ব্রিটেনে বেডের জন্য জরুরী রোগীদের ৫০ ঘন্টা অপেক্ষা করতে হচ্ছে

ব্রিটেনে ভিড়পূর্ণ এক্সিডেন্ট এন্ড ইমার্জেন্সী (এএন্ডই) ডিপার্টমেন্টগুলোতে রোগীদের প্রায় ৫০ ঘন্টা অপেক্ষা করতে হচ্ছে। এমনকি গুরুতর মানসিক স্বাস্থ্য সমস্যাসহ শিশুদের এভাবে অপেক্ষা করতে হচ্ছে। এনএইচএস’তে শীতকালীন অসুখ বিসুখ বৃদ্ধির আশংকার মধ্যে এ অবস্থা লক্ষ্য করা যাচ্ছে। সম্প্রতি ল্যাংকাশায়ারের রয়াল প্রেস্টন হসপিটালে এমন অনেক রোগী দেখা গেছে, যাদেরকে একটি বেডের জন্য অতিরিক্ত ৪০ ঘন্টা পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে।
গত সপ্তাহে জনৈক রোগীকে কমপক্ষে ৪৭ ঘন্টা অপেক্ষা করতে হয়েছে ‘এক্সিডেন্ড এন্ড ইমার্জেন্সী’তে। দীর্ঘক্ষণ অপেক্ষা এখন নিত্য নৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। এমনকি এএন্ডই’তে প্রবেশের পূর্বে অনেক রোগীকে অ্যাম্বুলেন্সের ভেতর ১৩ ঘন্টা পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে। গত সপ্তাহে সাফোক-এর ইপসউইচ হসপিটালে মারাত্মক মানসিক সমস্যা নিয়ে ১৬ বছরের কম বয়সী একটি শিশুকে প্রায় ৪৮ ঘন্টা অপেক্ষা করতে হয়। ট্রাস্ট এটা স্বীকার করে বলেছে, শিশুদের বিশেষায়িত মানসিক স্বাস্থ্য সংক্রান্ত বেড স্বল্পতার কারণে এমনটি ঘটেছে। এনএইচএস জুড়ে এমন সমস্যা বিস্তৃত। সমগ্র ইংল্যান্ডে এনএইচএস মারাত্মক শয্যা সংকটের সম্মুখীন। তবে শীতকালীন ব্যস্ততার কয়েক মাস আগে এমন চাপ লক্ষ্য করা যায়। গত শুক্রবারে ইংল্যান্ডের হাসপাতালের ৯১ শতাংশ বেড পূর্ণ ছিলো এর ৮৫ শতাংশেরও বেশী ছিলো অনিরাপদ পর্যায়ে।
রয়ল কলেজ অব ইমার্জেন্সী মেডিসিন-এর সভাপতি ডা: ক্যাথেরিন বলেন, এএন্ডই ইতোমধ্যে সংকটে নিপতিত এবং এগুলোতে রোগীদের বিপজ্জনক ভিড় লক্ষ্য করা যাচ্ছে।
তিনি বলেন, শীত মৌসুম স্বাস্থ্যসেবা ক্ষেত্রে তাৎপর্যপূর্ণ চ্যালেঞ্জ সৃষ্টি করে। স্টাফরা পরিস্থিতি মোকাবেলায় এনএইচএস’র ক্ষমতা নিয়ে উদ্বিগ্ন। সরকারকে বাস্তব সংকট স্বীকার করতে হবে এবং স্বাস্থ্য ও কেয়ার সার্ভিসকে সহায়তা করতে হবে, যাতে এটা আসন্ন চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারে।
ল্যাংকাশায়ারে পরিস্থিতি এতোই খারাপ যে, রোগীরা এএন্ডই-তে নিয়মিত ভিড় করছে এবং তাদের দীর্ঘক্ষণ অপেক্ষা করতে দেখা যাচ্ছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button