পিনচার বিতর্ক

চ্যান্সেলর ঋষি সুনাক ও সাজিদ জাভিদের পদত্যাগ

ব্রিটিশ চ্যান্সেলর ঋষি সুনাক ঘোষণা করেছেন যে, তিনি স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদের পদত্যাগের কয়েক মিনিট আগে চ্যান্সেলর পদ থেকে ইস্তফা দিয়েছেন। টুইটারে সুনাক লিখেছেন, ‘আমি স্বীকার করি যে, এটি আমার শেষ মন্ত্রী পদ হতে পারে, তবে আমি বিশ্বাস করি যে, এসব মানের জন্য লড়াই করা মূল্যবান এবং সে কারণেই আমি পদত্যাগ করছি’।
সুনাকের প্রস্থানের আগে সাজিদ জাভিদ স্বাস্থ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন। বরিস জনসনকে একটি চিঠিতে, গত মাসের আস্থা ভোটের পরে তিনি বলেছিলেন ‘এটা আমার কাছে স্পষ্ট যে, আপনার নেতৃত্বে এই পরিস্থিতির পরিবর্তন হবে না – এবং আপনি তাই আমার আস্থাও হারিয়েছেন’।
পদত্যাগটি আসে যখন বরিস জনসন ক্রিস পিনচার সারি পরিচালনার জন্য তাকে অপমানজনক ক্ষমা চাইতে বাধ্য করা হয় যখন এটি প্রকাশিত হয়েছিল যে, তিনি ‘অনুপযুক্ত’ আচরণের পূর্ববর্তী অভিযোগের কথা ভুলে গিয়েছিলেন।
মিঃ পিনচার গত সপ্তাহে ডেপুটি চিফ হুইপ পদ থেকে পদত্যাগ করেছেন দাবি করার পরে যে, তিনি একটি প্রাইভেট সদস্যদের ক্লাবে দু’জন লোককে গ্রোপ করেছেন, তবে মি. জনসনকে ২০১৯ সাল পর্যন্ত তার বিরুদ্ধে অভিযোগ সম্পর্কে বলা হয়েছিল।
বরিস জনসন কেলেঙ্কারিতে আক্রান্ত প্রাক্তন ডেপুটি চিফ হুইপ ক্রিস পিনচারকে তার সরকারী ভূমিকা দেওয়া ‘এটি একটি ভুল’ স্বীকার করেছেন এবং বলেছেন: ‘আমি এর জন্য ক্ষমাপ্রার্থী’।
এদিকে লেবার নেতা স্যার কেয়ার স্টারমার সাংবাদিকদের বলেছেন যে, প্রধানমন্ত্রী বরিস জনসনকে পদ থেকে অপসারণ করতে মন্ত্রীদের জাতীয় স্বার্থে কাজ করা উচিত।
স্টারমার বলেছেন, তাদের পদত্যাগ করা উচিত বা তাকে পদত্যাগ করতে বাধ্য করা উচিত।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button