মুদ্রাস্ফীতি চার দশকের মধ্যে সর্বোচ্চ

যুক্তরাজ্যে প্রতি ১০ জনের মধ্যে ৯ জনের জীবন যাত্রার ব্যয় বেড়েছে

গত মাসে প্রতি ১০ জনের মধ্যে নয়জনেরও বেশি মানুষের জীবনযাত্রার খরচ বেড়েছে যুক্তরাজ্যে। কারণ খাদ্য, জ্বালানি এবং শক্তির দাম ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে, যা মুদ্রাস্ফীতিকে চার দশকের মধ্যে সর্বোচ্চ স্তরে ঠেলে দিয়েছে৷ জাতীয় পরিসংখ্যান অফিসের একটি জরিপে দেখা গেছে যে, ৪১শতাংশ লোক তাদের কেনার পরিমাণ কমিয়ে দিয়েছেন।সেপ্টেম্বরে তা ছিল মাত্র ৮ শতাংশ।
এক জরীপে প্রায় ৪৫ শতাংশ উত্তরদাতা বলেছেন যে, তারা গাড়ির যাত্রা কমিয়েছেন কারণ জ্বালানির দাম প্রতি লিটারে প্রায় ২ পাউন্ড বেড়েছে।
প্রাপ্তবয়স্কদের অর্ধেক বলেছেন যে, তারা বিদ্যুত বিলের বড় বৃদ্ধির কারণে উদ্বিগ্ন, যা নিয়ন্ত্রক অফজেম গত মাসে তার মূল্য ক্যাপ মাত্রা বাড়ানোর পরে গড় বাড়ির জন্য এই খাতে ব্যয় বছরে ৭০০ পাউন্ড বেড়েছে। আগামী শীতে আরও ৪০শতাংশ লাফানোর আশংকা করা হচ্ছে, যা বিদ্যুত বিলকে প্রায় ৩০০০ পাউন্ডে নিয়ে যাচ্ছে।
সমস্ত প্রাপ্তবয়স্কদের তিন-চতুর্থাংশ জানিয়েছেন যে, তারা কিছুটা চিন্তিত বা খুব চিন্তিত কিংবা জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির বিষয়ে কিছুটা উদ্বিগ্ন।উত্তরদাতারা তাদের বাজেট পরিচালনা করার জন্য বিভিন্ন কৌশলের কথা জানিয়েছেন যেখানে ১০ জনের মধ্যে ছয়জন অপ্রয়োজনীয় জিনিসের জন্য কম খরচ করেন এবং অর্ধেক বলেন যে, তারা জ্বালানী বা শক্তির ব্যবহার কমিয়েছেন। মাত্র এক-তৃতীয়াংশেরও বেশি (৩৫শতাংশ) বলেছেন যে, তারা আরও ভাল মূল্যের জন্য আরও বেশি কেনাকাটা করছেন।
পৃথক সরকারী পরিসংখ্যানে দেখা যায় যে, এই উদ্বেগগুলি কেনাকাটার অভ্যাসকে প্রভাবিত করতে শুরু করেছে। মে মাসে খুচরা বিক্রয় কমে গেছে। কারণ গ্রাহকরা তাদের মুদির খরচে লাগাম রেখেছেন, ওএনএস এটা জানিয়েছে।
খাদ্যের জন্য ব্যয় ১ দশমিক শতাংশ কমেছে, সুপারমার্কেট বিক্রি ১ দশমিক ৫ শতাংশ এবং কসাই এবং বেকার্সের মতো বিশেষজ্ঞ দোকানগুলিতে বিক্রি ২ দশমিক ২ শতাংশ হ্রাস পেয়েছে। ওএনএস এপ্রিল মাসে বিক্রয় বৃদ হ্রাসকেও সংশোধিত করেছে ১ দশমিক ৪ শতাংশে, যা আগের অনুমান ছিল ০দশমিক ৪ শতাংশ।
নিকোলাস ফার, ক্যাপিটাল ইকোনমিক্সের একজন বিশ্লেষক বলেছেন যে, পতন ইঙ্গিত দেয় যে ভোক্তা ব্যয় “ডুবানোর পরিবর্তে নরম হচ্ছে”।”মে মাসে খুচরা বিক্রয়ের পতন থেকে বোঝা যায় যে ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি থেকে পরিবারের প্রকৃত আয়ের পতন ভোক্তাদের ব্যয়কে কিছুটা কঠিন করে তুলতে শুরু করেছে।”
তবে, তিনি বলেছিলেন যে পরিসংখ্যানগুলি সুদের হার বৃদ্ধি অব্যাহত রাখা থেকে ব্যাংক অফ ইংল্যান্ডকে আটকাতে পারে না।” যেভাবেই হোক, আমরা এখনও আশা করি যে সুদের হার এখন ১ দশমিক ২৫ শতাংশ থেকে আগামী বছর ৩ শতাংশে উন্নীত হবে, যা বিশ্লেষকদের ঐক্যমতের দ্বারা প্রত্যাশিত সর্বোচ্চ ২ শতাংশের থেকে বেশি।”
ঋষি সুনাক বুধবার দাবি করেছেন যে মূল্যস্ফীতি ৪০বছরের উচ্চতায় পৌঁছেছে, মে থেকে ১২ মাসে ৯ দশমিক ১ শতাংশ বেড়ে যাওয়ায় সরকার মূল্যবৃদ্ধির বিরুদ্ধে লড়াই করার জন্য যথাসাধ্য চেষ্টা করছে।
অর্থনীতিবিদরা আশঙ্কা করছেন যে, মূল্যস্ফীতি সামনের মাসগুলিতে আরও বাড়বে। ব্যাঙ্ক অফ ইংল্যান্ড অনুমান করে যে এই বছর এটি১১ শতাংশে পৌঁছতে পারে।পরিসংখ্যান ঘোষণার পর চ্যান্সেলর বলেন, “আমরা মূল্যস্ফীতি কমাতে এবং ক্রমবর্ধমান দামের বিরুদ্ধে লড়াই করার জন্য আমাদের সাধ্যের সমস্ত সরঞ্জাম ব্যবহার করছি।””আমরা স্বাধীন মুদ্রানীতি, দায়িত্বশীল রাজস্ব নীতি যা মুদ্রাস্ফীতির চাপ বাড়ায় না, এবং আমাদের দীর্ঘমেয়াদী উৎপাদনশীলতা ও প্রবৃদ্ধি বৃদ্ধির মাধ্যমে একটি শক্তিশালী অর্থনীতি গড়ে তুলতে পারি।”

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button