শীতকালে সংকট নিয়ে এনএইচএস‘র সতর্ক চিঠি

যেহেতু পরিবারগুলি আকাশচুম্বী বিলের সম্ভাবনার মুখোমুখি হচ্ছে, এনএইচএস কনফেডারেশনের প্রধান নির্বাহী ম্যাথিউ টেলর বলেছেন, গবেষণায় দেখা গেছে যে গড়ে বছরে ১০ হাজার মানুষ কম গরম ঘর থেকে মারা যায়। তবে জীবনযাত্রার সঙ্কটের ব্যয় “অভূতপূর্ব সংখ্যক লোক সৃষ্টি করবে যারা তাদের ঘর গরম করতে সক্ষম হবে না” যদি না সরকার কাজ করে।এনএইচএস কনফেডারেশন, যা স্বাস্থ্যের কর্তাদের প্রতিনিধিত্ব করে এবং একশ’ জনেরও বেশি এনএইচএস নেতা মন্ত্রীদের কাছে সতর্কতা জানিয়ে চিঠি লিখেছেন।
মিঃ টেলর বিবিসি রেডিও ফোর এর টুডে প্রোগ্রামকে বলেছেন: গবেষণা পরামর্শ দেয় যে, আমাদের ঘর গরম করতে ব্যর্থতা বছরে প্রায় দশ হাজার অতিরিক্ত মৃত্যুর কারণ হতে পারে। আমরা জানি যে, মানুষের জন্য চাপ অনেক বেশি হতে চলেছে এবং যতক্ষণ না আমরা জ্বালানী খরচসহ লোকেদের সাহায্য করার জন্য কিছু না করি, সেখানে অভূতপূর্ব সংখ্যক লোক থাকবে যারা তাদের ঘর গরম করতে পারবে না।
সুতরাং এটি মানুষের অসুস্থ হওয়ার ক্ষেত্রে এমনকি গাড়ি চালানোর চাহিদার ক্ষেত্রেও একটি বড় প্রভাব ফেলতে চলেছে। এনএইচএস নেতারা এই নজিরবিহীন হস্তক্ষেপ করেছেন কারণ তারা জানেন যে জ্বালানীর দারিদ্র্য অনিবার্যভাবে উল্লেখযোগ্য অতিরিক্ত চাহিদার দিকে নিয়ে যাবে, যা ইতিমধ্যেই অত্যন্ত ভঙ্গুর পরিষেবাগুলিতে রয়েছে, তিনি যোগ করেছেন। স্বাস্থ্য নেতারা স্পষ্ট যে, সরকার কর্তৃক জরুরী পদক্ষেপ না নিলে, এটি জনস্বাস্থ্য জরুরি অবস্থার কারণ হবে। অক্টোবর থেকে গৃহস্থালীর বিল বাড়তে চলেছে যখন শক্তি নিয়ন্ত্রক অফজেম দামের উপর সীমা বাড়াচ্ছে।৷
শ্রমিকদের ব্যাপারে মন্ত্রীদের বিল জমা দেওয়ার আহ্বান জানানো হয়েছে এবং অন্যরা দুর্বলদের জন্য আরও সহায়তা দাবি করেছে।
মন্ত্রীরা বলেছেন যে, ট্রেজারি বিষয়টি নিয়ে কাজ করছে, তবে ৫ সেপ্টেম্বর নতুন প্রধানমন্ত্রী না হওয়া পর্যন্ত কোনও পদক্ষেপ নেওয়া যাবে না।
মিঃ টেলর, একজন প্রাক্তন শ্রম উপদেষ্টা, চিঠিটিকে “প্রকাশ্যভাবে রাজনৈতিক” বলে অস্বীকার করেছেন। তিনি বলেন: সরকারকে কী করতে হবে তা বলা আমাদের কাজ নয়।
