে এসেছে, যা জুলাই মাসে ছিল১১ দশমিক ৮ শতাংশ, যা তিন মাসের মধ্যে সর্বনিম্ন স্তর। বাড়ির মূল্য থেকে আয়ের সামর্থ্যের অনুপাত ইতিমধ্যে ঐতিহাসিকভাবে বেশি থাকায়, বাড়ির দামের জন্য আরও চ্যালেঞ্জিং সময় আশা করা উচিত।
“যদিও ক্রমবর্ধমান অর্থনৈতিক অনিশ্চয়তার মুখে বাড়ির দামগুলি এখনও পর্যন্ত স্থিতিস্থাপক বলে প্রমাণিত হয়েছে, শিল্প সমীক্ষাগুলি যুক্তরাজ্যের বেশিরভাগ অঞ্চল জুড়ে প্রত্যাশাগুলি শীতল করার দিকে নির্দেশ করে, কারণ ক্রেতার চাহিদা সহজ হয় এবং অন্যান্য অগ্রগামী সূচকগুলিও বাজারে সম্ভাব্য মন্দার ইঙ্গিত দেয়।” মিসেস কিনয়ার্ড যোগ করেছেন: “বাড়ির দাম-থেকে-আয় সামর্থ্যের অনুপাত ঐতিহাসিকভাবে অনেক বেশি হওয়ায়, বাড়ির দামের জন্য আরও চ্যালেঞ্জিং সময় আশা করা উচিত।
“তবে সাম্প্রতিক বছরগুলিতে প্রত্যক্ষ করা ব্যতিক্রমী বৃদ্ধির পরিপ্রেক্ষিতে এটিকে দেখা উচিত। শুধুমাত্র গত ১২ মাসে গড় বাড়ির দাম ৩০হাজার পাউন্ডের বেশি বেড়েছে।”ওয়েলস জুড়ে, অগস্ট মাসে বাড়ির দাম বার্ষিক ১৬ দশমিক ১ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা ২০০৫ সালের প্রথম দিকে বৃদ্ধির সবচেয়ে শক্তিশালী স্তর চিহ্নিত করে, হ্যালিফ্যাক্স বলেছে। এর মানে হল গত বছরে গড় দাম ৩১২৪৬ পাউন্ড বেড়েছে, এখন গড় সম্পত্তির দাম ২২৪৮৫৮ পাউন্ড ৷
ইংল্যান্ডের দক্ষিণ পশ্চিমেও বার্ষিক বৃদ্ধির একটি শক্তিশালী হারের রেকর্ড অব্যাহত রয়েছে, বাড়ির দাম ১৪ দশমিক ৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যার গড় সম্পত্তির মূল্য ৩১৩০০৩ পাউন্ড। উত্তর আয়ারল্যান্ডে বার্ষিক বৃদ্ধির হার ১২ দশমিক ৫ শতাংশে দাঁড়িয়েছে, একটি সাধারণ বাড়ির দাম এখন ১৮৫৫০৫ পাউন্ড।
স্কটল্যান্ডে একটি বাড়ির দাম এখন রেকর্ড উচ্চ গড় ২০৪৩৬২ পাউন্ড। লন্ডনে, গড় বাড়ির দাম বার্ষিক ৮ দশমিক ৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা সেখানে ছয় বছরেরও বেশি সময়ের মধ্যে সবচেয়ে শক্তিশালী বৃদ্ধি চিহ্নিত করেছে। একটি সাধারণ সম্পত্তির দাম রেকর্ড ৫৫৪৭১৮সহ, লন্ডনের গড় বাড়ির দাম গত বছরে ৪৪৬৬৯ পাউন্ড বেড়েছে।
এস্টেট এজেন্ট বেনহাম এবং রিভস-এর পরিচালক মার্ক ভন গ্রুন্ডের বলেছেন: “লন্ডনের বাজার এখন গিয়ারের মধ্য দিয়ে স্থানান্তরিত হতে শুরু করার সাথে, এটি কেবলমাত্র সম্পত্তির বাজারকে আরও শক্তিশালী করবে এবং আগামী মাসগুলিতে বাড়ির দামকে আরও বেশি বাড়িয়ে তুলবে। ”
