ব্রিটেনে বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন রেকর্ড সংখ্যক বৃদ্ধি

পরিসংখ্যান অনুসারে, স্কুল থেকে সরাসরি বিশ্ববিদ্যালয়ে যাওয়া ব্রিটিশ শিক্ষার্থীর সংখ্যা রেকর্ড বৃদ্ধি পেয়েছে। চলতি বছর আবেদনের ঢল নামতে দেখা যাচ্ছে। গত সেপ্টেম্বর মাসে আন্ডারগ্রাজুয়েট কোর্সসমূহের জন্য স্কুলত্যাগকারীদের সংখ্যা জানুয়ারির প্রথম পর্যায়ের শেষ সময়সীমার আগে আরও ৫ শতাংশ বৃদ্ধি পেতে দেখা যায়। এটা এই বয়সীদের গোষ্ঠীভিত্তিক বৃদ্ধির চেয়ে দ্রুতগতির এবং বিপুল আবেদনপত্র বৃদ্ধির পর ঘটেছে।
ইউকাস ইউনিভার্সিটির ভর্তি সেবা অনুসারে, ৩ লাখ ২০ হাজার সিক্সথ ফরেনার বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন করেছে। ২০২১ সালে এসংখ্যা ছিলো ৩ লাখ ৬ হাজার এবং এটা ২০১৯ সালের একই পর্যায়ে আবেদনের চেয়ে প্রায় ৫০ হাজার বেশি।
সর্বশেষ পরিসংখ্যানটি হচ্ছে, উচ্চশিক্ষার জন্য স্কুলত্যাগীদের অনুপাতে দশকব্যাপী বৃদ্ধি। শুধুমাত্র ইংল্যান্ডে জানুয়ারী মাসে ১৮ বছর বয়সীদের ৪৪ শতাংশ আবেদন পড়ে। এটা সর্বোচ্চ রেকর্ড। এর ১০ বছর পূর্বে ২০১৩ সালে ছিলো ৩৩ শতাংশ।
ওয়েলস ও উত্তর আয়ারল্যান্ডের শিক্ষার্থীদের আবেদনের হারেও রেকর্ড লক্ষ্য করা গেছে। গত বছরের শুধু রেইট রেকর্ড স্কটল্যান্ডের অবস্থান ছিলো দ্বিতীয়। অপরদিকে স্বল্প সুবিধাপ্রাপ্ত এলাকাসমূহ থেকে আবেদনের সংখ্যা বাড়তে দেখা যাচ্ছে। শিক্ষার স্বল্প সুবিধা সম্বলিত এলাকাগুলো থেকে ১৮ বছর বয়সীদের আবেদন ২৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে ২০১৩ সালে। এটা ছিলো ১৮ শতাংশ। ইউকাস চীফ এক্সিকিউটিভ ক্লেয়ার মার্চেন্ট বলেন, কোভিড মহামারির সময় উন্মুক্ত ভার্চুয়াল দিনগুলোতে বিশ্ববিদ্যালয় সমূহ অনলাইনে রিক্রুটমেন্টের কাজটি সম্পন্ন করেছেন। এর পাশাপাশি সোশ্যাল মিডিয়ায় বিজ্ঞাপনের বিষয়টি এক্ষেত্রে কাজে এসেছে।
অ্যাসোসিয়েশন অব স্কুল এন্ড কলেজ লীডার্স-এর জেনারেল সেক্রেটারি জিওফ বার্টন বলেন, পরিশ্রম পশ্চাৎপদ এলাকাসমূহ থেকে আবেদনপত্র বৃদ্ধির একটি প্রমাণ।
ইংল্যান্ডের ইউনিভার্সিটিজ মিনিষ্টার মিচেল ডানলেন বলেন, ইউকাসের বিশ্ববিদ্যালয়ে আবেদনের অংশ হিসেবে শিক্ষার্থীদের ব্যক্তিগত বিবরণীর ব্যবহার সংস্কার দরকার। কারণ এতে অধিক সুবিধা প্রাপ্ত শিক্ষার্থীদের সুবিধা আরো বৃদ্ধি পাবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button