হোম অফিসের প্রতি তামাশার নাগরিকত্ব পরীক্ষা বন্ধের দাবি

হোম অফিসকে অবিলম্বে যুক্তরাজ্যের “তামাশা” নাগরিকত্ব পরীক্ষাটি সংস্কার করার জন্য চাপ দেওয়া হচ্ছে, যাতে নির্বাসনের হুমকিতে অভিবাসীদের “এলোমেলো” তথ্যের এক সিরিজ প্রশ্ন ছাড়া আর কিছুই নয়। যারা স্থায়ীভাবে যুক্তরাজ্যে বসতি স্থাপন করতে চায় তাদের ব্রিটিশ ইতিহাস এবং সংস্কৃতির উদ্ভট ক্যুইজ নেওয়ার জন্য তৈরি করা হয়, কিন্তু একটি সংসদীয় কমিটি বলে যে এর বিষয়বস্তু উদ্দেশ্যের জন্য উপযুক্ত নয়। লাইফ ইন দ্য ইউকে টেস্টের অন্তর্ভুক্ত বিষয়বস্তুতে অন্তর্ভুক্ত রয়েছে পাব-এ কারো উপর বিয়ার ছড়ালে একজন ব্যক্তির কীভাবে প্রতিক্রিয়া দেখা উচিত, এধরনের উদ্ভট প্রশ্ন।
এটিতে বিষয়গত দাবী এবং মতামতও অন্তর্ভুক্ত রয়েছে, যেমন দাবি যে ব্রিটিশ সাম্রাজ্য ছিল “বিশ্বের ভালোর জন্য শক্তি”। যারা পরীক্ষা দিচ্ছে তারা ইতিহাসের একটি সন্দেহজনক সংস্করণ মুখস্ত করবে বলে আশা করা হচ্ছে, যা দাবি করে যে ব্রিটেন একাই নাৎসি জার্মানির বিরুদ্ধে যুদ্ধ করেছিল।অথচ ট্রায়াল-বাই-ট্রিভিয়ায় ব্যর্থ হলে একজন ব্যক্তিকে নির্বাসিত করা হতে পারে, তাদের জীবিকার ক্ষতি হতে পারে এবং পরিবার থেকে সম্ভাব্য বিচ্ছেদ হতে পারে, সমালোচনামূলক সংসদীয় প্রতিবেদনে তা উল্লেখ করা হয়েছে।
হাউস অফ লর্ডস জাস্টিস অ্যান্ড হোম অ্যাফেয়ার্স কমিটির চেয়ার ব্যারনেস হ্যামউই বলেন, “‘তুচ্ছ’, ‘সেকেলে’ এবং ‘ব্রিটিশ মূল্যবোধকে ক্ষুণ্ণ করা’ ছিল লাইফ ইন দ্য ইউকে টেস্টে আমাদের তদন্তে সাক্ষীদের দ্বারা ব্যবহৃত কিছু শব্দ। কোন রসিকতা নয় যে প্রশ্নটি ইউকে পরীক্ষায় সবচেয়ে বেশি চিহ্নিত করা হয়েছে পাবটিতে কারও উপর বিয়ার ছড়ানোর পরে নেওয়া উপযুক্ত পদক্ষেপের সাথে সম্পর্কিত। পরীক্ষাটি যুক্তরাজ্যে বা বিদেশে সম্মানিত হয় না।
“তিনি যোগ করেছেন: “প্রার্থীদের কি আলোকিতকরণের জন্য যুক্তরাজ্যের প্রথম কারি হাউসের প্রতিষ্ঠাতা তার স্ত্রীর সাথে পালিয়ে গিয়েছিলেন এমন বিষয়বস্তু মুখস্থ করতে হবে?
“একটি বহুনির্বাচনী প্রশ্ন ‘বাকস্বাধীনতা’, ‘একটি ন্যায্য বিচারের অধিকার’, ‘শুক্রবারে দীর্ঘ মধ্যাহ্নভোজন’ এবং ‘সবার জন্য বিনামূল্যে মুদি’ সম্ভাব্য নাগরিকদের অধিকার হিসাবে সমান স্তরে রাখে। সক্রিয় নাগরিকদের অধিকার এবং দায়িত্বগুলি অটল বা দুর্ভেদ্য না হয়ে গুরুত্ব সহকারে মোকাবেলা করা যেতে পারে।
“ইউকে টেস্টে লাইফের সংস্কার এবং এর সাথে সম্পর্কিত হ্যান্ডবুককে সরকার জরুরী হিসাবে বিবেচনা করা উচিত এবং উচিত যারা আমাদের দেশের নাগরিক বা স্থায়ী বাসিন্দা হতে চায় তাদের অসম্মান না করা।”
লাইফ ইন দ্য ইউকে টেস্ট যে কেউ যুক্তরাজ্যে থাকার জন্য অনির্দিষ্টকালের ছুটি চায় বা যারা ব্রিটিশ নাগরিক হিসাবে স্বাভাবিক হতে চায় তাদের জন্য একটি প্রয়োজনীয়তা। ২০০২সালের জাতীয়তা, অভিবাসন এবং আশ্রয় আইনের অধীনে সর্বশেষ লেবার সরকার প্রথম পরীক্ষাটি চালু করেছিল, যা সংসদের মাধ্যমে তৎকালীন স্বরাষ্ট্র সচিব ডেভিড ব্লাঙ্কেট দ্বারা পরিচালিত হয়েছিল ২০১৮ সালে তৎকালীন টোরি হোম সেক্রেটারি, সাজিদ জাভিদ, লাইফ ইন ইউকে পরীক্ষায় “ব্রিটিশ মূল্যবোধ” বিষয়ে আরও প্রশ্ন অন্তর্ভুক্ত করার পরিকল্পনা ঘোষণা করেছিলেন। তিনি এর আগেও অনুশীলনের সমালোচনা করেছেন, এটিকে “পাব কুইজের” অনুরূপ বর্ণনা করেছেন।প্রতিবেদনের প্রতিক্রিয়ায়, হোম অফিসের একজন মুখপাত্র বলেছেন: “ব্রিটিশ সমাজের অন্তর্নিহিত গণতান্ত্রিক নীতি এবং আমাদের সংস্কৃতি ও ঐতিহ্যের দিকগুলি সম্পর্কে তাদের বোঝার বিষয়টি নিশ্চিত করার জন্য যুক্তরাজ্যে স্থায়ীভাবে স্থায়ীভাবে বসবাসের জন্য আবেদন করা যেকোন ব্যক্তির জন্য এই পরীক্ষা গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button