প্রধানমন্ত্রী লিজ ট্রাস ব্রিটেনকে পিছনে টানা সমস্যাগুলো মোকাবেলার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন

লিজ ট্রাস প্রধানমন্ত্রী হিসাবে তার প্রথম বক্তৃতায় “ব্রিটেনকে আটকে রাখা সমস্যাগুলি মোকাবেলা করার” প্রতিশ্রুতি দিয়েছেন, যেখানে তিনি দেশ পরিচালনার জন্য তার তিনটি অগ্রাধিকার তালিকাভুক্ত করেছেন। ১০ ডাউনিং স্ট্রিটের বাইরে একটি লেকচার থেকে, যুক্তরাজ্যের নতুন নেতা বলেন যে, তিনি “ব্রিটেনকে সক্রিয় করতে”, “জ্বালানী সংকট মোকাবেলা করতে” এবং “স্বাস্থ্য পরিষেবাকে একটি দৃঢ় পদক্ষেপে রাখতে” চান। বালমোরালে রানী কর্তৃক নিযুক্ত হওয়ার পর এখন আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী মিসেস ট্রাস তার মন্ত্রিসভা গঠন করবেন।
তার পূর্বসূরি বরিস জনসন এর আগে রানীর কাছে তার পদত্যাগপত্র হস্তান্তর করেছিলেন। তার বিদায়ী বক্তৃতায়, মিস্টার জনসন মিসেস ট্রাসকে তার “সবচেয়ে আন্তরিক সমর্থন” দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন কারণ তিনি ক্রমবর্ধমান জ্বালানীর দাম মোকাবেলা করার জন্য তার পরিকল্পনা ঘোষণা করার প্রস্তুতি নিচ্ছেন। পার্টিগেট কেলেঙ্কারির জন্য তিনি ক্ষমা চাননি যা তার পতনের দিকে নিয়ে যায় এবং তার টোরি সহকর্মীদের “নিয়ম অর্ধেক করে পরিবর্তন” করার জন্য অভিযুক্ত করেন।
লেবার ডেপুটি লিডার অ্যাঞ্জেলা রেইনার বলেছেন, মিঃ জনসনের বক্তৃতা দেখায় যে তিনি “সম্পূর্ণভাবে বিভ্রান্ত” ছিলেন জীবনযাত্রার ব্যয়-সংকটের বিষয়ে, লোকেরা যখন চড় জ্বালানি বিলের মুখোমুখি। গ্রান্ট শ্যাপস ঘোষণা করেছেন যে, তিনি লিজ ট্রাসের সরকারে কাজ করবেন না।
বরিস জনসন ২৪ জুলাই ২০১৯-এ প্রধানমন্ত্রী হিসাবে তার প্রথম দিনে মিঃ শ্যাপসকে পরিবহন সচিব নিযুক্ত করেছিলেন এবং ওয়েল্উইন হ্যাটফিল্ডের এমপি আজ পর্যন্ত বহাল ছিলেন, উল্লেখযোগ্যভাবে মিঃ জনসনকে অফিস থেকে সরতে বাধ্যকারী কয়েক ডজন টরি সহকর্মীর সাথে তিনি পদত্যাগ করেননি।
মিস্টার শ্যাপস মন্ত্রিসভা থেকে প্রীতি প্যাটেল এবং ডমিনিক রাবকে অনুসরণ করছেন। ডমিনিক রাব ঘোষণা করেছেন যে, তিনি বিচার সচিব হিসাবে তার ভূমিকা ছেড়ে দেবেন এবং ব্যাকবেঞ্চে ফিরে আসবেন।
মিঃ র‌্যাব বরিস জনসনের মন্ত্রিসভায় একজন গুরুত্বপূর্ণ ব্যক্তি ছিলেন, তিনি আইনমন্ত্রীর পাশাপাশি ডেপুটি প্রধান মন্ত্রীর পদে অধিষ্ঠিত ছিলেন।
লিজ ট্রাস মঙ্গলবার সন্ধ্যায় তার নতুন মন্ত্রিসভা ঘোষণা করতে প্রস্তুত। উইলিয়াম হেগ বরিস জনসনের বিদায়ী যাওয়া বক্তৃতাকে উপহাস করেছেন।
প্রাক্তন কনজারভেটিভ নেতা উইলিয়াম হেগ নিজেকে “বুস্টার রকেট” হিসাবে বরিস জনসনের বিচ্ছেদের বর্ণনাকে উপহাস করেছেন, একটি রূপক যা বিদায়ী প্রধানমন্ত্রী তার শেষ বক্তৃতায় ডাউনিং স্ট্রিটের বাইরে আজকে ব্যবহার করেছিলেন।
লর্ড হেগ বলেছিলেন: “এটি মজার, আপনি জানেন যে তিনি একজন বুস্টার – তিনি একটি রকেট বুস্টার যা প্রশান্ত মহাসাগরে পড়তে চলেছে – তবে এটি দুঃখজনক যে তিনি একটি রকেট বুস্টার ছিলেন যার নির্দেশিকা ব্যবস্থা ব্যর্থ হয়েছিল”।
নতুন কনজারভেটিভ নেতা আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতা গ্রহণের পর লিজ ট্রাস এবং তার স্বামী হিউ ও’লেরি সরকারের হাউসে প্রবেশ করেছেন।
এই জুটি ১১ নম্বরের উপরের ফ্ল্যাটে চলে যাবে বলে আশা করা হচ্ছে, যেটি তার প্রতিবেশীর থেকেও বড়। জো বিডেন দায়িত্ব নেওয়ার জন্য লিজ ট্রাসকে অভিনন্দন জানিয়েছেন
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রধানমন্ত্রী হিসেবে প্রথম বক্তৃতা দেওয়ার পর লিজ ট্রাসকে অভিনন্দন জানিয়ে টুইট করেছেন।
কিছু ভাষ্যকার উল্লেখ করেছেন যে গত রাতে মিস ট্রাসকে প্রকাশ্যে অভিনন্দন জানানোর জন্য রাষ্ট্রপতি ব্রিটেনের অন্যান্য মিত্রদের নেতাদের সাথে যোগ দেননি। লিজ ট্রাস বলেছেন, প্রধানমন্ত্রী হিসেবে প্রথম বক্তৃতায় ব্রিটেন ‘ঝড় থেমে যেতে পারে’
প্রধানমন্ত্রী হিসেবে তার প্রথম বক্তৃতায় লিজ ট্রাস বলেছেন যে তিনি ব্রিটেনকে অর্থনীতি, জ্বালানি সংকট এবং এনএইচএসের জন্য একটি “সাহসী পরিকল্পনা” দিয়ে “ঝড় থেকে বেরিয়ে আসতে” সাহায্য করবেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button