প্রতিশোধ নিচ্ছেন পুতিন

ভয়াবহ গ্যাস সঙ্কটে ভুগছে ইউরোপ

ইউরোপের তিনটি বৃহত্তম অর্থনীতির নেতারা ইউক্রেনকে সমর্থনের বার্তা পাঠাতে বৃহস্পতিবার কিয়েভে উপস্থিত হয়েছিলেন, জবাবে তাদের প্রতি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বার্তা দিয়েছেন, ভুলে যাবেন না, আপনার শিল্পগুলো আমার করুণায় রয়েছে৷
মূল্যস্ফীতি ইতিমধ্যে ৪০ বছরের মধ্যে সর্ব্বোচ্চ উচ্চতার কাছাকাছি থাকায়, রাশিয়া বৃহস্পতিবার টানা দ্বিতীয় দিনের জন্য ইউরোপের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রাকৃতিক গ্যাস পাইপলাইনে প্রবাহ কমিয়ে ফলে গ্যাসের দাম আরও বেড়েছে। জার্মানি, ইতালি, অস্ট্রিয়া এবং চেক প্রজাতন্ত্র সবাই ঘাটতির কথা জানিয়েছে। রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত গ্যাস জায়ান্ট গ্যাজপ্রম বলেছে যে, মেরামতের জন্য গ্যাস সরবরাহ কমিয়ে দেয়া হয়েছে। কিন্তু ইউরোপীয় কর্মকর্তারা প্রকাশ্যে পুতিনের বিরুদ্ধে জ্বালানি সরবরাহকে অস্ত্র হিসেবে ব্যবহার করার অভিযোগ এনেছেন।
গ্যাস রপ্তানি মস্কোকে মহাদেশে একটি শক্তিশালী কূটনৈতিক হাতিয়ার দিয়েছে, যেখানে শিল্পের বড় অংশ রাশিয়ান জ্বালানির উপর নির্ভরশীল। জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎজ, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ এবং ইতালির প্রধানমন্ত্রী মারিও ড্রাঘি কিয়েভে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে দেখা করেছিলেন, জবাবে পুতিন তাদের মনে করিয়ে দিয়েছিলেন যে, তিনি গ্যাস ট্যাবের উপর আঙুল রেখেছেন — এবং ইউরোপীয় অর্থনীতির ভাগ্য তার হাতে রয়েছে।
‘আমরা, জার্মানি এবং অন্যান্য দেশ বিশ্বাস করি যে এগুলি মিথ্যা,’ ড্রাঘি বৃহস্পতিবার কিয়েভে একটি সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বলেন যখন গ্যাস প্রবাহ হ্রাস এবং গ্যাজপ্রমের বর্ণিত মেরামত সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছিল। তিনি এটিকে রাশিয়ার অন্যান্য ইউক্রেনীয় রপ্তানি অবরোধের সাথে তুলনা করেছেন, ‘বাস্তবে, গ্যাসের একটি রাজনৈতিক ব্যবহার রয়েছে, যেমন শস্যের রাজনৈতিক ব্যবহার রয়েছে।’
যুদ্ধ শুরু হওয়ার পর পুতিন কৌশলগতভাবে ইউরোপের গ্যাস সরবরাহ কমিয়েছেন এটাই প্রথম নয়। গত মাসে, রাশিয়া ফিনল্যান্ডে বিদ্যুত রপ্তানি এবং গ্যাসের চালান স্থগিত করেছে যখন দেশটি তার দীর্ঘস্থায়ী নিরপেক্ষতা পরিত্যাগ করেছে এবং আনুষ্ঠানিকভাবে ন্যাটো সদস্যতার অনুরোধ করেছে। এপ্রিল মাসে, মস্কো পোল্যান্ড এবং বুলগেরিয়াতে প্রাকৃতিক গ্যাস সরবরাহ বন্ধ করে দেয়, দুটি ন্যাটো দেশ যারা যুদ্ধে রাশিয়ার বিরোধিতায় বিশেষভাবে সোচ্চার ছিল।
