বিপি‘র মুনাফা তিনগুণ বেড়ে ৬.৯ বিলিয়ন পাউন্ড

গৃহস্থালীগুলো কাঁদছে, হাসছে তেল কোম্পানী

যুক্তরাজ্যের গৃহস্থালীগুলো যখন বিপুল বিল বৃদ্ধির যাঁতাকলে পিষ্ঠ হচ্ছে, তখন তেল কোম্পানী ব্রিটিশ পেট্রোলিয়াম (বিপি) চলতি বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে মুনাফা করেছে আগের তিনগুণ অর্থ্যাৎ ৬.৯ বিলিয়ন পাউন্ড। এ অবস্থায় সরকারের প্রতি জনগনের দাবি হচ্ছে, বিপি’র এই বিপুল মুনাফা থেকে জ্বালানীর ব্যয় মেটাতে অক্ষম গৃহস্থালীগুলোকে সহায়তা করা হোক। দেখা গেছে, এক বছরে জ্বালানী ব্যয় বেড়ে গড়ে ৩ হাজার পাউন্ডে গিয়ে পৌঁছেছে।
জলবায়ু নিয়ে প্রচারনাকারীরা বলেছেন, বিপি’র ব্যাংক ব্যালেন্স সব দিক দিয়েই স্ফীত হচ্ছে, যখন সাধারন মানুষ দারিদ্রের মধ্যে নিপতিত। বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে অর্থ্যাৎ এপ্রিল থেকে জুনের মধ্যে তেল ও গ্যাস কোম্পানীটি তাদের ইতিহাসে রেকর্ড পরিমান মুনাফা করেছে, যার পরিমান ৮.৫ বিলিয়ন ডলার (৬.৯ বিলিয়ন পাউন্ড)। বিপি’র শেয়ারহোল্ডারদের লাভের অংকে বাড়তি ১০ শতাংশ যুক্ত হয়েছে এবং তাদের শেয়ারের মূল্য আরো ৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে।
যুক্তরাজ্যে গৃহস্থালীগুলোকে এই বলে সতর্ক করে দেয়া হয়েছে যে, এই শীতকালে তাদের বার্ষিক জ্বালানী বিল ৩ হাজার ৬১৫ পাউন্ডে উন্নীত হতে পারে। কর্নওয়াল ইনসাইট এক সাম্প্রতিক জরীপে এ তথ্য প্রকাশ করেছে। এনার্জি কনসালটেন্সী বলেছে, ২০২৩ সাল পর্যন্ত জ্বালানী বিল বার্ষিক ৩ হাজার পাউন্ডের উপর থাকবে।
লেবার পার্টি নতুন জীবাশ্ম জ্বালানী উত্তোলনে ট্যাক্স মওকুফের সুবিধা বাতিল ও সাশ্রয়কৃত অর্থ অসচ্ছল গৃহস্থালীগুলোকে প্রদানের জন্য সরকারের ওপর চাপ সৃষ্টির জন্য মন্ত্রীদের প্রতি আহ্বান জানিয়েছেন। ছায়া অর্থমন্ত্রী র‌্যাচেল রীভস্ বলেন, শরৎকালে আবার জ্বালানীর মূল্যবৃদ্ধির কথা ভেবে জনগন উদ্বিগ্ন, অসুস্থ। অপরদিকে তারা অশ্রু সজল চক্ষে প্রত্যক্ষ করছে তেল ও গ্যাস কোম্পানীগুলোর আকাশচুম্বী মুনাফা। লেবার পার্টি এসব কোম্পানীর ওপর একটি উইন্ডফল ট্যাক্স আরোপের জন্য কয়েক মাস ধরে বিতর্ক করে আসছে, যাতে জ্বালানী বিল হ্রাস করা যায়। কিন্তু রক্ষনশীল দল শেষ পর্যন্ত ইউটার্ন নিয়েছে এবং তেল-গ্যাস উৎপাদনকারী কোম্পানীগুলোকে বিলিয়ন পাউন্ড ট্যাক্স মওকুফ সুবিধা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button