চ্যান্সেলর ঋষি সুনাকের ২০ বিলিয়ন পাউন্ডের বাজেটে যা থাকছে

এনাম চৌধুরী: ব্রিটিশ চ্যান্সেলর ঋষি সুনাক লন্ডনের বাইরের সাথে পরিবহন যোগাযোগ মসৃণকরণ, স্বাস্থ্যখাতে গবেষণা ও উন্নয়ন এবং একটি দক্ষতা বিপ্লব এর উদ্দেশ্যে ২০ বিলিয়ন পাউন্ডের বেশি অর্থ বরাদ্দের ঘোষণা দেবেন। আগামী বুধবার বাজেট প্রদানকালে এ ঘোষণা দেবেন। এটা এ বছর তার জন্য দ্বিতীয়বারের মতো এমপিদের সামনে দাঁড়ানো ও জাতির আর্থিক অবস্থা সম্পর্কে তাদেরকে হালনাগাদ তথ্য প্রদান, আর করোনার কারণে ২০২০ সালের বাজেটটি মার্চ পর্যন্ত বিলম্বিত হওয়ার পর তার এই উপস্থাপনা।
যদিও সপ্তাহান্তব্যাপী ট্রেজারী বিনিয়োগের ১১টি ক্ষেত্রেট ঘোষণা করে, তা সত্ত্বেও মিঃ সুনাক জনগণের অর্থকে একটি একটি সুষ্ঠু অবস্থায় রাখার ব্যাপারে এমপিদের প্রভাবিত করারও প্রত্যাশা করেন। ইতোমধ্যে বিনিয়োগের জন্য কিছু বিগ- টিকেট আইটেম ঘোষণা করা হয়েছে, যেগুলোর মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে- লন্ডনের বাইরের এলাকাগুলোতে পরিবহন লেভেল-আপ করণে ৭ বিলিয়ন পাউন্ড, জেনোম সিকুয়েন্সিং ও স্বাস্থ্য ক্ষেত্রে অক্ষমতা মোকাবেলাসহ স্বাস্থ্য সংশ্লিষ্ট গবেষণা ও উন্নয়ন পরিচালনায় ৫ বিলিয়ন পাউন্ড, একটি দক্ষতা বিপ্লব পরিচালনার জন্য ৩ বিলিয়ন পাউন্ড যুক্তরাজ্যের ইন্ডাষ্ট্রিসমূহে বিদেশী মেধা প্রদান, উদ্ভাবনী খাতসমূহে ও একটি নতুন মেধা নেটওয়ার্কে ১.৪ বিলিয়ন পাউন্ড, সাংস্কৃতিক ক্ষেত্রে প্রাণ সঞ্চারে ৮৫০ মিলিয়ন পাউন্ড, বৃটেনের সীমান্তসমূহে পেট্রোল বোটের জন্য ৭০০ মিলিয়ন পাউন্ড, ৭০০ মিলিয়ন পাউন্ড ক্রীড়া ও যুব ক্লাবের জন্য, ৫৬০ মিলিয়ন পাউন্ড, পার্সোনালাইজড ম্যাথস কোচিংয়ে প্রদানের জন্য, ৫০০ মিলিয়ন পাউন্ড,  নতুন ফ্যামিলি খাতসহ পরিবার ও ছেলেমেয়েদের সহায়তার জন্য, ৪৩৫ মিলিয়ন পাউন্ড, অপরাধ দমন ও ক্রাউন প্রসিকিউশন সার্ভিসের জন্য, যার মধ্যে রয়েছে ধর্ষণ ও যৌন হামলার ঘটনা মোকাবেলার তৎপরতা উন্নয়নের বিষয়টি। এছাড়া ৫ মিলিয়ন পাউন্ড বরাদ্দ রয়েছে ভেটারানদের জন্য অত্যাধুনিক চিকিৎসা সেবার জন্য।
আলাদাভাবে চ্যান্সেলের আগামী নির্বাচন নাগাদ সর্বনিম্ন মজুরিকে বর্তমান ঘন্টায় ৮.৯১ পাউন্ড থেকে ১০ পাউন্ডে উন্নীতকরণের পরিকল্পনা গ্রহণ করেছেন।
চ্যান্সেলর জনগণের অর্থকে মজবুত ভিত্তির ওপর স্থাপনের চ্যালেঞ্জ মোকাবেলায় দেশের প্রতি সৎ থাকবেন বলে তার চলতি বছরের শুরুতে প্রদত্ত প্রতিশ্রুতির কথা উল্লেখ করেন সম্প্রতি পত্রিকায় প্রদত্ত এক চিঠিতে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button