গ্রীষ্মে গাড়িতে এসি ব্যবহারে জরিমানা ৫ হাজার পাউন্ড

আসন্ন গ্রীষ্মে গাড়িতে এয়ার কন্ডিশনিংয়ের জন্য মোটা অংকের জরিমানা গুণতে হবে যুক্তরাজ্যে। দেশটির হাইওয়ে কোড রুলে বলা হয়েছে, গাড়ি চালকদের অবশ্যই তাদের গাড়িগুলোতে গুড ভেন্টিলেশন তথা পর্যাপ্ত আলো বায়ু চলাচলের ব্যবস্থা রাখতে হবে। আর এই বিধি লংঘনের জন্য ৫ হাজার পাউন্ড পর্যন্ত জরিমানা হতে পারে।
যুক্তরাজ্য সরকারের নির্দেশনা অনুসারে, কোডের অনেক নীতিমালার আইনানুগ আবশ্যকীয়তা রয়েছে এবং যদি কেউ এটা অমান্য করে তবে সে একটি ফৌজদারি অপরাধ সংঘটন করবে। এজন্য জরিমানা করা হবে, লাইসেন্স পেনাল্টি পয়েন্ট প্রদান করা হবে কিংবা গাড়ি চালানোর অযোগ্য ঘোষনাও করা হতে পারে। মারাত্মক আইন লংঘনের ক্ষেত্রে কারাগারেও প্রেরণও করা হতে পারে অপরাধীকে।
লক্ষণীয় যে, যদিও হাইওয়ে কোড এককভাবে কোন আইন নয়, তবে এর অনেকগুলো নির্দেশনার পেছনে আইনের শক্তি বিদ্যমান। যেসব সড়ক ব্যবহারকারী দিক নির্দেশনা লংঘন করবেন, তাদেরকে ট্রাফিক অপরাধসহ শাস্তিপ্রদান করা হতে পারে।
মে মাস আসার সাথে সাথে যুক্তরাজ্যের তাপমাত্রা বৃদ্ধি পেতে শুরু করেছে। আগামী দিনগুলোতে তাপদাহও হতে পারে। আবহাওয়া অফিস জানিয়েছে, গ্রীষ্মের আগেই ৮ টি কাউন্টি বা জেলায় তাপদাহ বাড়তে শুরু করে। এ ধরনের অস্বাভাবিক পরিবর্তন যুক্তরাজ্যের জন্য একটি অপরিহাযোগ্য উষ্ণতা বৃদ্ধির প্রবনতার ইংগিত দিচ্ছে।
যুক্তরাজ্যে ২০১৮ সালের গ্রীষ্মের তাপদাহ নিয়ে এক বৈজ্ঞানিক সমীক্ষায় দেখা গেছে, সেটা ছিলো ১৭৫০ সালের তুলনায় ৩০ গুন বেশী উষ্ণ। বায়ুমন্ডলে অনেক বেশী কার্বন-ডাই-অক্সাইড পুঞ্জিভূত হওয়ার ফলে এমনটি ঘটেছে। আবহাওয়া অফিসের অভিমত, গ্রীনহাউস গ্যাস পুঞ্জিভূত হওয়া বাড়ছে, একইভাবে ঘনঘন বৃদ্ধি পাচ্ছে তাপদাহ। আর যানবাহনে এয়ার কন্ডিশনিংয়ের ব্যবহার এধরনের উষ্ণতা বৃদ্ধিতে বিশেষ ভূমিকা রাখছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button