সর্বনিম্ন ১০পাউন্ড মজুরীর প্রতিশ্রুতি স্টার্মারের

ব্রিটিশ লেবার নেতা কেইর স্টার্মার ক্ষমতায় গেলে তার সরকার সর্বনিম্ন মজুরী ঘণ্টায় ১০ পাউন্ড করার প্রতিশ্রুতি দিয়েছেন। এছাড়া ফায়ার এন্ড রি-হায়ার (চাকুরীচ্যুতি ও পুনরায় নিয়োগ)এবং অন্যায়ভাবে চাকুরী থেকে বরখাস্তকরন নিষিদ্ধ করবেন। ক্ষমতা গ্রহণের প্রথম দিন থেকে এগুলো বাস্তবায়ন করবেন বলে তিনি জানিয়েছেন।
টিইউসি সম্মেলনে প্রদত্ত বক্তব্যে স্টার্মার রক্ষণশীল দলের ন্যাশনাল ইন্স্যুরেন্স বৃদ্ধির পরিকল্পনার সাথে বিপরীত অভিমত প্রদর্শন করে বলেন, বর্তমান সরকারের অধীনে দেশব্যাপী কর্মরত পরিবারগুলোর বেতন বাড়েনি বরং কর বৃদ্ধি ঘটেছে। গত গ্রীষ্মের শুরুতে স্টার্মারের ডেপুটি এঞ্জেলা রায়নার প্রথম স্টার্মারের পরিকল্পনা গ্রহণের কথা ঘোষণা করেন, যাতে একটি উচ্চতর সর্বনিম্ন মজুরি চুক্তি ও জিরো-আওয়ারের চুক্তি নিষিদ্ধ করণসহ করবিন যুগের মূল প্রতিশ্রুতিসমূহের সম্প্রসারণের বিষয় উল্লেখ করা হয়েছে।
স্টার্মারের প্রতিশ্রুতি অনুযায়ী, সর্বনিম্ন মজুরি বৃদ্ধির অর্থ হচ্ছে একজন কেয়ারার অর্থাৎ গৃহ পরিচারিকার বার্ষিক বেতন ২৫০০ পাউন্ড বৃদ্ধি।
তিনি বলেন, বর্তমান কাজের বাস্তবতায় যথাযথ চাকুরীর অধিকারের ওপর গুরুত্ব প্রদানপূর্বক ভালোমানের নিরাপদ চাকুরী শুধু কর্মচারীদের জন্যই নয় বরং ব্যবসায়ের জন্যেও কল্যাণকর এবং আমাদের অর্থনীতি সকল ক্ষেত্রে চাঙ্গা হওয়ার অংশ।
ব্রিটেনের অনেক লোকজন পরের সপ্তাহে কতো ঘন্টা কাজ দেয়া হবে এবং যদি অসুস্থ হন তবে ডাক্তার দেখাতে হলে কিভাবে তারা বিল পরিশোধ করবে এসব বিষয়ে উদ্বেগ নিয়ে দিন কাটাচ্ছেন।
আগামী মাস থেকে ইউনিভার্সেল ক্রেডিট কর্তনের ফলে লাখ লাখ মানুষকে বার্ষিক ১০৪০ পাউন্ড কর্তনের মুখোমুখি হতে হবে এবং এছাড়া তাদেরকে কর বৃদ্ধিরও সম্মুখীন হতে হবে বলে তিনি উল্লেখ করেন।
টিইউসি-এর জেনারেল সেক্রেটারি ফ্রান্সিস ও‘গ্রাডি বলেন, জিরো আওয়ার্স কন্ট্রাক্ট নিষিদ্ধকরণ এবং প্রত্যেকের জন্য সুষ্ঠু
সিক-পে অর্থ্যাৎ অসুস্থতা ভাতা প্রদান লাখো মানুষের জীবনে যে স্বস্তি নিয়ে আসবে, এতে কোন সন্দেহ নেই।তিনি বলেন, লেবার পার্টি শ্রমিক-কর্মিদের কল্যাণে সুনির্দিষ্ট পরিকল্পনা গ্রহণ করেছে। এটা গত ১১ বছর ব্যাপী বর্তমান সরকারের রেকর্ডের সাথে একটি বড় বৈপরীত্ব।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button