যুক্তরাজ্যের লরি ড্রাইভার ঘাটতি মূল্য বৃদ্ধির দিকে ঠেলে দিচ্ছে

ব্রিটিশ সুপার মার্কেট চেইন মরিসন্স এই বলে সতর্ক করে দিয়েছে যে, লরি ড্রাইভার ঘাটতির দরুন খাদ্যের দাম বাড়তে পারে। কোম্পানীটি বলেছে, আমরা বছরের দ্বিতীয়ার্ধে কিছু ইন্ডাস্ট্রিব্যাপী খুচরো মূল্যস্ফীতির আশঙ্কা করছি। এর পেছনে যা কাজ করছে তা হচ্ছে, সাম্প্রতিক বিভিন্ন সামগ্রীর মূল্যবৃদ্ধি,ফ্রেইট ইনফ্লেশন এবং মালবাহী বড়ো গাড়ির ঘাটতি। কোম্পানী আরো বলে, আমরা এসব সামগ্রীর লভ্যতা নিশ্চিত করাসহ অন্যান্য সম্ভাব্য মূল্যবৃদ্ধি সুরাহার চেষ্টা করবো।
দেখা যাচ্ছে বড়ো মালবাহী গাড়ির ঘাটতি, বিশ্বব্যাপী মূল্যবৃদ্ধি এবং বাণিজ্যিক পরিবহনের ব্যয় বৃদ্ধি নিত্য প্রয়োজনীয় সামগ্রীর মূল্য বৃদ্ধির পেছনে কাজ করছে।
সুপার মার্কেট চেইনটির চীফ এক্সিকিউটিভ ডেভিড পটস বলেন, পেট ফুডের অত্যন্ত ঘাটতি দেখা দিয়েছে একই সাথে ফিজি ড্রিংক, বোতলজাত পানি, ক্রিসপ ও কিছু ওয়াইনের অভাব সৃষ্টি হয়েছে। এছাড়া অন্যান্য ব্যবসায়ী নেতারাও একই ধরনের আশঙ্কা ব্যক্ত করেছেন, যারা শরৎকালের জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির আশঙ্কা করছেন।
হোলসেলার উডস ফুড সার্ভিস-এর ম্যানেজিং ডিরেক্টর ড্যারেন ল্যাবেট বলেন, গত সপ্তাহের এক নিদারুন ঝড় মূল্যবৃদ্ধি ঘটিয়েছে। উডস ফুড সার্ভিস পাব ও রেস্তুরাঁয় সরবরাহের কাজ করে।
ড্যারেন আরো বলেন, অন্যান্য সাপ্লাই চেইন গুলোর মতো আমরাও বরাবরের মতো ঐ ধরনের মূল্যবৃদ্ধি সহ্য করতে পারবো না। উদ্ভিজ্জ তেলের দাম গত তিন বছরের মধ্যে এখন সর্বোচ্চ।
কনজ্যুমার গুডস জায়ান্ট নেসলে, প্রক্টর এন্ড গ্যাম্বল এবং ইউনিলিভার এই বলে হুঁশিয়ার করে দিয়েছে যে, এ অবস্থায় তারা তাদের সামগ্রীর মূল্যবৃদ্ধিতে বাধ্য হতে পারে।
ফেডারেশন অব হোলসেল ডিস্ট্রিবিউটর-এর চিফ এক্সিকিউটিভ জেমস বিলবি বলেন, বর্তমানে সমগ্র সাপ্লাই চেইন জুড়ে ৫ লাখ ভ্যাকেন্সী বা পদশূণ্যতা বিদ্যমান। একটি প্রকৃত মজুরি স্ফীতি রয়েছে, যা খাদ্য সামগ্রীর মূল্যস্ফীতির দিকে নিয়ে যাবে।
তিনি আরো বলেন, শ্রমিক ঘাটতির অর্থ হচ্ছে, আপনাকে ড্রাইভারদের বিশেষভাবে আরো বেশি অর্থ দিতে হবে।
মরিযসন্স-এর গত আগস্ট পর্যন্ত ৬ মাসে করপূর্ব মুনাফায় ৪৩ শতাংশ পতন ঘটেছে। এ সময়ে সে মুনাফা করেছে ৮২ মিলিয়ন পাউন্ড, যা এক বছর আগে ছিল ১৪৫ মিলিয়ন পাউন্ড।
গ্রুপটি এ ধরনের মুনাফা হ্রাসের জন্য মহামারিকে দায়ী করেছে এবং বলেছে, তারা ক্যাফে, পেট্রোল স্টেশনএবং ফুড-টু-গোতে ৮০ মিলিয়ন খুইয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button