স্বাস্থ্যের চাহিদা এবং এনএইচএসের সামলানোর ক্ষমতার ক্ষেত্রে কী ঘটতে পারে সে সম্পর্কে স্পষ্ট হওয়া আমাদের দায়িত্ব। আমরা এই আহ্বান করছি কারণ নেতারা আমাদের এটি করতে বলেছেন। কারণ তারা তাদের সম্প্রদায়ের এবং নিম্ন বেতনভুক্ত কর্মীদের মধ্যে ক্রমবর্ধমান সমস্যাগুলি দেখতে পাচ্ছেন এবং তারা এই বিষয়ে উদ্বিগ্ন যে, তারা অতিরিক্ত চাহিদার সম্মুখীন হবেন। আরও বেশি লোক যারা শীতকালে অসুস্থ বোধ করে এবং এটি সম্পর্কে কথা বলা আমাদের দায়িত্ব, তিনি বলছিলেন। এটি একটি প্রধান জনস্বাস্থ্য সমস্যা।
ব্ল্যাক কান্ট্রি হেলথকেয়ার এনএইচএস ফাউন্ডেশন ট্রাস্টের চেয়ারম্যান জেরেমি ভ্যানেস বলেছেন যে, এই সংকটের বিস্তৃত স্বাস্থ্য প্রভাব থাকবে, সেজন্য তিনি সরকারের কাছ থেকে ভবিষ্যতের সাহায্যকে “ভালভাবে লক্ষ্য” করার আহ্বান জানিয়েছেন।
তিনি বলেন যে জনসংখ্যার জন্য তার সংস্থা মানসিক স্বাস্থ্য পরিষেবা প্রদান করে তারা যুক্তরাজ্যের সবচেয়ে কম ধনী, ৪৫ শতাংশেরও বেশি লোক সর্বনিম্ন আয়ের ব্যান্ডে রয়েছে।
“আমরা মনে করি যে, কেউ কেউ সামনের বছরে তাদের বাড়ি রাখার জন্য লড়াই করবে, যেমন ক্রয়ক্ষমতার সংকট,” তিনি সতর্ক করছিলেন।
মার্সি কেয়ার এনএইচএস ফাউন্ডেশন ট্রাস্টের চেয়ারম্যান বিট্রিস ফ্রেঙ্কেল বলেছেন: যদিও আমরা নিয়োগকর্তা হিসাবে পরিস্থিতি প্রশমিত করার যথাসাধ্য চেষ্টা করছি, এই সংকটটি আমাদের কর্মীদের জন্য ব্যক্তিগতভাবে এবং পেশাগতভাবে একটি বাস্তব চ্যালেঞ্জ প্রমাণ করছে।
একজন সরকারী মুখপাত্র বলেছেন যে, এটি লক্ষ্যযুক্ত সহায়তাসহ পরিবারগুলিকে ৩৭ বিলিয়ন সহায়তা দেওয়ার জন্য পদক্ষেপ নিয়েছে। “সবচেয়ে ঝুঁকিপূর্ণ পরিবার আট মিলিয়ন পাউন্ড অতিরিক্ত সহায়তা দেখতে পাবে, যা গৃহস্থালী প্রতি ১২০০ পাউন্ড। তা সারা বছর কিস্তিতে দেওয়া হবে, এবং প্রত্যেকে শীতকালে শক্তি বিলের জন্য সহায়যা হিসেবে হিসেবে ৪০০পাউন্ড করে পাবে,” তিনি জানান।
এটি এই বছরের শুরুর দিকে কর্মের শীর্ষে রয়েছে, যার মধ্যে একটি রেকর্ড জ্বালানী শুল্ক কাটা এবং সাধারণ কর্মচারীর জন্য বছরে ৩০০পাউন্ড পর্যন্ত মূল্যের একটি জাতীয় বীমা কাটা সহ।
শ্যাডো হেলথ সেক্রেটারি ওয়েস স্ট্রিটিং বলেছেন: পরিবাররা সত্যিই চিন্তিত যে তারা কীভাবে এই শীতে বাড়তি জ্বালানীর বিল বহন করবে। জীবনযাত্রার এই সংকটে অনেকেই দারিদ্র্যের মধ্যে নিমজ্জিত হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button