গ্যাস রপ্তানি রাশিয়ার অর্থনীতির জন্য অত্যাবশ্যক, কিন্তু সরবরাহ হ্রাসে তাদের কোন ক্ষতি হয়নি। বরং রাশিয়া গ্যাসের দাম এতটাই বাড়িয়ে দিয়েছে যে, তাদের আগের চেয়ে বেশি লাভ হচ্ছে। কিছু রাশিয়ান কর্মকর্তা এবং গ্যাস এক্সিকিউটিভ তাদের আনন্দ লুকিয়ে রাখতে পারেননি। ‘হ্যাঁ, আমাদের ইউরোপে গ্যাস সরবরাহ কয়েক শতাংশে হ্রাস পেয়েছে,’ গ্যাজপ্রমের প্রধান নির্বাহী আলেক্সি মিলার বৃহস্পতিবার বার্ষিক সেন্ট পিটার্সবার্গ ইন্টারন্যাশনাল ইকোনমিক ফোরামে বলেছেন, ‘এটি ব্যতীত দাম দশ শতাংশ নয়, কয়েকগুণ বেড়েছে। তাই আমি যদি আপনাকে বলি যে, আমাদের কোনো ক্ষোভ নেই তাহলে মিথ্যা বলা হবে না।’
ইউক্রেনে রাশিয়ার আক্রমণের আগ পর্যন্ত, বার্লিন আনন্দের সাথে তার গ্যাস আমদানির অর্ধেকেরও বেশি, তার তেলের এক তৃতীয়াংশ এবং তার শক্ত কয়লা আমদানির অর্ধেকের জন্য মস্কোর উপর নির্ভর করেছিল, এটি রাশিয়াকে যে সুবিধা দেয় সে সম্পর্কে মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য মিত্রদের সতর্কতা উপেক্ষা করে। সেই অভ্যাস ত্যাগ করা জার্মান অর্থনীতিতে ধাক্কা না দিয়ে স্বল্পমেয়াদে সহজ হবে না, যারা ইউরোপের অন্যদের মতো এখনও মহামারী থেকে পুনরুদ্ধার করছে।
চেক প্রজাতন্ত্রের প্রধান গ্যাস সরবরাহকারী, সিইজেড, জানিয়েছে যে, গ্যাজপ্রোম থেকে তার সরবরাহ স্বাভাবিক পরিমাণের প্রায় ৪০ শতাংশে হ্রাস পেয়েছে, কোম্পানির মুখপাত্র ল্যাডিস্লাভ ক্রিজ বৃহস্পতিবার বলেছেন। চেক শিল্প ও বাণিজ্য মন্ত্রী জোজেফ সিকেলা বলেছেন, মজুদ অক্টোবরের শেষ পর্যন্ত স্থায়ী হতে পারে। অস্ট্রিয়ার ওএমভি শক্তি সংস্থা বলেছে যে, গ্যাজপ্রম এটিকে কাটছাঁটের কথা জানিয়েছে, তবে আরও বিশদ বিবরণ দিতে অস্বীকার করেছে। রাশিয়ান গ্যাসের ক্ষেত্রে চেক প্রজাতন্ত্র এবং অস্ট্রিয়া উভয়ই ইউরোপের সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলির মধ্যে রয়েছে, তারা প্রায় সমস্ত প্রাকৃতিক গ্যাস সরবরাহের জন্য মস্কোর উপর নির্ভর করে।
ইতালি, যেটি তার ৯৫ শতাংশ গ্যাস আমদানি করে, তার ৪০ শতাংশ রাশিয়া থেকে কেনে। বুধবার ইতালিতে গ্যাজপ্রমের সরবরাহ ১৫ শতাংশ কমেছে এবং বৃহস্পতিবার সেখানে রয়ে গেছে, ইতালীয় শক্তি সংস্থা এনআই জানিয়েছে। ইতালির পরিবেশগত পরিবর্তনের মন্ত্রী রবার্তো সিঙ্গোলানি সরাসরি প্রধানমন্ত্রীর সফরের সাথে এই চাপকে যুক্ত করেছেন। তিনি বলেন, ‘আজ, ড্রাঘি কিয়েভে আছে এবং এটি প্রতিশোধের একটি ছোট প্রকাশ হতে পারে।’ সূত্র: নিউইয়র্ক টাইমস।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button