যুক্তরাজ্যের শীর্ষ ধনকুবেরের তালিকায় ঋষি সুনাক দম্পতি

সম্প্রতি যুক্তরাজ্যে জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়ায় ভোক্তাদের সতর্ক থাকার পরামর্শ দেন ব্রিটিশ অর্থমন্ত্রী ঋষি সুনাক। তার ঠিক কয়েক দিনের মধ্যেই দেশটির শীর্ষ ধনকুবেরের তালিকায় নাম উঠে এসেছে তার। এবারই তালিকাটিতে প্রথম সারির কোনো রাজনীতিবিদের নাম এল। ২৫০ জনের তালিকায় ২২২তম স্থানে নাম আসে ঋষি সুনাক ও তার স্ত্রী অক্ষতা মূর্তির। এ দম্পতির মোট সম্পদের মূল্যমান ৭৩ কোটি পাউন্ড। সম্প্রতি যুক্তরাজ্যের শীর্ষ ধনকুবেরের তালিকা প্রকাশ করে সানডে টাইমস।
গত মাসে ঋষি সুনাকের স্ত্রী অক্ষতা মূর্তি অনাবাসিক স্ট্যাটাস দাবি করেন। এই আইনবলে তার ধনকুবের বাবার প্রতিষ্ঠিত ভারতীয় প্রযুক্তি সংস্থা ইনফোসিস থেকে প্রাপ্ত ৬৯ কোটি পাউন্ড বার্ষিক লভ্যাংশের ওপর কোনো কর দিতে হবে না অক্ষতা মূর্তিকে। কিন্তু এতে জনরোষের শিকার হন অর্থমন্ত্রীর স্ত্রী। পরবর্তীতে কর দেয়ার প্রতিশ্রুতি দেন তিনি। এ দম্পতির চারটি বাড়ি রয়েছে, যার মূল্য ১ কোটি ৫০ লাখ পাউন্ড। এর মধ্যে ৫০ লাখ পাউন্ডের মনিকা পেন্টহাউজও রয়েছে।
উল্লেখ্য, চলতি বছর যুক্তরাজ্যে বিলিয়নেয়ারদের সংখ্যা গত বছরের থেকে ছয়জন বেড়ে মোট ১৭৭ জনে উন্নীত হয়েছে। তাদের মোট সম্পত্তির পরিমাণ গত বছরের তুলনায় ৯ দশমিক ৪ শতাংশ বেড়ে ৬৫ হাজার ৩৩০ কোটি পাউন্ডে উন্নীত হয়েছে, যা রেকর্ড সর্বোচ্চ। এ বিষয়ে ইনস্টিটিউট ফর পাবলিক পলিসি রিসার্চের সেন্টার ফর ইকোনমিক জাস্টিসের প্রধান জর্জ ডিবস বলেন, কভিড-১৯ মহামারী ধনকুবেরদের আরো সম্পদশালী হওয়ার সুযোগ করে দিয়েছে। একই সঙ্গে দরিদ্র মানুষের সঞ্চয় কেড়ে নিয়েছে। সানডে টাইমসের তালিকা আবারো তা প্রমাণ করেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button