যাত্রীদের জন্য ফি দ্বিগুণ করছে হিথরো বিমানবন্দর

যাত্রীদের বিমানবন্দর ব্যবহারের ফি দ্বিগুণ করা নিয়ে এয়ারলাইনগুলোর সঙ্গে বিতর্কে লিপ্ত হয়েছে লন্ডনের হিথরো বিমানবন্দর কর্তৃপক্ষ। ব্রিটিশ করপোরেট ইতিহাসের সবচেয়ে বড় ঋণের বোঝা থেকে ঘুরে দাঁড়াতে ফি দ্বিগুণ করেছিল বিশ্বের অন্যতম বৃহৎ এ বিমানবন্দর।
ফাঁস হওয়া তথ্যে দেখা যায়, দূরপাল্লার যাত্রীদের কাছ থেকে বিমানবন্দর ব্যবহারের ফি বাবদ আগামী বছর থেকে ৬৭.৮৬ পাউন্ড চার্জ করার পরিকল্পনা করা হচ্ছে। বর্তমানে এ ফির পরিমাণ ৩৮.৩৩ পাউন্ড।
ভার্জিন আটলান্টিক বলছে, অন্যান্য ফির সঙ্গেই এ ফি বৃদ্ধি করা হয়েছে। ফ্লোরিডার উদ্দেশে যাত্রা করা চারজনের একটি পরিবারের ক্ষেত্রে অতিরিক্ত ২০০ পাউন্ড ব্যয় হতে পারে।
ব্রিটিশ এয়ারওয়েজের সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা ও বর্তমানে ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের (আইএটিএ) মহাপরিচালক উইলি ওয়ালশ বলেন, মুদ্রস্ফীতি ফিরে আসতে পারে বলে শুনেছি। তবে এটি হাস্যকর। তিনি আরো বলেন, এটি হতাশাজনক যে হিথরোর অংশীদাররা যাত্রীদের খরচে তাদের কভিডকালীন ক্ষতি পুনরুদ্ধার করতে চাইছেন। বিমান পরিবহন খাতে ইউরোপের সবচেয়ে ধীরগতির পুনরুদ্ধার কার্যক্রম পরিচালনা করছে যুক্তরাজ্য। যাত্রীদের থেকে উচ্চ ফি গ্রহণের মাধ্যমে এটি আগের অবস্থানে ফিরে যাবে না।
যুক্তরাজ্যের কভিডসংক্রান্ত ট্রাফিক লাইট নীতিমালা ও গড় ২ হাজার কোটি পাউন্ডের ঋণের কারণে মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে হিথরো বিমানবন্দর।
বিমানবন্দরের এক মুখপাত্র জানান, অপ্রত্যাশিতভাবে কভিডসংক্রান্ত বিধিনিষেধের কারণে খুব কম সংখ্যক যাত্রী বিমানবন্দর ব্যবহার করছেন। বিমানবন্দরটিকে নিরাপদ ও সচল রাখার জন্য আমাদের কাছে ফি বৃদ্ধি করা ছাড়া আর কোনো উপায় নেই।
যুক্তরাজ্যের বিমান পরিবহন সংস্থাগুলোর সংগঠন এয়ারলাইনস ইউকের এক মুখপাত্র বলেন, হিথরো বিমানবন্দরের প্রস্তাবিত এ ফি ভোক্তাদের ওপর বিরূপ প্রভাব ফেলবে। একই সঙ্গে কভিড-পরবর্তী বিমান শিল্পের ওপরও এর প্রভাব পড়বে বলে মন্তব্য করেন এ মুখপাত্র।
হিথরো বিমানবন্দরের এক মুখপাত্র বলেন, আমরা বর্তমানে বিমান পরিবহন সংস্থাগুলোর সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছি। আমরা তাদের মতামতকে শ্রদ্ধা জানাই। সাত বছর ধরে আমরা আমাদের ফি ১৬ শতাংশের বেশি হ্রাস করেছি। মুদ্রার যথাযথ মূল্যায়ন করার জন্য এমনটা করা হয়েছে।
মুখপাত্র আরো বলেন, আমাদের প্রস্তাব ভারসাম্যপূর্ণ। ফলে টিকিটের গড় মূল্য ৪ শতাংশের মতো বৃদ্ধি পাবে। প্রস্তাবিত পরিবর্তনগুলো আমাদের ক্ষয়ক্ষতির মাত্রা রোধ করবে। আমরা আশা করছি, এয়ারলাইন ও যাত্রীদের প্রত্যাশিত সেবা প্রদান করতে পারব।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button