ব্যাপকহারে জিপি’দের বিদায়ের আশংকা

সংকটের সম্মুখীন ব্রিটিশ জাতীয় চিকিৎসা সেবা

নোমান আহমদ: জিপি’দের ব্যাপক হারে বিদায়ের সংকটের সম্মুখীন ব্রিটিশ জাতীয় চিকিৎসা সেবা এনএইচএস। বিশেষজ্ঞরা এই মর্মে সতর্কবাণী উচ্চারন করেছেন যে, ক্রমবর্ধমান স্টাফ সংকটের মধ্যে প্রতি ৪ জনে ১ জন জিপি অর্থাৎ জেনারেল প্র্যাকটিশনার অবসরে যাওয়ার পথে।
অফিশিয়েল পরিসংখ্যানে প্রকাশ, ইংল্যান্ডে ২৩ শতাংশ পারিবারিক চিকিৎসক কিংবা ৬ হাজারেরও বেশী, চিকিৎসকের বয়স ৫৫ উত্তীর্ণ হয়েছে এবং আগামী কয়েক বছরের মধ্যে তারা চাকুরী ত্যাগ করতে যাচ্ছেন। বর্তমানে অবসর গ্রহনের গড় বয়স হচ্ছে ৫৯ বছর এবং শুধুমাত্র প্রতি ১০ জনে ১ জনই ৩৫ বছরের নীচে। ২০০৮ সাল থেকে আগেভাগে অবসরে যাওয়া ডাক্তারদের সংখ্যা ৩ গুন বেড়েছে।
এনএইচএস- এর ডিজিটাল পরিসংখ্যান অনুযায়ী, ১০ জন জিপি’র মধ্যে প্রায় ৪ জন (৩৮ শতাংশ) ৫০ বছর বয়সী কিংবা তদুর্ধ, যা সার্জারী বিভাগকে বিপদে ফেলার অপেক্ষায় আছে। সিনিয়র ডাক্তাররা বলেন, এই পরিসংখ্যান বড়ো ধরনের উদ্বেগের বিষয়। বিশেষভাবে রাজনীতিকদের প্রদত্ত দীর্ঘমেয়াদী মানসিক চাপ এবং অসহনীয় যাচাই-বাছাইয়ের দরুন আরো হাজারো চিকিৎসক চাকুরী ত্যাগের চিন্তাভাবনা করছেন। আগামী বছরসমূহে পেশা থেকে হাজারো জিপি’র বিদায় একটি ক্রমবর্ধমান বাস্তব পরিস্থিতি বলে উল্লেখ করেছেন রয়াল কলেজ অব জিপি’জ (আরসিজিপি)-এর সভাপতি অধ্যাপক মার্টিন মার্শাল। কিছু জিপি সার্জারী স্টাফ স্বল্পতার কারনে ইতোমধ্যে তাদের দরোজা চিরতরে বন্ধ করে দিতে বাধ্য হয়েছে। এনএইচএস-এ জনবল সংকট মোকাবেলায় বাজেটে একটি পরিকল্পনার অভাবে সরকার ক্রমবর্ধমান পশ্চাতপদতার সম্মুখীন।
এনএইচএস’র প্রতিনিধিত্বকারী এনএইচএস প্রোভাইডার বা সরবরাহকারীরা বলেন, স্টাফ স্বল্পতা স্বাস্থ্যসেবা খাতের সবচেয়ে বড়ো সমস্যা। সাবেক স্বাস্থ্যমন্ত্রী জেরেমি হান্ট বলেন, স্বাস্থ্যসেবার জন্য ঋষি সুনাকের ৫.৯ বিলিয়ন পাউন্ডের অতিরিক্ত ক্যাপিটাল ফান্ডিং ব্যর্থ হয়ে যাবে, যদি প্রয়োজনীয় অতিরিক্ত সেবা প্রদানের জন্য যথেষ্ট সংখ্যক স্টাফ না থাকে।.

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button