ব্রিটিশ পুলিশের সিস্টেমেটিক ব্যর্থতা বিষয়ে স্বাধীন তদন্তের ঘোষণা

ব্রিটিশ সরকার গত মঙ্গলবার পুলিশের ‘সিস্টেমেটিক ফেইলিয়রস’ অর্থাৎ ‘পদ্ধতিগত ব্যর্থতাসমূহে’র ব্যাপারে একটি স্বাধীন তদন্তের কথা ঘোষণা করেছে। লন্ডন মেট্রোপলিটন পুলিশের জনৈক কর্তব্যরত অফিসার কর্তৃক একজন তরুনীকে ধর্ষন ও হত্যার পূর্বে তার অফিশিয়েল ডকুমেন্টসমূহ ব্যবহারের পর এ ঘোষণা দেয়া হয়েছে।
গত সপ্তাহে উক্ত পুলিশ কর্মকর্তা ওয়েইন কাউজেন্সকে (৪৮) প্যারোলহীন যাবজ্জীবন কারাদন্ডে দন্ডিত করা হয়। ৩৩ বছর বয়সী তরুনী এভারার্ডকে হত্যার জন্য এ দন্ড প্রদান করা হয়। কাউজেন্স মার্কেট এক্সিকিউভ এভারার্ডকে বাধাদান থেকে বিরত রাখতে পুলিশ ইস্যুকৃত হ্যান্ডকাফ ব্যবহার করে এবং মহামারির বিধি নিষেধ লংঘনের অজুহাতে মিথ্যাভাবে তাকে গ্রেফতার করে। ঘটনাটি ব্রিটেনকে মর্মাহত করে। এটা পুলিশের প্রতি জনগনের আস্থাকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করেছে।
স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল গত মঙ্গলবার রক্ষনশীল দলের বাষিক কনফারেন্সে বলেন যে, সাম্প্রতিক ট্র্যাজিক ঘটনাটিতে পুলিশিংয়ের ক্ষেত্রে অকল্পনীয় ব্যর্থতা প্রকাশিত হয়েছে। তিনি বলেন, এটা ঘৃনার বিষয় যে, একটি কর্মরত পুলিশ কর্মকর্তা এধরনের একটি ভয়ানক অপরাধ সংঘটনের জন্য তার ক্ষমতা, কর্তৃত্ব ও বিশ্বাসের পদকে ব্যবহারে সক্ষম হয়েছে। কী পদ্ধতিগত ব্যর্থতা একজন পুলিশ কর্মকর্তা হিসেবে তাকে চাকুরীতে অব্যাহত রাখতে সক্ষম করলো, তা জানার অধিকার আছে জনগনের।
হোম অফিস বলেছে, তদন্তের ক্ষেত্রে হত্যাকান্ড সংঘটনে উদ্বুদ্ধকারী কাউজেন্সের আচরনকে প্রথমেই পরীক্ষা করা হবে এবং এরপর কার্যক্রম ও কর্মক্ষেত্রে আচরনের বিষয়টি খতিয়ে দেখা হবে। তদন্তটি হবে অবিধিগত। এর মানে হচ্ছে, এতে স্বাক্ষীদের বাধ্য করার আইনী কর্তৃত্ব থাকবে না। তবে সরকার বলেছে, এটাকে বিধিগত একটিতে উন্নীত করা যেতে পারে।
প্রশ্ন দেখা দিয়েছে, পুলিশ কাউজেন্স সম্পর্কে সতর্কতামূলক লক্ষণ পেতে ব্যর্থ হয়েছে কি-না। কাউজেন্স ৫ পুলিশ অফিসারের একটি ওয়াটসঅ্যাপ গ্রুপের সাথে সম্পৃক্ত ছিলো যারা কথিতভাবে নারী বিদ্বেষী ও বর্নবাদী বিষয় শেয়ার করতো।
কাউজেন্স ২০১৮ সালে মেট্রোপলিটন পুলিশে যোগদান করেন এবং পার্লামেন্টারী ও ডিপ্লোম্যাটিক প্রোটেকশন অফিসার হিসেবে কাজ করেন। এভারার্ডের অপহরনের ৩ দিন আগে কাউজেন্স লন্ডন ম্যাকডোনাল্ড’স- এ একটি অপকর্ম করে। এর আগে ২০১৫ সালে কেন্টে আরেকটি অশোভন কাজের সাথে তার জড়িত থাকার অভিযোগ রয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button