৬০০ মিলিয়ন পাউন্ডের মামলার সম্মুখীন বিটি

বিটি কর্তৃক ল্যান্ডলাইন টেলিফোন সার্ভিসে অতিরিক্ত চার্জ করার জন্য প্রায় ২৫ লাখ বিটি গ্রাহক প্রত্যেকে ৫০০ পাউন্ড করে ফেরত বা ক্ষতিপূরণ পেতে যাচ্ছেন। আদালত সংশ্লিষ্ট টেলিকম কোম্পানির বিরুদ্ধে পদক্ষেপের উদ্যোগ অনুমোদনের পর এমনটি ঘটতে যাচ্ছে।
কম্পিটিশন আপীল ট্রাইব্যুনাল কালেক্টিভ অ্যাকশন অন ল্যান্ডলাইনস কনজ্যুমার গ্রুপের প্রতিষ্ঠাতা জাস্টিন লি প্যাটোরেলকে বিটি’র বিরুদ্ধে ২৫ লাখ ল্যান্ডলাইন-অনলি গ্রাহকের পক্ষে ৬০০ মিলিয়ন পাউন্ডের যুগান্তকারী মামলা দায়েরের অনুমতি দিয়েছে।
গ্রুপটির দাবি গ্রাহকরা, বিশেষভাবে ও স্বল্প আয়ের গৃহস্থালীসমূহ, ২০১৫ সালের অক্টোবর ও ২০১৮ সালের এপ্রিলের মধ্যবর্তী সময়ে ল্যান্ডলাইনের বিল পরিশোধের জন্য ক্ষতিপূরণ পাওয়ার অধিকারী।
লি পেটোরেল বলেন, আমরা বিশ্বাস করি যে, বিটি তার সবচেয়ে অনুগত লাখ লাখ গ্রাহকের নিকট থেকে অতিরিক্ত বিল আদায় করে আসছে , যারা আগে টেলিকম ও মিডিয়া রেগুলেটর অফকম-এ কাজ করেছেন।
তিনি আরো বলেন, আমরা মনে করি, এসব গ্রাহক প্রত্যেকে ৫০০ পাউন্ড করে ফেরত পাবার অধিকার। এই ক্লাস অ্যাকশ স্বয়ংক্রিয়ভাবে বর্তমানে মৃত ব্যক্তিগণসহ সকল ক্ষতিগ্রস্ত গ্রাহকদের ক্ষেত্রে প্রযোজ্য হবে। মামলাটি দায়ের করেছে আইনি প্রতিষ্ঠান মিশকন ডি রেয়া। আগামী১৯ অক্টোবর শুনানিসহ মামলাটির বিচারকার্য শুরু হবে।
এ প্রসঙ্গে বিটি’র জনৈক মুখপাত্র বলেন, আমাদের বিরুদ্ধে আনীত সন্দেহজনক দাবির বিরুদ্ধে আমরা জোরালো অসম্মতি জ্ঞাপন করছি এবং আমরা লভ্য সকল পন্থা অবলম্বনের বিষয়টি বিবেচনা করছি।তিনি কোম্পানী কর্তৃক দাবিটি জোরালোভাবে প্রতিরোধের সংকল্পের কথা উল্লেখ করেন।
তবে ৩ সদস্যের ট্রাইব্যনাল এই মর্মে রুলিং প্রদান করেন যে, মামলায় পর্যাপ্তের চেয়েও বেশি ইতিবাচক দিক রয়েছে। তারা বলেন, আমরা এই উপসংহারে উপনীত হয়েছি যে, এই দাবির সফলতার একটি বাস্তব সম্ভাবনা রয়েছে। ২০১৭ সালে বিটি’র বিরুদ্ধে অফকম-এর একটি তদন্তের বিষয় পর্যবেক্ষণের পর লি পেটোরেল মামলাটির উদ্যোগ নেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button