জুবিলী উইকএন্ড: অর্থনীতিতে ৬ বিলিয়ন পাউন্ড যুক্ত হওয়ার প্রত্যাশা

রানী দ্বিতীয় এলিজাবেথের শাসনকালের ৭০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত জুবিলি উইকএন্ডে বৃটেনের অর্থনীতিতে ৬ বিলিয়ন পাউন্ড যুক্ত হওয়ার প্রত্যাশা করছেন বৃটেনের বাসিন্দারা। এতে আতিথেয়তা খাত চাঙ্গা হওয়ার সম্ভাবনা রয়েছে। প্রত্যাশা করা হচ্ছে, শুধুমাত্র খাবার ও পানীয়তে ২ বিলিয়ন পাউন্ড খরচ হতে পারে। এছাড়া পাব, বার ও রেস্তোরাঁগুলোতে ব্যয় হতে পারে ৩ বিলিয়ন পাউন্ড।
গবেষণায় দেখা গেছে, এসময় ইংল্যান্ড ও ওয়েলসে অধিকাংশই স্কুলের হাফ-টার্ম ব্রেকসহ দুটো ব্যাংক হলিডে যুক্ত হবে। ব্রিটিশ জনগোষ্ঠীর প্রায় এক পঞ্চমাংশ স্ট্রিট পার্টিতে যোগ দেয়ার পরিকল্পনা গ্রহণ করেছে। ফলে সাজসজ্জায় ৬০০ মিলিয়ন পাউন্ড ব্যয় হতে পারে।
রাস্তার দুই পাশের দোকানপাট রানীর পোর্ট্রেট, কর্গি বেলুন ও দেশের পতাকা দিয়ে সাজানোর উদ্যোগ গ্রহণ করা হয়েছে। করোনা মহামারির দুই বছরেরও বেশি সময় পর এই প্লাটিনাম জুবিলী পার্টি-পরিবেশে চাঙ্গা ভাব এনে দিয়েছে। দীর্ঘদিন বন্ধুবান্ধব ও স্বজনেরা দূরে থাকার পর একত্রিত হওয়ার এক মোক্ষম সুযোগ এনে দিয়েছে এই জুবিলী উইকএন্ড।
ইতোমধ্যে পেটস এট হোম এর বিক্রি ৩১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। স্ট্রবেরী এবং ভেজিটেবল ফ্লেভারযুক্ত পটি কেক এবং গার্ডেন পার্টি ডগ ফুড খাবার এবং চিকেন এর পেট পার্টি ট্রিটসের বিক্রি বেড়ে গেছে অস্বাভাবিক ভাবে। বর্তমান সময়ে জ্বালানি ও সাপ্তাহিক বাজার খরচের অস্বাভাবিক বৃদ্ধির ফলে পারিবারিক বাজেটে ব্যয় বৃদ্ধির উদ্যোগ সত্বেও সপ্তাহান্ত থেকে ব্যাংক হলিডে উইকএন্ড পর্যন্ত দোকানপাটে কেনাকাটাকারীদের সংখ্যা ৮ শতাংশ বৃদ্ধি পেতে পারে।
শপার্স মনিটরিং গ্রুপ স্প্রিং বোর্ডসহ হাইস্ট্রিটস ও শপিং সেন্টারসমূহের বিশ্লেষকদের সমীক্ষায় উপরোক্ত বিষয়টি প্রকাশ পেয়েছে।
ব্রিটিশ বিয়ার পাব এসোসিয়েশন এবং হসপিটালিটি আলস্টার ‘ইউকে হসপিটালিটি’ বলেছে, পাব, বার রেস্তোরাঁ ও অন্যান্য আতিথেয়তা ঌকেন্দ্রসমূহে আরো ৪০০ মিলিয়ন পাউন্ড ব্যয় করা হতে পারে।
ইতিমধ্যে সুপার মার্কেট গুলোতে খাদ্য বিক্রি ২১ মে পর্যন্ত এক সপ্তাহে অনেক বৃদ্ধি পেতে দেখা গেছে মাসের মন্দাবস্থা থেকে এটা এক ধরনের উত্তরণ বলে মনে করে মার্কেট বিশ্লেষক নিয়েলসেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button