১০ লাখ রোগীর ডাটা অপসারণে এনএইচএস ডিজিটাল ডাটা স্কীম স্থগিত

ফজলু মিয়া: প্রাইভেট কোম্পানিসমূহের কাছে রোগীদের ডাটা অর্থাৎ তথ্য উপাত্ত সরবরাহের লক্ষ্যে এনএইচএস পরিকল্পনায় শেষ পর্যন্ত প্রতিবন্ধকতা দেখা দিয়েছে। ১০ লাখেরও বেশি রোগীর তথ্য-উপাত্ত বাদ পড়ায় এ নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। প্ল্যানিং এন্ড রিসার্চ স্কীমের জন্য জেনারেল প্র্যাকটিস ডাটা এখন স্থগিত রাখা হয়েছে এবং কোন নতুন ডাটা বাস্তবায়ন করা হচ্ছে না। সমস্যা সমাধানের জন্য প্রচারকারীদের জন্য একটি সিরিজ কানেকশনের ব্যবস্থা করা হয়েছে। এই স্কীমের অধীনে আংশিক পরিচিতি গোপন রেখে ইংল্যান্ডের সকলের জিপি হেলথ ডাটা স্বাস্থ্যসেবা গবেষণা ও পরিকল্পনা তৈরির জন্য গবেষক ও কোম্পানিসমূহকে সরবরাহ করা হবে। এই স্কীম বিদ্যমান জিপি ডাটা শেয়ারিং ব্যবস্থাপনার চেয়ে অনেক বেশি ব্যাপক।
তবে গত মে মাসে বিষয়টি অনেকটা নীরবে ঘোষিত হওয়ার পর চিকিৎসক নেতৃবৃন্দ স্কীম থেকে বেরিয়ে যাওয়ার বিষয়ে প্রদত্ত ছয় সপ্তাহের সংক্ষিপ্ত ডেডলাইন বা শেষ সময়সীমার বিরুদ্ধে আপত্তি উত্থাপন করেন। যখন প্রাইভেসি ক্যাম্পেইনাররা পরিচিত অপসারণের প্রক্রিয়া পরিবর্তনের বিষয়ে সতর্ক করে দেন।
ডেডলাইনটি প্রাথমিকভাবে সেপ্টেম্বর পর্যন্ত বিলম্বিত করা হয়। তবে গ্রীষ্মব্যাপী একটি অনলাইন প্রচারণা লোকজনকে বেরিয়ে আসতে ক্রমবর্ধমানহারে অনুপ্রাণিত করে। সরকারি পরিসংখ্যানে দেখা যায় যে, মে মাসে ১ লাখ ৭ হাজার ৪২৯ জন এটা থেকে বেরিয়ে আসেন। জুনে বেরিয়ে আসেন আরো ১২ লাখ ৭৫ হাজার ১৫৩ জন। স্কিমের সমালোচনাকারীদের অন্যতম মেডকনফিডেনশিয়াল-এর কোঅর্ডিনেটর বলেন, আমরা মার্চের শেষভাগের জিপি ডাটার বিষয়ে সচেতন ছিলাম।
আমরা বলেছিলাম,এটা টিকবে না এবং এরপরই তা বিলীন হয়ে যায়, ঠিক যেমনটি পূর্বাভাস দিয়েছিলাম।
লোকজন তাদের জিপি রেকর্ড ও তাদের স্বাস্থ্য বিষয়ক গোপনীয়তা সম্পর্কে সচেতন। একটি সহজ সুবিধা হচ্ছে, যে কেউ তাদের জিপিকে ফোন করে বলতে পারে, অনুগ্রহপূর্বক এভাবে আমার ডাটা ব্যবহৃত হতে দেবেন না। জুলাইয়ের মাঝামাঝি সময়ে এনএইচএস ডিজিটাল ঘোষণা করা হয়, যা সেপ্টেম্বরের ডেডলাইনে পরিবর্তিত হতে চলেছে। এটা সমালোচকদের প্রতি একটি বড় ধরনের ছাড়। রোগীদের এখন যে কোন পর্যায়ে সংযুক্তি থেকে বেরিয়ে আসার অনুমতি পাবে এবং তাদের ডাটা মুছে ফেলতে পারবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button