ব্রিটেনে বিরল রোমান মোজাইক চিত্রকর্মের সন্ধান

ব্রিটেনে একটি খামারের মাটির নিচ থেকে রোমান যুগের বিরল মোজাইক চিত্রকর্ম উন্মোচন করা হয়েছে। পূর্ব মিডল্যান্ডের রুটল্যান্ডে প্রথমবারের মতো এমন মোজাইক চিত্রকর্মের সন্ধান পাওয়া গেল। সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, মোজাইকের ওপর চিত্রকর্মটি অন্তত ১ হাজার ৬০০ বছরের পুরোনো। এই প্রথম এটি উন্মোচন করা হয়েছে।
মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে বলা হয়, যুক্তরাজ্যে পাওয়া প্রথম রোমান যুগের মোজাইক এটি। এতে ট্রোজান যুদ্ধের সময় হেক্টরের সঙ্গে গ্রিক বীর অ্যাকলিসের যুদ্ধকে চিত্রিত করা হয়েছে। ইংল্যান্ডে প্রত্নতত্ত্ব নিয়ে কাজ করা প্রতিষ্ঠান হিস্টোরিক ইংল্যান্ড এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ইউরোপ অঞ্চলে পাওয়া ওই সময়কার উদাহরণগুলোর একটি ক্ষুদ্র অংশ এটি।
ওই জমির মালিকের ছেলে জিম আরভিন গত বছর ইংল্যান্ডে করোনাভাইরাসের কারণে লকডাউনের সময় একটি গমখেতে ‘অস্বাভাবিক মৃৎপাত্র’ দেখেছিলেন। পরে তিনি বিষয়টি স্থানীয় কর্তৃপক্ষের নজরে আনেন। হিস্টোরিক ইংল্যান্ড এবং রুটল্যান্ড কাউন্টি কাউন্সিলের পাশাপাশি ইংল্যান্ডের লিসেস্টার ইউনিভার্সিটি অব আর্কিওলজিক্যাল সার্ভিসের প্রত্নতাত্ত্বিকেরা সাইটটি খননে অংশ নেন। যে মোজাইক চিত্রটি পাওয়া গেছে, সেটি দৈর্ঘ্যে ১১ মিটার এবং প্রস্থে ৭ মিটার (৩৬ ফুট বাই ৩০ ফুট)।
ধারণা করা হচ্ছে, চিত্রকর্মটি একটি বড় ভিলার একটি ডাইনিং বা বিনোদনের জায়গার মেঝেতে ব্যবহৃত হয়েছিল। ভিলাটি রোমান যুগের শেষভাগে, খ্রিষ্টীয় তৃতীয় থেকে চতুর্থ শতাব্দীর মধ্যকার সময়ের। হিস্টোরিক ইংল্যান্ড বলছে, জায়গাটিকে এখন সুরক্ষিত মর্যাদা দেওয়া হয়েছে। এটি সম্ভবত শাস্ত্রীয় সাহিত্যের জ্ঞানের কোনো ধনাঢ্য ব্যক্তির মালিকানায় ছিল।
সংবাদ বিজ্ঞপ্ততিতে হিস্টোরিক ইংল্যান্ডের প্রধান নির্বাহী ডানকান উইলসন বলেন, এই আকারের একটি বিরল মোজাইক পাওয়া একই সঙ্গে একটি আশপাশের ভিলা উন্মোচন করা অসাধারণ অভিজ্ঞতা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button