যুক্তরাজ্যের ইতিহাসে সবচেয়ে উষ্ণ দিন ১৯ জুলাই

লন্ডনের তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়েছে

যুক্তরাজ্যের ইতিহাসে সবচেয়ে উষ্ণ দিন আজ মঙ্গলবার (১৯ জুলাই) এদিন দেশটিতে প্রথমবারের মতো ৪০ ডিগ্রির সেলসিয়াসের বেশি তাপমাত্রা রেকর্ড হয়েছে। মঙ্গলবার প্রথমে হিথরোতে ৪০.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়। পরে লিঙ্কনশায়ারের কলিংসবাই এলাকায়ও একই তাপমাত্রা রেকর্ড হয়। এছাড়া লন্ডনের কে গার্ডেনে তাপমাত্রা ৪০.১ ডিগ্রি সেলসিয়াস স্পর্শ করেছে।
পূর্ব ইংল্যান্ডের সুরীয়ে থেকে দক্ষিণ ইয়র্কশায়ার পর্যন্ত এলাকায় মঙ্গলবারের তাপমাত্রা ৩০ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত রেকর্ড হয়েছে। এর অর্থ হলো, যুক্তরাজ্যের বেশ কয়েকটি আবহাওয়া কেন্দ্রে তাপমাত্রা অতীতের সকল রেকর্ড ভেঙেছে। এর আগে যুক্তরাজ্যে সর্বোচ্চ ৩৮. ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়েছিল।
যুক্তরাজ্যের আবহাওয়া বিভাগের প্রধান বিজ্ঞানী স্টিফেন বেলচার টুইটারে বলেন, আমার ক্যারিয়ারে কখনও এমনটা দেখব ভাবিনি। কিন্তু বাস্তবতা হলো, যুক্তরাজ্যের তাপমাত্রা এই মাত্র ৪০ ডিগ্রি সেলসিয়াস স্পর্শ করল।
নজিরবিহীন তাপমাত্রায় যুক্তরাজ্যে সোমবার রেড নোটিশ জারি করেছে সরকার। সতর্কতার এ পর্যায়ের অর্থ হলো- শুধু ঝুঁকিপূর্ণ গ্রুপের লোকরা নন, অতিরিক্ত এই তাপমাত্রায় সুস্থ সবল লোকরাও অসুস্থ হয়ে পড়তে পারেন। সরকারের এই সতর্কবার্তা সোম থেকে মঙ্গলবার পর্যন্ত মধ্য, উত্তর, পূর্ব ও দক্ষিণ পূর্ব ইংল্যান্ডে কার্যকর থাকবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button