ঈসা ভ্রাতৃদ্বয়ের পরিকল্পিত সুপার গোরস্তান নিয়ে টানাপোড়েন

ব্রিটেনের বিলিয়নার ঈসা ভ্রাতৃদ্বয়ের কবরস্থান স্থাপনের উদ্যোগ প্রতিবন্ধকতার সম্মুখীন। ৬৮ টি ফুটবল মাঠের আকৃতি বিশিষ্ট এই সুপার সিমেট্রির অনুমোদনের বিষয়টি নিয়ে দেখা দিয়েছে জটিলতা। প্রস্তাবটির ব্যাপারে কাউন্সিল কর্মকর্তারা এর উন্নয়ন বিষয়ে অধিকতর তথ্যের অনুরোধ জানিয়েছেন।
গোরস্তানের প্রস্তাব দাখিলের পর ২ হাজার ৮শ’ জনেরও বেশী লোক স্বাক্ষরিত একটি দরখাস্তে এই প্রস্তাবের বিরোধিতা করা হয়েছে। হিন্ডবার্ন বারা কাউন্সিলের পরিকল্পনা প্রধানরা বলেন, তারা স্টানহিল ও ক্নুজডেনের মধ্যবর্তী ওয়েস্ট এন্ডের উন্নয়নের জন্য আরো বিস্তারিত তথ্য জানতে চান।
মহসিন ও জুবের ঈসা ভ্রাতৃদ্বয় ল্যাংকসলাইভের ওসওয়াল্ডটউসল্- এর উপকন্ঠে ৯০ একর ভূমির ওপর একটি বিশাল কবরস্থান নির্মানের আশা করেছেন। ওসওয়াল্ডটউসল কনজারভেটিং ক্লাবে অনুষ্ঠিত এক জন সমাবেশে লেবার দলীয় কাউন্সিল নূরদাদ আজিজ ৯০ একর বিশিষ্ট এই পরিকল্পনার কিছু সুবিধার দিক তুলে ধরে এটাকে একটি ‘লিগ্যাসি প্রোজেক্ট’ অর্থ্যাৎ উত্তরাধিকার প্রকল্প হিসেবে আখ্যায়িত করেন, যা শতাব্দিব্যাপী সমাধিস্থকরনের সক্ষমতার আবশ্যকীয়তা পরিপূরন করবে।
পরিকল্পনার আবেদন দেখে শুনে হিল্ডবার্নের সিদ্ধান্ত প্রদানের মানে হলো, তারা জানে না কখন তারা এর অনুমোদন বা বৈধতা প্রদান এবং আবেদনটি নিবন্ধন করবে- কোন পর্যায়ে পরিকল্পনা প্রক্রিয়াটি প্রস্তুত করা হবে।
কাউন্সিলের জনৈক মুখপাত্র বলেন, পরিকল্পনা আবেদনের অনুমোদন বা বৈধতা দেয়া হলে এবং নিবন্ধিত হলে, স্থানীয় বাসিন্দাদের সাথে পরামর্শ করা হবে এবং দাখিলকৃত পরিকল্পনাটি কাউন্সিলের ওয়েবসাইটে প্রকাশ করা হবে সকলের জ্ঞাতার্থে এবং অনলাইন ম্যাপ ঘটনাস্থলের সীমানা প্রদর্শন করবে।
গত সপ্তাহে এক জনসভায় রক্ষনশীল গ্রুপলীডার কাউন মার্লিন হাওয়ার্থ বলেন, আমরা কবরস্থানের বিরুদ্ধে নই। আমরা শুধু, যেখানে এটা স্থাপন করা হচ্ছে, এর বিরুদ্ধে। তিনি স্কীমের বিরুদ্ধে প্রচারকারীদের পক্ষ সমর্থন করেন।
তিনি ‘দুর্ঘটনা প্রবন’ রোডের নিকটে এই গোরস্তান স্থাপনের বিরোধীতা করে বক্তব্য রাখেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button