আফগান শরণার্থীদের জন্য লন্ডনে বাড়ি প্রদানে সাদিক খানের পরিকল্পনা

হাসনাত চৌধুরী(লন্ডন): লন্ডনের মেয়র সাদিক খান আফগান শরণার্থীদের সহায়তা প্রদানের লক্ষ্যে নগরীর কাউন্সিলসমূহ ও হাউজিং এসোসিয়েশন গুলোকে সাহায্যের পরিকল্পনার কথা ঘোষণা করেছেন। জনাব খান বলেন, তিনি কাউন্সিলগুলোকে বাড়ি ক্রয়ে তার নতুন ‘রাইট টু বাই ব্যাক‘ তহবিল সম্প্রসারণ করবেন, যাতে আফগানিস্তান থেকে আগত পরিবারগুলোকে পুনর্বাসিত করতে তা ব্যবহৃত হতে পারে। হাউজিং এসোসিয়েশনসমূহকে সুবিধাজনক ঐসব বাড়ির জন্য তহবিলের প্রয়োজনে আবেদনে উৎসাহিত করা হয়েছে, যেসব বাড়ি দ্রুত প্রদান করা যাবে।
জনাব সাদিক খান বলেন যে, তিনি তার ‘রাইট টু বাই-ব্যাক‘ ফান্ডের জন্য লন্ডনের কাউন্সিল গুলোর প্রতি আবেদন দাখিলের আহ্বান জানাবেন, যাতে তারা প্রাইভেট খাত থেকে পুনরায় আগের কাউন্সিল বাড়িগুলো ক্রয় করতে পারে। এক্ষেত্রে তারা যেনো পরিবারের উপযোগী সম্পত্তির প্রতি দৃষ্টি দেয়ার কর্মসূচি গ্রহণ করে।
মেয়র বাড়িঘর ক্রয়ে কাউন্সিল ও কাউন্সিল মালিকানাধীন কোম্পানীগুলোকে সহায়তার জন্য গত মাসে এই ফান্ডিং বা তহবিল ঘোষণা করেন, যা সামাজিক ভাড়া লেভেলে ভাড়া দেয়া কিংবা গৃহহীন পরিবারগুলোর আবাসনে ব্যবহৃত হতে পারে।
জনাব খান বলেন, আফগানিস্তানের বিদ্যমান সঙ্কট বিপর্যয় হিসেবে দৃশ্যমান এবং দেশ থেকে পালিয়ে আসা লোকজনের সহায়তায় আমার ক্ষমতার সবটুকু দিয়ে কাজ করতে আমি দৃঢ়প্রতিজ্ঞ। প্রয়োজন রয়েছে এমন মানুষকে আশ্রয় প্রদানের গৌরবময় ইতিহাস রয়েছে লন্ডনের এবং ঐক্যবদ্ধ কার্যের মাধ্যমে আমাদের নগরীতে ওইসব শরণার্থীকে বাড়িঘর পেতে সাহায্য করতে পারি।
লন্ডনে অনেকগুলো বারা সরকারকে জানিয়েছে যে, তারা ঐসব লোকজনকে সহায়তা দিতে চায় যারা নিষ্ঠুর তালেবান সরকারের নিকট থেকে পালিয়ে এসে সাহায্য চাইছে এবং আশ্রয় নিয়েছেন।
লন্ডনের যেসব কাউন্সিল আফগান শরণার্থীদের বাড়িঘর প্রদানের প্রস্তাব দিয়েছে সেগুলোর মধ্যে রয়েছে, রিচমন্ড, ক্যামডেন, ইলিং, হ্যাকনী, হ্যাম্মারস্মিথ এন্ড ফুলহাম, কিংস্টন, ল্যামবেথ, ইলিংটন এবং লিউয়িসহ্যাম।
যুক্তরাজ্যস্থ আফগানিস্তান অ্যান্ড সেন্ট্রাল এশিয়ান অ্যাসোসিয়েশন এর পরিচালক ডঃ নুরুলহক নাফিসি বলেন,আফগানিস্তানে সংকট সৃষ্টির পর অনেক আফগান শরণার্থী মরিয়া হয়ে একটি নিরাপদ জায়গার সন্ধান করছে, যাতে থাকার জন্য তারা একটি ঠিকানা পায়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button