থাকবে চার দিনের ছুটি

রানি এলিজাবেথের রাজত্বের ৭০ বছর

রাজপরিবারের ইতিহাসে সবচেয়ে বড় রাষ্ট্রীয় অনুষ্ঠানের আয়োজন

যুক্তরাজ্যের রাজপরিবারের ইতিহাসে সবচেয়ে বড় পরিসরে রাষ্ট্রীয়ভাবে অনুষ্ঠানের আয়োজন হতে যাচ্ছে। জমকালো এই অনুষ্ঠানের কারণ বর্তমান রানি দ্বিতীয় এলিজাবেথের রাজত্বের ৭০ বছর পূরণ। বাকিংহাম প্যালেস এ সংক্রান্ত অনুষ্ঠানমালার সূচি প্রকাশ করেছে। এর মধ্যে চার দিনের ছুটি থাকার বিষয়টিও জানিয়েছে প্যালেস। তবে রানি কোন অনুষ্ঠানে অংশ নেবেন সেই বিষয়ে নির্দিষ্ট করে কিছু জানায়নি প্রাসাদ।
প্লাটিনাম জুবিলি উপলক্ষ্যে দুই থেকে ৫ জুন চার দিনের ছুটি ঘোষণা করার কথা জানিয়েছে রাজপ্রাসাদ। গতকাল সোমবার থেকেই অনুষ্ঠানমালার সূচনা হয়েছে। একটি নতুন পুডিং তৈরির প্রতিযোগিতার মাধ্যমে এই অনুষ্ঠান শুরু হয়। একটি বিশেষজ্ঞ প্যানেল চার দিনের ছুটিসহ ১৬ পৃষ্ঠার পর প্রতিযোগীদের মধ্যে বিজয়ী নির্ধারণ করবে।
বিজয়ীর পুডিং তৈরির রেসিপি জনসম্মুখে প্রকাশ করা হবে এবং ব্যাংকের ছুটির দিনে জুবিলি লাঞ্চে এটা পরিবেশন করা হবে। বছর জুড়েই নানা অনুষ্ঠানের আয়োজন করা হবে। এর মধ্যে স্ট্রিট পার্টি এবং কনসার্টও রয়েছে। সব তারকা শিল্পী কনসার্টে অংশ নেবেন। আবহাওয়া ভালো থাকবে এই আশায় গ্রীষ্মে তথা জুনে মূল অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
মে মাসের শেষ ব্যাংক হলিডে ২ জুনে যাবে এবং ৩ জুন আরেকটি ব্যাংক হলিডে সৃষ্টি করা হয়েছে। রানি কোন অনুষ্ঠানে উপস্হিত থাকবেন সেই বিষয়ে কিছু জানায়নি রাজপ্রাসাদ। কারণ গত অক্টোবরে রানি হাসপাতালে যাওয়ার পর তাকে কয়েক সপ্তাহ বিশ্রামে থাকার পরামর্শ দিয়েছিলেন চিকিত্সকরা। বেশির ভাগ অনুষ্ঠানে রাজপরিবারের অন্য সদস্যরা অংশ নেবেন। এই প্লাটিনাম জুবিলি রানি উদ্যাপন করবেন তার স্বামী ডিউক অব এডিনবার্গ ছাড়া। এই প্রথম এই ধরনের ঘটনা ঘটতে যাচ্ছে। গত বছরের এপ্রিলে মারা যান তার স্বামী।
এর আগে রানি ভিক্টোরিয়ার সিংহাসনে থাকার ৬৩ বছর উদ্যাপন করেছিলেন। তবে ফ্রান্সে রাজা লুইস চতুর্দশ ৭২ বছর পূর্ণ করেছিলেন। জুবিলি উপলক্ষ্যে ৬০ হাজার গাছ লাগানোর পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে যে কাজ ইতিমধ্যে শুরু হয়েছে। উত্সবের সময় স্যানড্রিংহাম এবং বালমোরাল সাধারণ মানুষের জন্য উন্মুক্ত থাকবে। ১২ থেকে ১৫ মে, ২ জুন, ৩ জুন, ৪ জুন এবং ৫ জুন নানা অনুষ্ঠান আয়োজনের কথা ঘোষণা করা হয়েছে। -বিবিসি

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button