২০ কোটি ইইউ নাগরিক যুক্তরাজ্যে ঢুকতে পারবেন না

ব্রিটেন ভ্রমনেচ্ছু ইউরোপীয় জনগন ১ অক্টোবর থেকে শুধু জাতীয় পরিচয়পত্র দিয়ে ভ্রমনে সক্ষম হবেন না। যুক্তরাজ্যে ভ্রমনের জন্য তাদের পাসপোর্টের প্রয়োজন হবে। ব্রেক্সিটের প্রতিশ্রুতি অনুযায়ী যুক্তরাজ্য এটা করতে যাচ্ছে। এর ফলে প্রায় ২০ কোটি ইউরোপীয় নাগরিক আগের নিয়ম অনুযায়ী শুধু জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে ভ্রমন থেকে বঞ্চিত হবেন।
ব্রিটিশ সরকার বলেছে, ২০২১ সালের ১ অক্টোবর থেকে কোন ইইউ, ইইএ কিংবা সুইস নাগরিক জাতীয় পরিচয়পত্র দিয়ে যুক্তরাজ্যে প্রবেশ করতে পারবেন না। ২০২৫ সালের শেষভাগ পর্যন্ত কিছু ব্যতিক্রম ক্ষেত্রে শুধু আইডি কার্ড ব্যবহার করে যুক্তরাজ্যে প্রবেশ করা যাবে । এদের মধ্যে যারা ইইউ সেটেলমেন্ট কিংবা প্রি-সেটেলমেন্ট স্কীমের অধীনে আছেন অথবা যারা এজন্য আবেদন করেছেন কিংবা যাদের একটি ইইউ সেটেলমেন্ট স্কীমের ফ্যামিলি পারমিট রয়েছে, শুধু তারা আইডি কার্ড ব্যবহার করে যুক্তরাজ্যে প্রবেশ করতে পারবেন।
এছাড়া ব্রিটিশ নাগরিকরা একটি জিব্রাল্টার আইডেন্টিটি কার্ড দিয়ে যুক্তরাজ্য ভ্রমন করতে পারবেন। আয়ারল্যান্ড একটি ‘পাসপোর্ট কার্ড’ ইস্যু করেছে। তবে তা ন্যাশনাল আইডি কার্ড নয়। আইরিশ নাগরিকদের আইরিশ রিপাবলিক ও যুক্তরাজ্যের মধ্যে ভ্রমনের ক্ষেত্রে পাসপোর্টের প্রয়োজন হবে না, যদিও কিছু এয়ারলাইন্স সেগুলো দাবি করে থাকে।
বিষয়টি দীর্ঘ দিনের ব্রেক্সিট প্রতিশ্রুতির প্রতিফলন ঘটিয়েছে। ইইউ মেম্বারশীপ গনভোটের সময় ‘ভোট লীভ ক্যাম্পেইন মেসেজে’র অন্যতম একটি ছিলো: ‘নতুন নতুন হুঁমকির সম্মুখীন বিশ্বে আমাদের কিছু সীমান্ত নিয়ন্ত্রন অধিকতর নিরাপদ এবং এদেশে কারা আসছে সে বিষয়ে আমাদের সিদ্ধান্ত প্রয়োজন, এক্ষেত্রে আমাদের সিদ্ধান্ত ইইউ বিচারক কর্তৃক বাতিল হবে, এটা প্রত্যাশিত নয়।’
২০২১ সালের মে মাসে স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল তার ‘নিউ প্ল্যান ফর ইমিগ্রেশন’ শীর্ষক বক্তব্যে বলেন, এবছর আমরা আমাদের দেশে প্রবেশের ক্ষেত্রে লোকজন কর্তৃক অনিরাপদ আইডি কার্ড ব্যবহারের অবসান ঘটাবো। অতীতে অনেক ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশ লেমিনেটেড আইডেন্টিটি কার্ড ব্যবহার করেছে, যেগুলো সহজে জাল বা বিকৃত করা যেতো।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button