অক্সফোর্ড লুন্ঠিত নাইজেরীয় শিল্পকর্ম ফেরত দিচ্ছে

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ব্রিটিশ উপনিবেশিক বাহিনী কর্তৃক লুন্ঠিত নাইজেরীয় প্রত্নতাত্ত্বিক শিল্পকর্ম ফেরত দিতে পারে। ব্রিটিশ শাসকগোষ্ঠী ১৮৯৭ সালে এগুলো লুন্ঠন করে। চলতি বছর নাইজেরিয়া এসব শিল্প সামগ্রী ফেরত দেয়ার জন্য অনুরোধ জানিয়েছে।
পিট রিভার্স মিউজিয়াম ও অক্সফোর্ডের অ্যাশমোলিয়ান মিউজিয়ামসহ বিভিন্ন জাদুঘরে এসব সামগ্রী রক্ষিত আছে। এগুলোর মধ্যে রয়েছে ব্রোঞ্জ সহ বিভিন্ন ধরনের ৯৭ টি শিল্পকর্ম। ব্রিটিশ সৈন্যরা বেনিন সিটি থেকে এর অনেকগুলো নিয়ে আসে। ইতোমধ্যে এসব সামগ্রী ফেরত দেয়ার জন্য পিট রিভার্স মিউজিয়ামের নিকট একটি দাবি জানানো হয়েছে। দাবি করেছে নাইজেরিয়ানস ন্যাশনাল কমিশন ফর মিউজিয়ামস এন্ড মনুমেন্টস (এনসিএমএম)।
অক্সফোর্ড ইউনিভার্সিটি কাউন্সিল এই দাবি সমর্থনের সিদ্ধান্ত নিয়েছে। শিল্পকর্ম ফেরতদানের পূর্বে চ্যারিটি কমিশন কর্তৃক বিবেচিত হবে। ইউনিভার্সিটি বলেছে, শরৎকাল নাগাদ এই দাবি বিবেচিত হওয়ার প্রত্যাশা। এসব শিল্পকর্ম ফেরত দেয়ার দাবির প্রেক্ষিতে এর পদ্ধতিগত দিকের প্রক্রিয়াকরনের কাজ করছে বিশ্ববিদ্যালয়টি।
২০২২ সালের ২০ জুন কাউন্সিল নাইজেরিয়ায় ৯৭ টি শিল্পকর্ম ফেরতদানের বিষয়টি বিবেচনা ও সমর্থন করে। অক্সফোর্ড জানিয়েছে, তারা এখন বিষয়টি চ্যারিটি কমিশনের কাছে দাখিল করতে যাচ্ছে। এনসিএমএম- এর কাছে সামগ্রীগুলোর আইনানুগ স্বত্ব হস্তান্তরের বিষয়টি সুপারিশের পর তারা এটা দাখিল করবে।
১৮৯৭ সালে বেনিন থেকে নিয়ে আসা উল্লেখযোগ্য শিল্পকর্ম রয়েছে পিট রিভার্স মিউজিয়ামে। এই মিউজিয়াম নাইজেরীয় স্টেকহোল্ডার এবং বেনিন রাজদরবারের প্রতিনিধিদের সাথে দীর্ঘমেয়াদী গবেষনা ও অংশিদারিত্বমূলক কর্মকান্ডে জড়িত রয়েছে। ২০১৭ সাল থেকে পিট রিভার্স মিউজিয়াম ‘বেনিন ডয়লগ গ্রুপের’ একটি সদস্য এবং সংগৃহীত সামগ্রীগুলোর ভবিষ্যত যত্ন নিয়ে আলোচনায় নেতৃস্থানীয় ভূমিকা পালন করেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button