জ্বালানী ব্যয় বৃদ্ধিতে জাতীয় সংকট সৃষ্টির আশংকা

এক বছরেরও কম সময়ে গ্যাসের দাম ৫০০ শতাংশেরও বেশী বৃদ্ধি

নতুন বছরে যুক্তরাজ্যে জ্বালানী ব্যয় আরো বাড়তে পারে। সরবরাহকারীরা ইতোমধ্যে এ ব্যাপারে সতর্কবাণী উচ্চারন করেছেন। গুড এনার্জি, ইডিএফ ও ট্রেড সংস্থা এনার্জি ইউকে বলেছে, সরকারকে জরুরী ভিত্তিতে এ ব্যাপারে হস্তক্ষেপ করতে হবে। এক বছরেরও কম সময়ের ব্যবধানে পাইকারী বাজারে গ্যাসের দাম ৫০০ শতাংশেরও বেশী বৃদ্ধির প্রেক্ষাপটে এমন হুঁশিয়ারি দেয়া হয়েছে।
মিস পিঞ্চব্যাক বলেন, ইউরোপের অন্যান্য অর্থবিভাগ ইতোমধ্যে এ পরিস্থিতি মোকাবেলায় পদক্ষেপ গ্রহন করেছে। কিন্তু যুক্তরাজ্য এক্ষেত্রে ব্যতিক্রম। যুক্তরাজ্যের জ্বালানী খাত এখনো চ্যান্সেলরের কাছে জানতে চাইছে, নতুন বছরে জ্বালানী বেড়ে সাধারন মানুষ, ব্যবসায় প্রতিষ্ঠান ও অর্থনীতির জন্য দুর্ভোগ সৃষ্টি করছে, চ্যান্সেলর কি সে বিষযে অবগত আছেন।
‘গুড এনার্জি’- এর প্রধান নির্বাহী নাইজেল পকলিংটন বলেন, যুক্তরাজ্যের সামনে একটি জাতীয় সংকট। সাম্প্রতিক মূল্যবৃদ্ধি ইন্ডাষ্ট্রির প্রত্যেক ব্যবসায়ের জন্য একটি চরম জটিল পরিচালনা সংক্রান্ত পরিবেশ সৃষ্টি করেছে। এক বছরে গৃহস্থালীর জ্বালানী ব্যয় রেকর্ড পরিমান ২ হাজার পাউন্ডে উন্নীত হতে পারে। পরিবারসমূহের স্বস্তি প্রদানকারী প্রাইস ক্যাপ অর্থ্যাৎ মূল্য পরিসীমা আগামী এপ্রিলে ৫০ শতাংশেরও বেশী বৃদ্ধি করতে হতে পারে। পাইকারী দাম নজিরবিহীনভাবে বেড়ে যাওয়ায় এমনটি ঘটতে পারে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা। সম্প্রতি প্রাইস ক্যাপ পুনর্বিবেচনা করা হয়েছে এবং প্রতি ৬ মাসে তা করা হয়। অক্টোবর থেকে জ্বালানী ব্যয়বৃদ্ধি ১২ শতাংশ অনুমোদন করা হয়। এতে স্ট্যান্ডার্ড ট্যারিফে একটি সাধারন গৃহস্থালী ১২৭৭ পাউন্ড ব্যয়ের সম্মুখীন হবে।
এপ্রিলের জন্য দ্বিতীয় দফা বৃদ্ধির ঘোষণা আসবে আগামী ফেব্রুয়ারী মাসে। সেপ্টেম্বরের শুরু থেকে এ পর্যন্ত ৬ ডজনেরও বেশী এনার্জি সরবরাহকারী বিপর্যস্ত হয়ে পড়েছে। এতে হাজারো কর্মী চাকুরী হারিয়েছে, লাখ লাখ বাড়িঘর স্থবির হয়ে গেছে এবং অপেক্ষা করছে নতুন সরবরাহকারী প্রতিস্থাপনের জন্য।
ধারনা করা যাচ্ছে, এসব জ্বালানী প্রতিষ্ঠানের ক্ষয়ক্ষতির ব্যয় জ্বালানী বিল থেকে উদ্ধার করা হবে। ইন্ডাষ্ট্রি রেগুলেটর ‘অফজেম’ এ ব্যাপারে বেশ কিছু প্রস্তাব দিয়েছে। এগুলোর মধ্যে প্রতি ৩ মাসে প্রাইস ক্যাপ পুনর্বিবেচনা কিংবা এর পরিবর্তে একটি অর্ধবার্ষিক নির্ধারিত ট্যারিফ চালুর প্রস্তাব রয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button