শেল ও সেন্ট্রিকার ১১ বিলিয়ল পাউন্ড মুনাফা অর্জন

রাশিয়ার ইউক্রেইন আগ্রাসনের ফলে জ্বালানির দাম বৃদ্ধির দরুন তেল কোম্পানির শেল রেকর্ড পরিমাণ প্রায় ১০ বিলিয়ন পাউন্ড মুনাফা অর্জন করেছে। গত এপ্রিল থেকে জুন পর্যন্ত তারা এই মুনাফা লাভ করেছে এবং শেয়ার হোল্ডারদের ৬.৫ বিলিয়ন পাউন্ড প্রদানের প্রতিশ্রুতি দিয়েছে। চলতি বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে এফটিএসই হান্ড্রেড ১১.৫ বিলিয়ন ডলার এডজাস্টেড মুনাফা অর্জন করে। এটা এর আগের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত এই তিন মাসের চেয়ে ২৬ শতাংশ বেশি। এই মুনাফা ২০২১ সালের একই সময়ের এবং বিশ্লেষকদের প্রত্যাশার চেয়ে বেশি।
যুক্তরাজ্যের গৃহস্থালিগুলো এবং বাকি অর্থনীতি যখন সংগ্রাম করছে তখন শেল ও অন্যান্য প্রধান তেল ও গ্যাস কোম্পানিসমূহের ব্যবসা জমজমাট। যুক্তরাজ্য ও অন্যত্র জ্বালানির উচ্চ মূল্য মুদ্রাস্ফীতিকে গত ৪০ বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে নিয়ে গেছে এবং বিশ্বব্যাপী বিভিন্ন অর্থনীতিকে মন্দার দিকে ফেলে দেয়ার হুমকি সৃষ্টি করেছে। ব্রিটিশ গ্যাস মালিক সেন্ট্রিকা এফটিএসই ১০০ এর একটি সদস্য। তারা বৃহস্পতিবার তাদের মুনাফা পুনঃউপস্থাপন করেছে।
২০২২ সালে প্রথম আর্ধে ১.৩ বিলিয়ন পাউন্ড বাম্পার অপারেটিং মুনাফা অর্জনের পর তারা এটা করেছে। তারা উত্তোলিত তেল ও গ্যাসের উচ্চ মূল্যের দরুন তাদের পক্ষে এত মুনাফা অর্জন করা সম্ভব হয়েছে।
সেন্ট্রিকার প্রধান নির্বাহী ক্রিস ও‘শিয়া বলেন, এটা তার স্মরণকালের মত সবচেয়ে চ্যালেঞ্জিং জ্বালানি সংকট, যদিও তার কোম্পানি ২০১৩ সালে পর থেকে সর্বোচ্চ মুনাফা অর্জন করেছে।
তেল কোম্পানি সমূহের এত বিপুল মুনাফা যুক্তরাজ্য সরকারকে একটি উইন্ডফল ট্যাক্স এর দাবিতে উদ্বুদ্ধ করছে, যাতে কিছু মুনাফা পুনঃবিতরণ করা যায় কিন্তু রক্ষণশীল দলের কিছু সিনিয়র মন্ত্রী এই ট্যাক্স পরিহারের পক্ষে। দেশের জন্য একজন নতুন প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভা লাভের পথে একটি নেতৃত্ব প্রচারণার মধ্যে তারা এটা চাইছেন।
এই খাতটি তেল কোম্পানিগুলো ও তাদের শেয়ার হোল্ডারদের জন্য একটি বোনাজা হয়ে আছে। শেলের বিনিয়োগকারীর দ্বারা ২০২২ সালের প্রথম তিন মাসে ৭.৪ বিলিয়ন ডলার লাভ করেছে এবং শেয়ার বাইব্যাকে আরো ৬ বিলিয়ন ডলার পাবে। বৃহস্পতিবার তারা ১.৮ বিলিয়ন ডলার ডিভিডেন্ট অর্থাৎ লাভ ঘোষণা করে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button