মালিক কর্তৃক স্টাফদের বখশিশ আটকানো নিষিদ্ধ

ব্রিটেনে রেস্তোরাঁ, বার ও ক্যাফে মালিকেরা গ্রাহকদের দেয়া বখশিশ থেকে বঞ্চিত করতে পারবেন না তাদের শ্রমিক-কর্মচারীদের। নতুন প্রণীত আইনে বখশিশ বা টিপস আটকানো নিষিদ্ধ করা হয়েছে। এখন থেকে বখশিশ রেখে দেয়া কোম্পানিগুলোর জন্য অবৈধ। এতে যুক্তরাজ্যেব্যাপী প্রায় ২০ লাখ শ্রমিক-কর্মচারী লাভবান হবেন।
স্টাফরা এখন থেকে টিপিং বা বখশিশের রেকর্ড দেখানোর জন্য অনুরোধ জানাতে সক্ষম হবেন এবং যদি তারা মনে করেন যে তাদের বখশিশ আটকানো হয়েছে, তবে তারা নিয়োগকর্তাকে একটি ট্রাইব্যুনাল বা আদালত নিয়ে যেতে পারবেন।
নতুন আইন অনুযায়ী, ক্রেডিট ও ডেবিট কার্ড নষ্ট হওয়ায় টিপসের জন্য শ্রমিকদের ক্ষুদ্র প্রোসেসিং ফী আরোপও করতে পারবে না।
সরকার জানিয়েছে, গবেষণায় দেখা গেছে,অনেক ব্যবসা প্রতিষ্ঠান স্টাফদের মধ্যে ভাগ করার পরিবর্তে নিজেরা নেয়ার জন্য গ্রাহকদের বিলে বৈষম্যমূলক সার্ভিস চার্জ যোগ করে থাকে। কয়েক বছর আগে বিষয়টির প্রতি আলোকপাত করা হয়, যখন কৌট এন্ড বিলস-এর মতো রেস্তোরাঁ চেইন ম্যানেজারদের বেতন বৃদ্ধির জন্য সার্ভিস চার্জকে ব্যবহার করছিলো।
সাধারণত ম্যানেজারদের সর্বনিম্ন মজুরি দেয়া হতো এই বোঝাপড়ায় যে, ট্রন্ক সিস্টেমের মাধ্যমে তাদের বেতন ৩৫ হাজার পাউন্ড ও ৪০ হাজার পাউন্ডের মধ্যে উন্নীত করা হবে।
ব্রিটিশ শ্রম বাজার মন্ত্রী পল স্কাল্লি বলেন, দুর্ভাগ্যজনকভাবে কিছু কোম্পানি কঠোর শ্রমদানকারী স্টাফদের অর্থ আটকে দিতে দেখা যায়, যা গ্রাহকেরা তাদেরকে ভালো সার্ভিসের জন্য বখশিশ হিসেবে প্রদান করে থাকেন।
তিনি আরো বলেন, আমাদের পরিকল্পনাসমূহ এ ধরনের তৎপরতাকে অবৈধ করবে এবং বখশিশ ঐসব ব্যক্তির কাছে যাওয়া নিশ্চিত করবে, যারা এজন্য কাজ করেছে। এটা দেশব্যাপী পাব, ক্যাফে ও রেস্তোরাঁগুলোর শ্রমিকদের কর্মক্ষেত্রে চাঙ্গা করবে এবং নিশ্চিত করবে গ্রাহকদের অর্থ ঐসব ব্যক্তিদের কাছেই যাচ্ছে, যারা এটা পাওয়ার যোগ্য।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button