আমরা আশা করি আগামী সপ্তাহে আরও সম্পত্তি তালিকাভুক্ত হবে। নাইট ফ্রাঙ্কের ইউকে আবাসিক গবেষণার প্রধান টম বিল বলেছেন: “গ্রীষ্মকালে বাড়ির সরবরাহ আরও কঠিন হয়ে গেছে কারণ তিন বছরের মধ্যে প্রথমবারের মতো আরও বেশি লোক গ্রীষ্মের ছুটি নিয়েছে, যা দামগুলিকে উচ্ছ্বসিত রেখেছে।
“আমরা আশা করি যে আমরা বিক্রেতার কাছ থেকে ক্রেতার বাজারের দিকে অগ্রসর হওয়ার সাথে সাথে আগামী সপ্তাহগুলিতে আরও সম্পত্তি তালিকাভুক্ত হবে। ক্রমবর্ধমান বন্ধকী হারের সাথে একসাথে, এটি এতদিন ধরে মাধ্যাকর্ষণকে অস্বীকার করার পরে দামের উপর নিম্নমুখী চাপ বাড়াবে।”
বেস্টইনভেস্টের ব্যক্তিগত অর্থ বিশ্লেষক অ্যালিস হেইন বলেছেন: “সম্ভবত এই অনিশ্চিত হাউজিং মার্কেটে যারা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন তারা হলেন ভাড়াটিয়া, যাদের মধ্যে অনেকেই শুধুমাত্র উচ্চ পরিবারের বিলের সম্মুখীন হচ্ছেন না বরং বাড়িওয়ালারা তাদের জন্য ক্রমবর্ধমান ব্যয় বহন করার জন্য ভাড়া বৃদ্ধির সম্মুখীন হচ্ছেন। ভাড়াটে
উচ্চ মর্টগেজ রেট এবং গৃহস্থালী অর্থের উপর প্রচণ্ড চাপ প্রায় নিশ্চিতভাবেই সামনের মাসগুলিতে চাহিদা কমাতে শুরু করবে।
“যদি তারা তাদের নিজস্ব বাড়ি কেনার জন্য একটি আমানতের জন্য সঞ্চয় করে, তাহলে তাদের মেনে নিতে হবে যে তারা পরিকল্পনার চেয়ে বেশি সময় ভাড়া নিচ্ছে কারণ অন্যান্য আর্থিক বিবেচনাগুলি অগ্রাধিকার দেয় – যেমন আরও ব্যয়বহুল শক্তি এবং খাদ্য বিল।”
মর্টগেজ ব্রোকার কোরেকোর ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড্রু মন্টলেক বলেছেন: “উচ্চ মর্টগেজ রেট এবং গৃহস্থালীর অর্থের উপর প্রচুর চাপ প্রায় নিশ্চিতভাবেই সামনের মাসগুলিতে চাহিদা কমাতে শুরু করবে।” মর্টগেজ ব্রোকার এসপিএফ প্রাইভেট ক্লায়েন্টের প্রধান নির্বাহী মার্ক হ্যারিস বলেছেন: “এখনও ভাল চুক্তি করা বাকি আছে, যদিও ক্রমবর্ধমান জ্বালানীর বিলগুলি ক্রয়ক্ষমতার গণনার উপর প্রভাব ফেলছে এবং ঋণদাতারা সেই অনুযায়ী উচ্চ আয়ের পরিবারের জন্য তাদের নীতি প্রসারিত করছে।”
এস্টেট এজেন্ট ফাইন অ্যান্ড কান্ট্রির ব্যবস্থাপনা পরিচালক নিকি স্টিভেনসন বলেছেন: “আবাসন বাজারের দৃষ্টিভঙ্গি বর্তমানে নতুন প্রধানমন্ত্রী কর্তৃক চূড়ান্ত করা উদ্দীপনা ব্যবস্থার উপর নির্ভর করতে পারে।”

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button