সংকট মোকাবেলায় হাসপাতাল ওয়ার্ডে দ্বিগুণ রোগী পাঠানো হবে

লন্ডনব্যাপী এনএইচএস ট্রাস্টস এক্সিডেন্ট এন্ড ইমার্জেন্সী বিভাগ থেকে রোগীদের হাসপাতাল ওয়ার্ডে স্থানান্তরের কার্যক্রম শুরু করেছে। অ্যাম্বুলেন্স থেকে রোগী হস্তান্তরে বিলম্ব কমানোর জন্য এমন উদ্যোগ নেয়া হয়েছে। গত বৃহস্পতিবার স্বাস্থ্যমন্ত্রী স্টিভ বার্কলে বলেন যে, এখন এনএইচএস- এর এক নম্বর অগ্রাধিকার হচ্ছে অ্যাম্বুলেন্স থেকে রোগী হস্তান্তরে বিলম্ব মোকাবেলা। এধরনের সকল বিলম্বের অর্ধেকই হচ্ছে স্বল্প সংখ্যক ট্রাস্ট হাসপাতালে।
অ্যাম্বুলেন্স থেকে এক্সিডেন্ট এন্ড ইমার্জেন্সী বিভাগে রোগী হস্তান্তরে অ্যাম্বুলেন্স ক্রুদের দীর্ঘ সময় অপেক্ষায় সেবাক্ষেত্রে নেতিবাচক প্রভাব পড়ছে। ৯৯৯ জরুরী কলে সাড়া দিতে পরিষেবার ক্ষমতায় দুর্বলতা দেখা যাচ্ছে। অ্যাসোসিয়েশন অব অ্যাম্বুলেন্স চীফ এক্সিকিউটিভস্ এর পরিসংখ্যানে দেখা গেছে, চলতি বছর ১ লাখেরও বেশী রোগী কিছু না কিছু ক্ষয়ক্ষতির শিকার হয়েছেন অ্যাম্বুলেন্স থেকে রোগী হস্তান্তরে বিলম্বের কারনে।
ইতোমধ্যে মাসিক এক্সিডেন্ট এন্ড ইমার্জেন্সী বিভাগে ১২ ঘন্টা অপেক্ষাকারী রোগীর গড় সংখ্যা ১ লাখ। আগষ্টে এনএইচএস প্রকাশ একটি পরিকল্পনার কথা প্রকাশ করে, যাতে ইংল্যান্ড জুড়ে হাসপাতালসমূহে আরো ৭ হাজারেরও বেশী শয্যা বাড়ানোর কথা রয়েছে। যদিও এটা বাস্তবায়নে কতো স্টাফ প্রয়োজন হবে, তা স্পষ্ট করা হয়নি।
চলতি মাসে প্রেরিত একটি মেমোতে দেখা যায়, একটি হাসপাতালের এনএইচএস ক্লিনিশিয়ানদের বলা হয়েছে যে, লন্ডন ট্রাস্টস শীত ঋতুর আগেই নর্থ ব্রিস্টল মডেল চালুর পদক্ষেপ নেবে। এই সিস্টেমে শয্যা থাকুক বা না থাকুক এক্সিডেন্ট এন্ড ইমার্জেন্সী বিভাগ থেকে প্রতি ২ ঘন্টায় একটি ওয়ার্ডে একজন রোগী হস্তান্তর করা হবে। নর্থউইক পার্ক, সেন্ট জর্জেস, কুইন এলিজাবেথ হসপিটাল, প্রিন্সেস রয়াল ইউনিভার্সিটি হসপিটাল, নর্থ মিডলসেক্স এবং কুইন্স হসপিটালসহ ৬ টি হাসপাতালে এর ট্রায়াল বা মহড়া অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে কুইন্স হসপিটাল এ ধরনের একটি ক্ষুদ্রতর পাইলট প্রোগ্রাম চালিয়ে যাচ্ছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button