নতুন ব্রিটিশ চ্যান্সেলর ট্যাক্স সংক্রান্ত তদন্তের সম্মুখীন

অভ্যন্তরীন রাজস্ব বিশেষজ্ঞরা নতুন ব্রিটিশ চ্যান্সেলর ও রক্ষণশীল দলের নেতৃত্ব প্রত্যাশী নাদিম জাহাওয়ীর ট্যাক্স সংক্রান্ত বিষয়ে তদন্ত করছেন। ২০২০ সালে ন্যাশনাল ক্রাইম এজেন্সী কর্তৃক প্রাথমিক গোপন অনুসন্ধান শুরুর পর এইচএমআরসি এই তদন্তে জড়িত হয়।
এছাড়া সিরিয়াস ফ্রড অফিসের কর্মকর্তারাও চ্যান্সেলরের আর্থিক বিষয়ে তদন্ত করেন। তদন্তটি এইচএমআরসি’র কাছে আসার পর তা ট্রেজারির নিয়ন্ত্রণে চলে যায়, যার নিয়ন্ত্রণের দায়িত্ব এখন মিঃ জাহাওয়ীর ওপর অর্পিত।
এটাও এখন প্রকাশ পেতে পারে যে, বরিস জনসন, স্বরাষ্ট্র মন্ত্রী প্রীতি প্যাটেল এবং কেবিনেট কর্মকর্তা বিষয়টি জানতেন।
মাল্টিমিলিয়নার জাহাওয়ী প্রধানমন্ত্রী হিসেবে মিঃ জনসনের স্থলাভিষিক্ত হওয়ার দৌড়ে আছেন বলে ঘোষণার পর এসব বিষয় প্রকাশিত হয়েছে।
গত শনিবার বিকেলে তাঁর প্রচারণা শুরু করে মিঃ জাহাওয়ী এই বলে প্রতিশ্রুতি দেন যে, তিনি ব্যাক্তি, পরিবার ও ব্যবসায়সমূহের ট্যাক্স কমাবেন।
জানা গেছে, এনসিএ’র
ইন্টারন্যাশনাল করাপশন ইউনিট তাঁর আর্থিক ও কর সংক্রান্ত বিষয়ে তদন্ত দেখভাল করে, যার সাংকেতিক নাম ‘ক্যাটালুফা’।
তদন্তটি ২০২০ সালে শুরু হয়, যে বছর মহামারিকালীন ভ্যাকসিন মন্ত্রী হিসেবে তাঁর রাজনৈতিক উত্থান ঘটে।
মিঃ জাহাওয়ী কোন অন্যায় করেছেন এমনটি অস্বীকার করেন এবং তিনি তাঁর সব কর সর্বদা পরিশোধ করেন বলে জোর দিয়ে উল্লেখ করেন। বলা বাহুল্য, মিঃ জাহাওয়ী রক্ষণশীল এমপিদের মধ্যে একজন জনপ্রিয় ও সম্মানিত ব্যাক্তিত্ব।
বিশ্বস্ত সূত্রে জানা গেছে, এইচএমআরসি এবং এসএফও মিঃ জাহাওয়ীর ব্যাপারে একটি বিস্তারিত তদন্তে নিয়োজিত। এইচএমআরসি’র তদন্ত একটি ইউনিটের দ্বারা পরিচালিত হচ্ছে, যা অফশোর বা বৈদেশিক ট্যাক্স বিষয়ের সাথে সম্পৃক্ত।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button